আজ দেখা যাবে অঞ্জনের ‘চালচিত্র এখন’

দেশ-বিদেশের সিনেমা প্রদর্শনী ছাড়াও ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আরেকটি গুরুত্বপূর্ণ অংশ ‘ল্যাব সেকশন’। গতকাল উৎসবের সকালটা শুরু হয় ঢাকা ক্লাবে আয়োজিত ল্যাব সেকশন পর্ব দিয়ে। এর আগের দিনের মতো গতকালেরও বিষয় ছিল সিনেমায় নারীর অবস্থান। বাংলাদেশে ওয়েব কনটেন্টে নারী চরিত্রদের কীভাবে উপস্থাপন করা হচ্ছে, সেটাই ছিল আলোচনার বিষয়। নির্মাতা মেহজাদ গালিবের মূল প্রবন্ধে আলোচনায় অংশ নেন ভারতের চলচ্চিত্রবিষয়ক শিক্ষক ইপসিতা বরাট, নির্মাতা শঙ্খ দাশগুপ্ত, অভিনেত্রী বন্যা মির্জা ও নির্মাতা শামীমা আকতার।

বিকেল ৫টায় জাতীয় জাদুঘরের বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব অডিটরিয়ামে উদ্বোধন করা হয় উৎসবের গুরুত্বপূর্ণ বিভাগ ‘ওয়াইড অ্যাঙ্গেল সেকশন’-এর। এতে বিশেষ অতিথি ছিলেন চীনের সাংহাই ফিল্ম অ্যাসোসিয়েশনের ডেপুটি চেয়ার শি চুয়ান। তিনি বলেন, ‘সিনেমার মাধ্যমে বিভিন্ন দেশের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানা যায়। কয়েক বছর আগে সাংহাই উৎসবে আমি একটি বাংলা সিনেমা দেখেছিলাম, যার নাম ছিল ‘‘ইন স্প্রিং ব্রিজ’’ (বাংলায় ‘‘ফাগুন হাওয়ায়’’)। সিনেমাটির মাধ্যমে চীনের দর্শকেরা জানতে পেরেছিল তৎকালীন পূর্ব পাকিস্তানে ঘটে যাওয়া ভাষা আন্দোলন সম্পর্কে। আমার বিশ্বাস, ঢাকা উৎসবে স্থান পাওয়া চীনের সিনেমাগুলো দেখে এখানকার দর্শকও চীনের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে অনেক কিছু জানতে পারবে।’

আজ ঢাকা উৎসবের চতুর্থ দিনে প্রদর্শিত হতে যাওয়া সিনেমাগুলোর মধ্যে আলোচিত সিনেমা ‘চালচিত্র এখন’। প্রখ্যাত নির্মাতা মৃণাল সেনকে নিয়ে এটি বানিয়েছেন অঞ্জন দত্ত। এতে মৃণালের সঙ্গে তাঁর ব্যক্তিগত সম্পর্কের বিষয়টি তুলে এনেছেন অঞ্জন। আজ সিনেমাটি প্রদর্শিত হলেও সেখানে থাকতে পারছেন না অঞ্জন দত্ত। ২৬ জানুয়ারি বিকেল ৫টায় জাতীয় জাদুঘরে রয়েছে সিনেমাটির আরেকটি প্রদর্শনী। ওই দিন দর্শকদের সঙ্গে সিনেমাটি উপভোগ করবেন অঞ্জন নিজেও। দর্শকদের নানা প্রশ্নের উত্তরও দেবেন সেদিন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × five =