আমি বিজয় দেখেছি

সালেক সুফী

সৌভাগ্য আমার ব্রিসবেনের উলন গ্যাবায় খেলা নিজেদের প্রথম ম্যাচে এই টি২০ বিশ্ব কাপে ভালো খেলতে থাকা জিম্বাবোয়েকে ৩ রানের হারিয়ে  বাংলাদেশের জয় দেখেছি ছেলে শাহরিয়ার আর নাতি জোহায়েরকে সঙ্গে নিয়ে। বাংলাদেশ ক্রিকেটের সংকট মুহূর্তে এই জয় হয়তো অক্সিজেন হিসাবে কাজ করবে। টস জিতে বাংলাদেশ নাজমুল শান্তর বহু প্রতীক্ষিত ৭১ রানের উপর ভর করে ১৫০/৭ করেছিল।

পেসি, বাউন্সি উইকেটে শান্তর ইনিংসটি না খেললে বাংলাদেশের ইনিংস মুখ থুবড়ে পড়তো। তাসকিন (৩/১৯), আর মুস্তাফিজ (২/১৫) আমার দেখা বাংলাদেশ পেস যুগলের সেরা বোলিং। ৩৫ রানে চার উইকেটে হারিয়ে পিছিয়ে পড়েছিল জিম্বাবোয়ে। ১৯ ম উইকেটে শাকিব নিজের বলে মিডঅনে দৌড়ে সরাসরি বল ছুড়ে উইলিয়ামসকে আউট করলে ঘুরে যায় ম্যাচ ভাগ্য। ১৯.২ ওভারে ওদের রান ছিল ১৩২/৬। জয়ের জন্য প্রয়োজন ১০ বলে ১৯ রান। সাকিব হয়তো ঝুঁকি নিয়েছিল তিন পেসারের কোটা শেষ করে দিয়েছিলো। মোসাদ্দেক চাপের মুখে শেষ ওভারে দুটি উইকেট তুলে নিয়ে নাটকীয় ভাবে বাংলাদেশকে ৩ রানে জয়ী করে। ১৪৭/৮ শেষ হয় জিম্বাবোয়ে ইনিংস।

জীবনের সেরা টি২০ ইনিংস খেলেছে আজ নাজমুল হাসান শান্ত। আমার দেখা সেরা পেস বোলিং স্পেল করেছে তাসকিন, মুস্তাফিজ। তবুও আশা নিরাশার দোলক দোলায় দোলা ৩ রানের ম্যাচ জয়ে টার্নিং পয়েন্ট ছিল ম্যাচের ক্রান্তি লগ্নে ভালো খেলতে থাকা শোন্ উইলিয়ামসকে রান আউট। ভুল করেছিল সোহান। শেষ বলটি উইকেটের সামনে এসে গ্লাভসে নিয়ে নেয়ায নো বল হয়। ঝুঁকি ছিল শেষ বলে বাউন্ডারি হলে বাংলাদেশ হেরে যেতেও পারতো।

যাহোক আজ মাঠে কয়েক হাজার বাংলাদেশী দেশপ্রেমী ব্রিসবেন প্রবাসী ক্রিকেট পূজারীদের সাথে বসে বিজয় দেখার সৌভাগ্য হয়েছে। টাইগার শোয়েব সারাক্ষন আমাদের সাথে থেকেই বাংলাদেশকে উৎসাহিত করছিলো। আজকের জয়টি বাংলাদেশের অনেক প্রয়োজন ছিল ঘুরে দাঁড়াবার মিশণে একটি জয়। ব্যাটিং এখন দুর্বল। ওপেনিং সমস্যা রয়ে গাছে। তিন ম্যাচ খেলা বাংলাদেশের এখন ৪ পয়েন্টস। ভারত পাকিস্তানের একটি ম্যাচ জয় পেলে বাংলাদেশের সুযোগ থাকবে। তবে অতটুকু আশা করতে ভরসা হয় না।

বাংলাদেশের উচিত লিটনকে ওপেনিং করতে পাঠিয়ে আফিফকে চারে নম্বরে খেলানো। শান্ত হয়তো এই ইনিংস থেকে আত্মবিশ্বাস পাবে।

আমি নানা সময়ে বাংলাদেশের দুর্বল পরিকল্পনা নিয়ে সমালোচনা করি।  আজও বলছি আজকের ম্যাচে ৪ জন ফ্রন্ট লাইন বলার নিয়ে খেলেছে বাংলাদেশ। ইয়াসিরের জায়গায় মিরাজকে খেলানো যেত।

ভালো লাগছে প্রবাসী বাংলাদেশিদের ম্যাচ জয়ে উল্লাস করতে দেখে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fifteen + seventeen =