আইসিসি বিশ্বকাপ ২০২৩: ওয়েস্ট ইন্ডিজ উল্কার পতন

সালেক সুফী

ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা দল ওয়েস্ট ইন্ডিজ ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপ ২০২৩ চূড়ান্ত পর্ব থেকে ঝরে পড়েছে।  দুইবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ১৯৭০, ১৯৮০ দশকের অপ্রতিদ্বন্দ্বী দল, দুই বারের টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলটি জিম্বাবুয়েতে অনুষ্ঠানরত বিশ্বকাপ বাছাই পর্ব উৎরাতে বার্থ হয়েছে। সবার জানা আছে বিশ্বকাপের মূল পর্বে আইসিসি র‌্যাংকিংয়ে সেরা ৮ দল স্বয়ংক্রিয়ভাবে খেলার যোগ্যতা অর্জন করেছিল।

সেই স্তরে না থাকা ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, শ্রীলংকা, আয়ারল্যান্ড সহ ১০টি দলের সঙ্গে কোয়ালিফাইং পর্বে খেলতে হয়। গ্রুপ পর্যায়ে জিম্বাবুয়ে এবং নেদারল্যান্ডসের সঙ্গে হেরে কোনোক্রমে ওরা গ্রুপ অফ সিক্সে উন্নীত হয়। এই পর্বের প্রথম ম্যাচে কাল উজ্জীবিত স্কটল্যান্ড ৭ উইকেটের বিশাল ব্যাবধানে ওদের হারিয়ে দিলে প্রথমবারের মতো ক্লাইভ লয়েড , ব্রায়ান লারা এবং ভিভিয়ান রিচার্ডের উত্তরসূরিরা বিশ্বকাপের মূল পর্ব থেকে ছিটকে পড়ে।

এখন পর্যন্ত স্বাগতিক জিম্বাবুয়ে এবং শ্রীলংকার সম্ভাবনা সমুজ্জল।  গাণিতিক সম্ভাবনা আছে স্কটল্যান্ড এবং নেদারল্যান্ডস দলেরও। প্রথম পর্বের পর দ্বিতীয় পর্বে সবগুলো  ম্যাচ জিতলে এবং মূল প্রতিদ্বন্দ্বীরা হেরে গেলে সম্ভাবনা ছিল ওয়েস্ট ইন্ডিজের। কিন্তু কাল প্রথম ম্যাচ হেরে সেই সম্ভাবনার মৃত্যু ঘটেছে।

কাল টসে হেরে ব্যাটিং করতে হয়েছিল ওয়েস্ট ইন্ডিজকে। এই টুর্নামেন্টে সূচনা থেকেই উজ্জীবিত হয়ে খেলা স্কটল্যান্ড সিম, সুইং কন্ডিশনকে কাজে লাগিয়ে তুখোড় বোলিং, ফিল্ডিং করে ক্যারিবীয় দলকে ৪৩.৫ ওভারে ১৮১ রানে বেঁধে ফেলে। ব্রেন্ডন মাকুলেন (৩/৩২) এবং ক্রিস সোলের (২/৪৩) কার্যকরী পেস বোলিংয়ের পর মার্ক ওয়াট (২/২৫ ) এবং ক্রিস গ্রিভসের (২/৩০) নিখুঁত বোলিং মোকাবিলায় ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানরা নিদারুন বার্থ  হয়।

একসময় দলের স্কোর ৮১/৬ হয়ে গেলে দেয়ালে পিঠ রেখে সংগ্রাম করে হোল্ডার  (৪৫) এবং শেফার্ড (৩৬)। ওদের যোগাযোগে ৭ম উইকেটে ৭৭ রান যোগ হলেও দলের মামুলি সংগ্রহ ১৮১ ম্যাচ জয়ের জন্য পর্যাপ্ত ছিল না। জবাবে দ্বিতীয় অর্ধে ভালো ব্যাটিং পরিস্থিতিতে স্বস্তিতে ব্যাটিং করে ম্যাথিউ ক্রস (৭৪) আর ব্রান্ডেন মাকুলান ( ৬৯) সহজেই ১৮৫/৩ করে দলকে বিশাল ৭ উইকেটের জয় এনে ওয়েস্ট ইন্ডিজের কফিনে শেষ পেরেক গেঁথে দেয়।

বিশ্বজোড়া ক্যারিবীয় ক্রিকেট অনুরাগীদের হৃদয় ভাঙা এই পৰিস্থিতিৰ জন্য ওয়েস্ট ইন্ডিজ নিজেদের বর্তমান ক্রিকেট অবকাঠামো, খেলোড়াদের নিবেদন এবং প্রস্তুতির অভাবকেই দায়ী করতে পারে। ভারতে অনুষ্ঠিত এবারের বিশ্বকাপে ঐতিহ্যবাহী ক্যারিবীয় দলের অনুপস্থিতি টুর্নামেন্টকে কিছুটা হলেও অনুজ্জ্বল করবে বলাই যায়। কিন্তু এবারের বাছাই পর্ব প্রমাণ করছে আইসিসির সহযোগী দেশগুলো বিশেষত স্কটল্যান্ড, নেদারল্যান্ডস, ওমান এগিয়ে আসছে। পরবর্তী বিশ্বকাপে অন্তত ১২টি দলের সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণের পক্ষে যুক্তি এখন জোরদার।

সালেক সুফী: আন্তর্জাতিক ক্রীড়া বিশ্লেষক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

11 − 5 =