অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের জন্মদিন আজ

আজ ৫ জানুয়ারি ভারতীয় অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের জন্মদিন। তিনি হিন্দি, তামিল ও কন্নড় চলচ্চিত্রে অভিনয় করেছেন। নেটমাধ্যমে ‘পাঠান’ থেকে দীপিকার একটি ঝলক শেয়ার করে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন বলিউড বাদশা শাহরুখ খান। লিখেছেন ‘আমার প্রিয় দীপিকা পাড়ুকোন। সম্ভবত প্রতিটি অবতারে কীভাবে যেন তুমি পর্দার মালিক হয়ে ওঠো! তোমায় নিয়ে সবসময় গর্বিত এবং সবসময় নতুন উচ্চতা অর্জনের জন্য তোমাকে অনেক শুভেচ্ছা। শুভ জন্মদিন… অনেক ভালোবাসা…’।

একের পর এক বক্স অফিস হিট দিয়েছেন দীপিকা, পাশাপাশি কান চলচ্চিত্র উৎসবের এক কথায় বলিউডের স্টাইল ডিভা তিনি। ক্রমশ আরও বেশি গ্ল্যামারাস যেমন হচ্ছেন, ঠিক তেমনই অভিনয়ের দক্ষতাও বাড়ছে দীপিকার। দেখতে দেখতে বেশ অনেকগুলো বছর দীপিকা কাটিয়ে ফেললেন বলিউডে। শুরুটা সেই, ২০০৭ এর ওম শান্তি ওম থেকে। এর পর লাভ আজ কাল, চেন্নাই এক্সপ্রেস, ককটেল, পিকু, বাজিরাও মস্তানি, ছপক, রামলীলা, পদ্মাবত, গ্যাহেরাইয়া, একের পর এক বক্স অফিস হিট দিয়েছেন দীপিকা।

পাশাপাশি কান চলচ্চিত্র উৎসবের বিচারকের আসন থেকে কাতার বিশকাপের মঞ্চ মাতানো, দীপিকার মুকুটে জুড়েছে নতুন নতুন পালক। ভিন ডিজেলের ছবি দিয়ে হলিউডে পা রাখাও হয়ে গিয়েছে তার। সম্প্রতি শাহরুখ খানের পাঠান ছবিতে একটি গানের দৃশ্যে গেরুয়া বিকিনিতে দেখা গেছে দীপিকাকে, ছবি মুক্তির আগেই দেশজুড়ে বিতর্ক তাই নিয়ে।

দীপিকা ব্যাডমিন্টন খেলোয়াড় প্রকাশ পাড়ুকোনের মেয়ে। কোপেনহেগেনে জন্মগ্রহণ করেন এবং বেঙ্গালুরুতে বেড়ে উঠেন। একজন তরুণী হিসেবে তিনি জাতীয় পর্যায়ে ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশীপে অংশগ্রহণ করেছিলেন, কিন্তু ফ্যাশন মডেল হওয়ার জন্য তিনি খেলোয়াড় পেশার ইতি টানেন।

ঐশ্বরিয়া কন্নড চলচ্চিত্রে ২০০৬ সালে প্রথম অভিনয় করেন। পরবর্তীতে ২০০৭ সালে তার প্রথম বলিউড ব্লকবাস্টার চলচ্চিত্র ওম শান্তি ওম মুক্তি পায়। যেখানে তিনি দ্বৈত চরিত্রে অভিনয় করেন এবং ফিল্মফেয়ার শ্রেষ্ঠ নারী অভিষেক পুরস্কার লাভ করেন।

পাড়ুকোন প্রণয়ধর্মী লাভ আজ কাল (২০০৯) এবং নাট্যধর্মী লাফাঙ্গে পারিন্দে (২০১০) চলচ্চিত্রে অভিনয়ের জন্য প্রশংসা পান। তিনি ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি (২০১৩), চেন্নাই এক্সপ্রেস (২০১৩) এবং হ্যাপি নিউ ইয়ার (২০১৪) চলচ্চিত্রে সাফল্যের সাথে অভিনয় করেন যা সর্বোচ্চ-আয়কারী বলিউড চলচ্চিত্রের তালিকায় স্থান নেয়। তিনি বিয়োগান্ত গোলিয়োঁ কী রাসলীলা রাম-লীলা (২০১৩) চলচ্চিত্রে অভিনয়ের জন্য প্রশংসা লাভ করেন এবং ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেত্রী পুরস্কার পান। ২০১৫ সালে তার হাস্যরসাত্মক-নাট্য চলচ্চিত্র পিকু মুক্তি পায়। একই সালে মুক্তিপ্রাপ্ত ঐতিহাসিক ছবি বাজীরাও মস্তানীতে তিনি মস্তানি চরিত্রে দারুণ অভিনয় করেছেন।

দীপিকার ব্যক্তিজীবন সবসময়-ই আলোচনায় ছিল। তার কর্মজীবনের একটি উল্লেখযোগ্য সময় কেটেছে রনবীর কাপুরের সাথে প্রেমে। বাচনা অ্যায় হাসিনো (২০০৮) ছবিতে কাজ করার সময় থেকে তিনি তার সহশিল্পী রনবীর কাপুরের সাথে প্রেমের সম্পর্কে জড়ান। তিনি প্রকাশ্যে তাদের সম্পর্কের কথা বলেন এবং তার ঘাড়ে রনবীরের নামের আদ্যক্ষর চিহ্নিত একটি ট্যাটু আঁকিয়ে নেন। পরের বছর তাদের সম্পর্ক ভেঙে যায়।

২০১৭ সালে তিনি রনবীর সিং-এর সাথে তার সম্পর্কের কথা জানান। সঞ্জয় লীলা ভন্সালীর “গোলিয়োঁ কী রাসলীলা রাম-লীলা” ছবির সেটে তাদের পরিচয় ও প্রেমের শুরু হয়েছিল। ২০১৮ সালের নভেম্বরে তারা ইতালির লেক কোমোতে কঙ্কানি ও সিন্ধি রীতিতে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

দীপিকা নারীর অধিকার বিষয়ে সচেতন ও সম্প্রতি জনপ্রিয় পণ্য ‘ভোগ’-এর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মাই চয়েস’-এ তিনি তার অসাধারণ ব্যক্তিত্বের পরিচয় দিয়েছেন। তাছাড়াও, ছবির সেটে তার সময়ানুবর্তিতার সুনাম আছে।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three + 19 =