অ্যাপলের দুষ্প্রাপ্য স্নিকার নিলামে, দাম ৫০ হাজার ডলার

অ্যাপলের একজোড়া বিরল ট্রেইনার সু তালিকায় তুলেছে যুক্তরাজ্যের নিলাম কোম্পানি ‘সোথবি’স’। এর সম্ভাব্য দাম ধরা হয়েছে ৫০ হাজার ডলার।

৯০’র দশকে কোম্পানির কর্মীদের জন্য এই বিশেষ জুতা বানিয়েছিল অ্যাপল। আর একটি আয়োজনের মাধ্যমে শুধু একবারই এইসব জুতা বিতরণ করেছিল কোম্পানিটি। এর আগে এই জুতা কখনও জনসমক্ষে বিক্রির জন্য আসেনি।

‘সোথবি’স’ বলেছে, মূলত জুতার সাদা চামড়ার ওপরের অংশে ব্যবহৃত হয়েছে অ্যাপলের পুরনো ‘রেইনবো’ লোগো। আর এই জুতার ফিতাও বেশ নজরকাড়া।

বিক্রেতা কোম্পানি একে ব্যাখ্যা করেছে ‘বিশ্বের অন্যতম দুষ্প্রাপ্য বস্তু’ হিসেবে। এর মাধ্যমে এই স্নিকারের বিরলতা ও পুনরায় বাজারে বিক্রির বেলায় মূল্যমানের বিষয়টি ফুটে উঠেছে বলে প্রতিবেদনে লিখেছে বিবিসি।

‘ওমেগা এক্স অ্যাপল’ নামের এই স্নিকার ‘আনকোড়া নতুন’ হিসেবে এলেও এর ব্যাখ্যা বলছে, এগুলোতে কিছু ত্রুটি রয়েছে। এর একটি হলো জুতার সোলের চারপাশ হলুদ হয়ে যাওয়া।

এই জুতার হিলে ব্যবহৃত হয়েছে ‘এয়ার কুশনিং উইন্ডো’। যুক্তরাষ্ট্রের মাপ অনুসারে এর সাইজ সাড়ে ১০, আর যুক্তরাজ্যের হিসাবে সাড়ে আট। এ ছাড়া, জুতার বাক্সে একজোড়া লাল ফিতাও রয়েছে।

বেশ কিছু সময় ধরেই অ্যাপলের বিভিন্ন স্মারক পণ্যের মূল্যমান বাড়তে দেখা গেছে। আর এমন অনেক ‘রেট্রো গ্যাজেট’ এখন সৌখিন সংগ্রাহকদের কাছে উচ্চমূল্যে বিক্রি হচ্ছে। তবে, কোম্পানির সকল পণ্যই যে সাফল্য পেয়েছে, বিষয়টি এমন নয়।

এক সময় ‘পিপিন’ নামে প্রচলিত একটি ভিডিও গেইম ছিল অ্যাপলের। তবে, সেটির দাম অনেক বেশি ছিল। এ ছাড়া, বন্ধ হয়ে যাওয়া সামাজিক নেটওয়ার্ক ‘পিং’ ও ‘নিউটন মেসেজপ্যাড’ নামের ডিভাইসগুলোকে ‘ব্যর্থ’ হিসেবেই দেখা হয়।

এক সময় অ্যাপলের নিজস্ব ক্লোদিং লাইন সংগ্রহ ছিল, যেখানে ব্যবহৃত হতো রেইনবো লোগো ও ম্যাকিনটশ কম্পিউটারের ছবি। এইসব প্রসাধনীর মধ্যে ছিল টি-শার্ট, পোলো শার্ট, সোয়েটশার্ট ও হ্যাট।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × three =