অভিনেত্রী ফারজানা ছবির জন্মদিন আজ

অভিনয় ক্যারিয়ারে টিভি নাটকে নানা চরিত্রে নান্দনিকভাবে নিজেকে উপস্থাপন করে প্রতিষ্ঠা পেয়েছেন ফারজানা ছবি।১৯৯৮ সালে আবদুল্লাহ আল মামুনের চিঠি টিভি নাটকে অভিনয়ের মধ্য দিয়ে তার টেলিভিশনে অভিষেক ঘটে। সীমানা পেরিয়ে (২০১৩) টিভি নাটকে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ টিভি অভিনেত্রী বিভাগে মেরিল-প্রথম আলো সমালোচক পুরস্কার অর্জন করেন।

তিনি মূলত টেলিভিশনে অভিনয়ের জন্য সুপরিচিত হলেও চলচ্চিত্রেও অভিনয় করে থাকেন। তার অভিনীত প্রথম চলচ্চিত্র জয় নগরের জমিদার। এছাড়া তিনি ওটিটি প্ল্যাটফর্মে চরকির টান (২০২২) ও নিঃশ্বাস (২০২২) এবং বিঞ্জের ফ্রাইডে (২০২৩) ওয়েব চলচ্চিত্রে অভিনয় করেন।

ফারজানা ছবি ১৯৯৮ সালে আবদুল্লাহ আল মামুনের চিঠি টিভি নাটকে ফেরদৌসী মজুমদারের সাথে অভিনয়ের মধ্য দিয়ে টেলিভিশনে আগমন করেন। তিনি ২০০৬ থেকে ২০০৭ সালে চ্যানেল আইয়ে প্রচারিত সালাহউদ্দিন লাভলুর ভবের হাট নাটকে নকশী চরিত্রে অভিনয় করেন।

ছবি ২০১২ সালে এটিএন বাংলার অস্তিত্বে অনুভব টিভি নাটকে অটিস্টিকের চরিত্রে অভিনয় করেন। ২০১৩ সালে তিনি মাতিয়া বানু শুকু পরিচালিত সীমানা পেরিয়ে নাটকে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ টিভি অভিনেত্রী বিভাগে মেরিল-প্রথম আলো সমালোচক পুরস্কার অর্জন করেন।

২০১৭ সালের ডিসেম্বর থেকে ঔপন্যা‌সিক ও নাট্যকার জাহানারা আহ‌মে‌দের উপন্যাস ল‌কেট অবলম্ব‌নে নি‌র্মিত বিটিভির একই নামের ধারাবা‌হিক না‌টকে সালমা নামের এক নিঃসন্তান মায়ের চ‌রি‌ত্রে অ‌ভিনয় করে‌ন। এই বছর ঈদুল ফিতরে অরণ্য আনোয়ার পরিচালিত গাজী টিভির রয়্যাল ডিসট্রিক্ট টিভি নাটকে অভিনয় করেন।

২০১৮ সালের নারী দিবসে প্রচারিত হয় তার অভিনীত টেলিভিশন চলচ্চিত্র কানি মা। এতে ২৫ থেকে ৮০ বছর বয়সী নারীর চরিত্রে অভিনয় করে প্রশংসিত হন। রিদম খান শাহিনের জগৎ সংসার টিভি নাটকে তিনি দীর্ঘ ১৯ বছর পর ফেরদৌসী মজুমদারের সাথে অভিনয় করেন। ২০১৯ সালে তিনি শহীদ মাহমুদ আবীর, আসিমা কামাল মৌনী, তানজির আহমেদ সানি, ফাহমিদা আলম লীনা, মোহাম্মদ সানির যৌথ পরিচালনায় নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র অপরাজিতা-য় নাম ভূমিকায় অভিনয় করেন। চলচ্চিত্রটি ঢাকায় ফিল্মস ফোর ফাউন্ডেশন আয়োজিত ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়।[৯] ২০১৯ সালে থেকে তিনি দীপ্ত টিভির তারকাবহুল ধারাবাহিক নাটক বকুলপুর-এ আজিজুল হাকিম, সুজাতা, নাদিয়া আহমেদ, আনিসুর রহমান মিলন, শবনম ফারিয়া ও আ খ ম হাসানের সাথে অভিনয় করছেন।

২০২০ সালে মুক্তি পায় তার অভিনীত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র জয় নগরের জমিদার। এতে তাকে একজন জমিদারের বড় স্ত্রী চরিত্রে দেখা যায়। একই বছর তিনি আলমগীর সাগর এবং আতিকুর রহমান অপু পরিচালিত একটি শিশু এবং অগণিত পিতা টিভি নাটকে প্রধান চরিত্রে অভিনয় করেন। এছাড়া কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারীকালে ঘরে বসে অভিনয় করেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এক চিলতে রোদ্দুর-এ। এতে তার সহশিল্পী ছিলেন তার পুত্র অনির্বাণ। এটি ২০২১ সালের আগস্টে ভারতের বিহারে অনুষ্ঠিত নাওয়াদা চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের পর প্রশংসিত হয় এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে দ্বিতীয় পুরস্কার অর্জন করে।

২০২১ সালে তাকে বিটিভিতে ৭ই আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষ্যে লাল দরজা,[১৬] ১১ সেপ্টেম্বর নারী উদ্যোক্তার সংগ্রামের গল্প নিয়ে নির্মিত প্ল্যাটফর্ম, এবং ১৬ই ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষ্যে মুক্তিযুদ্ধভিত্তিক বিশেষ নাটক উত্তোলিত তর্জনী-এ দেখা যায়।

২০২২ সালে চরকিতে মুক্তি পায় তার অভিনীত ওয়েব চলচ্চিত্র টান। তিনি বিটিভির মধুবাগের মন্টু ভাই টিভি নাটকে প্রায় আট বছর পর ডলি জহুরের সাথে অভিনয় করেন। তিনি এই বছর ঈদুল আযহায় ওটিটি প্ল্যাটফর্ম বায়স্কোপে মুক্তিপ্রাপ্ত নূর ইমরান মিঠুর রচনা ও পরিচালনায় বঙ্গ প্রোডাকশন হাউজের হেলিকপ্টার চলচ্চিত্রে অভিনয় করেন। এই চলচ্চিত্রে তার পুত্র অনির্বাণও অভিনয় করেন। একই বছরে ১৫ই অক্টোবর বিটিভিতে প্রচারিত কমন মানুষ টিভি নাটকে তাকে তৃতীয় লিঙ্গের চরিত্রে দেখা যায়।

২০২৩ সালে তিনি ঢাকার কদমতলীতে ২০২১ সালের জুনে সংগঠিত ট্রিপল মার্ডারের ঘটনার ছায়া অবলম্বনে রায়হান রাফীর ওয়েব চলচ্চিত্র ফ্রাইডে-এ মা চরিত্রে অভিনয় করে প্রশংসিত হন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

8 − 3 =