আজ তারিক আনাম খানের জন্মদিন

জনপ্রিয় অভিনেতা, নির্মাতা ও বীর মুক্তিযোদ্ধা তারিক আনাম খানের জন্মদিন আজ। জন্মদিন নিয়ে কখনোই তারিক আনাম খানের নিজের মধ্যে বাড়তি কোনো উচ্ছ্বাস ছিল না। তিনি বছরের অন্যান্য দিনের মতোই সাধারণভাবেই দিনটি পার করেন।

একসময় অস্ত্র হাতে মুক্তিযুদ্ধ করেছেন। তিনি ছিলেন ভারতের ন্যাশন্যাল স্কুল অব ড্রামার সেরা ছাত্র। তাই তো থিয়েটার মিশে আছে তার অস্থিমজ্জায়। ভারতের অনুপম খেরের সঙ্গে ক্লাস করেছেন এনএসডিতে। বলছি জনপ্রিয় অভিনেতা এবং নাট্যনির্দেশক তারিক আনাম খানের কথা। আজ এই কীর্তিমান অভিনেতার জন্মদিন। ১৯৫৩ সালের এই দিনে সাতক্ষীরা জেলায় জন্মগ্রহণ করেন।

জন্মদিন প্রসঙ্গে তারিক আনাম খান বলেন, ‘অন্য আট-দশটা দিনের মতোই কাটবে। বাসা থেকে বের হব, টুকটাক কিছু কাজ আছে। তবে এই দিনে সবার কাছে দোয়া চাই- যেন সুস্থ থাকি, ভালো থাকি। আর দর্শকদের যেন ভালো ভালো গল্পের কিছু কাজ উপহার দিতে পারি।’

ছোটবেলায় বেড়ে উঠেছিলেন সাংস্কৃতিক আবহে। তাই তো পারিবারিক পরিমণ্ডল থেকেই অভিনয়ের প্রতি আগ্রহ জন্মায় তারিক আনাম খানের। মঞ্চ, টেলিভিশন এবং চলচ্চিত্র- এই তিন ক্ষেত্রেই সমান পদচারণা তার। ১৯৯০ সালে তিনি ‘নাট্যকেন্দ্র’ নামে নাট্যদল প্রতিষ্ঠা করেন। অভিনয়ের পাশাপাশি নাট্যকেন্দ্র থেকে প্রযোজিত একাধিক নাটকের নির্দেশনা দিয়েছেন।

২০১৪ সালে ‘দেশা : দ্য লিডার’ চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ খল অভিনেতা হিসেবে এবং ২০২০ সালে ‘আবার বসন্ত’ চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন তারিক আনাম খান। তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হচ্ছে- ‘ঘুড্ডি’, ‘লাল সবুজের পালা’, ‘সুরুজ মিয়া’, ‘আমার ঘর আমার বেহেস্ত’, ‘জয়যাত্রা’, ‘মেড ইন বাংলাদেশ’, ‘আহা’, ‘জাগো’, ‘ঘেটুপুত্র কমলা’, ‘জোনাকীর আলো’, ‘সাপলুডু’, ‘মেকাপ’, ‘মৃধা বনাম মৃধা’ ইত্যাদি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

17 − 3 =