আসাদুজ্জামান নূরের জন্মদিন আজ

আসাদুজ্জামান নূর। বরেণ্য অভিনেতা, আবৃত্তিকার, ব্যবসায়ী ও রাজনীতিবিদ। এত পরিচয়ের মধ্যেও তিনি নিজেকে একজন আত্মপ্রত্যয়ী মানবতাবাদী মানুষ হিসেবে পরিচয় দিতে ভালোবাসেন। ১৯৪৬ সালের এই দিনে তিনি নীলফামারী জেলায় জন্মগ্রহণ করেন। আজ তিনি ৭৮ বছরে পা দিচ্ছেন।

আসাদুজ্জামান নূর জন্মদিন উদযাপন করবেন তাঁর নির্বাচনী এলাকা নীলফামারীতে।

জন্মদিন প্রসঙ্গে তিনি বলেন, “জন্মদিন নিয়ে কখনও কোনো পরিকল্পনা করিনি। ফলে এবারও নেই। বিশেষ কিছু বলতে যা হয়, তা পরিবারের মধ্যেই। কাছের বন্ধুরা বাসায় আসে শুভেচ্ছা জানাতে। ছেলেমেয়েরা প্রতিবারই আমায় নানাভাবে চমকে দেয়। এবারও হয়তো ঠিক তেমনটাই হবে। কলেজ বা বিশ্ববিদ্যালয়ে যারা হোস্টেলে থাকেন, তারা একটা বিষয় জানেন, সেখানে ‘ইমপ্রুভমেন্ট নাইট’ বলে একটা কথা ছিল। সেদিন ভালোমন্দ খাওয়া-দাওয়া হতো। আমার জন্মদিনের বিষয়টিও তেমন। একটু ভালো খাওয়া-দাওয়া হয় আর কি [হাসি]।”

১৯৭২ সালে তার অভিনয় জীবন শুরু হয় মঞ্চদল “নাগরিক” নাট্য সম্প্রদায়ের সাথে। এই নাট্যদলের ১৫টি নাটকে তিনি ৬০০ বারের বেশি অভিনয় করেছেন। এই দলের দুটি নাটকের নির্দেশনা প্রদান করেছেন, যার মধ্যে দেওয়ান গাজীর কিসসা বহুল জনপ্রিয়তা লাভ করে। নূর ১১০টিরও বেশি টেলিভিশন চলচ্চিত্র ও ধারাবাহিকে অভিনয় করেছেন। টেলিভিশনে তার উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে এইসব দিনরাত্রি (১৯৮৫), অয়োময় (১৯৮৮), কোথাও কেউ নেই (১৯৯০), আজ রবিবার (১৯৯৯) ও সমুদ্র বিলাস প্রাইভেট লিমিটেড (১৯৯৯)। রেডিওতে প্রচারিত তার নাটকের সংখ্যা ৫০ এরও অধিক। টেলিভিশনের পাশাপাশি তিনি চলচ্চিত্রেও অভিনয় করেছেন। তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র হল শঙ্খনীল কারাগার (১৯৯২) ও আগুনের পরশমণি (১৯৯৪)।

সংস্কৃতিতে অবদান রাখার জন্য ২০১৮ সালে তিনি স্বাধীনতা পুরস্কার লাভ করেন।

তিনি দীর্ঘদিন যাবৎ বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর সভাপতির দ্বায়িত্ব পালন করছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × four =