অভিনেতা মাহফুজ আহমেদের জন্মদিন আজ

নব্বই দশকের জনপ্রিয় অভিনেতা মাহফুজ আহমেদের। শ্রাবণ মেঘের দিনে তার অভিনয় সবার নজর কেড়েছিল। আজ ২৩ অক্টোবর মাহফুজ আহমেদের জন্মদিন।কিছুদিন আগে অস্ট্রেলিয়া গেছেন মাহফুজ আহমেদ। তাই জন্মদিন সেখানে উদযাপন করছেন তিনি। সেখানে তার স্ত্রী ও ২ সন্তান থাকেন।

মাহফুজ আহমেদ অরণ্য আনোয়ারের পরিচালনায় ‘নুরুল হুদা একদা ভালোবেসেছিল’ ধারাবাহিক নাটকে নাম ভূমিকায় অভিনয় করেছিলেন। সেই নাটকের চরিত্র আজও দর্শকের মনে গেঁথে আছে। তখন তো অনেকেই তাকে নুরুল হুদা নামে ডাকতেন। নুরুল হুদা নাটক নিয়ে কয়েকটি সিক্যুয়াল হয়েছিল। সবগুলোতেই তিনি নাম ভূমিকায় অভিনয় করেছিলেন।

আমাদের নুরুল হুদা ধারাবাহিকটি অরণ্য আনোয়ার ও মাহফুজ আহমেদ যৌথভাবে পরিচালনা করেছিলেন। এই নাটকেও নুরুল হুদা চরিত্রে অভিনয় করে প্রশংসিত হয়েছিলেন তিনি। মোস্তফা সরোয়ার ফারুকীর পরিচালনায় ধারাবাহিক ‘একান্নবর্তী’র ফরহাদ চরিত্রটিও তার ক্যারিয়ারে দারুণ অবদান রেখেছিল।

দেবদাস টেলিফিল্মে দেবদাস চরিত্রে এবং চোখের বালি নাটকের চরিত্রে তার সাবলীল অভিনয় দর্শক দারুণভাবে নিয়েছিলেন। তবে, মাহফুজ আহমেদের ক্যারিয়ারে হুমায়ূন আহমেদের নাটকগুলোও খুব সাড়া ফেলেছিল। এক সময়ে হুমায়ূন আহমেদের বেশিরভাগ নাটকের নিয়মিত অভিনেতা ছিলেন তিনি। শমী কায়সার ও বিপাশা হায়াতের বিপরীতে মাহফুজ আহমেদের অন্যতম জনপ্রিয় একটি নাটক ‘তোমাকে ছুঁয়ে’।

বিপাশা হায়াতের বিপরীতে ‘শুরুর কবিতা’ নাটকটিও তাকে খ্যাতি এনে দিয়েছিল। অভিনয় ও নাটক পরিচালনা শুরুর পর নাট্যপরিচালক হিসেবেও জনপ্রিয়তা হয়েছিলেন তিনি। তার পরিচালিত মেগা সিরিয়াল চৈতা পাগল জনপ্রিয়তা পেয়েছিল। চৈতা পাগল নাটকে পরিচালনা ছাড়াও চৈতা চরিত্রে অভিনয়ও করেছিলেন তিনি। তার বিপরীতে অভিনয় করেছিলেন জয়া আহসান।

জিরো ডিগ্রি সিনেমা দিয়ে প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ হয় মাহফুজ আহমেদের। এই সিনেমায় অভিনয় করে দ্বিতীয়বারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। প্রথমবার পেয়েছিলেন লাল সবুজ সিনেমার জন্য। তার উল্লেখযোগ্য কিছু সিনেমা হলো- দুই দুয়ারি, চার সতীনের ঘর, জয়যাত্রা, মেঘের পর মেঘ, বাংলা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × 5 =