ঈদে মুক্তির দৌড়ে ৯ সিনেমা

ঈদকে ঘিরে সিনেমা মুক্তির উত্তেজনা বেড়েই চলেছে। প্রথমবারের মতো বড় পর্দায় হাজির হচ্ছেন সময়ের জনপ্রিয় অভিনেতা আফরান নিশো। সুপারস্টার সাকিব খান হাজির হচ্ছেন প্রিয়তমা সিনেমা নিয়ে। আসছে প্রথম বারের মতো সাইবার ক্রাইম ঘরানার থ্রিলার সিনেমা অন্তর্জাল। গেল কয়েক বছর ঈদে সিনেমা হলে ছিলেন অনন্ত জলিল। এবারের ঈদে তার অভিনীত সিনেমা মুক্তির কথা থাকলেও মুক্তি পাচ্ছে না তার ‘নেত্রী: দ্য লিডার’ সিনেমা। ঈদুল আযহাকে সামনে রেখে মুক্তির অপেক্ষায় থাকা সিনেমার খবরাখবর জানাচ্ছেন রঙ বেরঙ প্রতিনিধি।

সুড়ঙ্গ – রায়হান রাফি
হালের জনপ্রিয় অভিনেতা রায়হান রাফী এবারের ঈদে মুক্তি দিচ্ছেন ‘সুড়ঙ্গ’ সিনেমা। এই সিনেমার মধ্য দিয়ে বড় পর্দায় অভিষেক হবে সময়ের আলোচিত অভিনেতা আফরান নিশোর। ‘সুড়ঙ্গ’ সিনেমায় অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী অভিনেত্রী তমা মির্জা। সিলেটের সুনামগঞ্জের দুর্গম এলাকাসহ চট্টগ্রাম ও ঢাকায় এই সিনেমার শুটিং হয়েছে। আফরান নিশোর ১ মিনিট ২৮ সেকেন্ডের একটি ক্যারেক্টার টিজার প্রকাশ হওয়ার পর থেকে দর্শকদের মাঝে তৈরি হয়েছে বাড়তি উন্মাদনা। ছবিটির গল্প সম্পর্কে জানা যায়নি কোথাও। দর্শকেরা ২০১৪ সালের একটি চুরির ঘটনার সঙ্গে এই ছবির মিল পাচ্ছেন। সেবছর কিশোরগঞ্জে সোনালী ব্যাংকের শাখা থেকে দীর্ঘ এক সুড়ঙ্গ বানিয়ে ১৬ কোটি ৪০ লাখ টাকা চুরি করে সোহেল নামের একজন। ২ বছর ধরে সুড়ঙ্গ করলেও চুরির মাত্র দুই দিনের মধ্যেই পুলিশের হাতে ধরা পড়ে সে। এদিকে ‘সুড়ঙ্গ’ সিনেমার টিজারে দেখা যায়, শার্ট-লুঙ্গি পরা আফরান নিশো একটি সুড়ঙ্গের ভেতরে ঢুকছেন। তার চোখে-মুখে রহস্যের ছাপ। এ কারণেই বাস্তব ঘটনাটির সঙ্গে ছবিটিকে মেলাচ্ছেন অনেকে। বর্তমানে সিনেমাটির চলছে পোস্ট প্রডাকশনের কাজ আর মুক্তির প্রস্তুতি।


প্রিয়তমা – হিমেল আশরাফ
ঈদে শাকিব খানের সিনেমা ছাড়া যেন ঠিক জমে না। এবারের ঈদে হিমেল আশরাফের নির্মিত ‘প্রিয়তমা’ সিনেমা দিয়ে দর্শক মাতাবেন ঢালিউড কিং তিনি। সিনেমায় ‘সুমন’ চরিত্রে অভিনয় করবেন শাকিব খান। হিমেল আশরাফ দীর্ঘদিন ধরে নাটক নির্মাণের সঙ্গে জড়িত ছিলেন। খণ্ড ও ধারাবাহিক নাটক বানিয়ে হাত পাকানো হিমেল প্রথম চলচ্চিত্র নির্মাণ করেন ২০১৭ সালে। ছয় বছর পর দ্বিতীয় চলচ্চিত্র হতে যাচ্ছে শাকিব খানের সঙ্গে ‘প্রিয়তমা’। ঢাকা থেকে ভাইয়ের খুনের রহস্য উদঘাটন করতে কক্সবাজার যায় এক তরুণ; এভাবেই এগিয়ে যেতে থাকবে সিনেমার গল্প। গল্প লিখেছেন প্রয়াত নাট্যকার ফারুক হোসেন। সিনেমাটিতে আরও অভিনয় করেছেন ইধিকা পাল, শহীদুজ্জামান সেলিম, এলিনা শাম্মী, ডন, লুৎফুর রহমান খান সহ অনেকে। ঢাকার বাইরে সুনামগঞ্জ, সিলেট, কক্সবাজার ও বান্দরবান মিলিয়ে ‘প্রিয়তমা’ সিনেমার শুটিং হয়েছে। সিনেমাটির ফার্স্টলুক প্রকাশের পর থেকে সকল শ্রেণির দর্শকের মাঝে আগ্রহ সৃষ্টি হয়েছে।


প্রহেলিকা – চয়নিকা চৌধুরী
জনপ্রিয় অভিনেতা মাহফুজ আহমেদ ও চিত্রনায়িকা বুবলীকে নিয়ে নাট্যনির্মাতা চয়নিকা চৌধুরী নির্মাণ করেছেন ‘প্রহেলিকা’ সিনেমা। এই সিনেমার মাধ্যমে আট বছর পর বড় পর্দায় ফিরছেন মাহফুজ আহমেদ। তার সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘জিরো ডিগ্রি’ যা ২০১৫ সালে মুক্তি পায়। ১৯৯৯ সালে হুমায়ূন আহমেদের ‘শ্রাবণ মেঘের দিন’ সিনেমা দিয়ে তার বড় পর্দায় অভিষেক। ‘প্রহেলিকা’ সিনেমার ‘মেঘের নৌকা’ শিরোনামের গানটি দর্শকের ভালোবাসা কুড়িয়েছে। ইমরান-কোনালের দ্বৈত কণ্ঠে গানটির দৃশ্যায়নে মাহফুজ আহমেদ ও বুবলীর রোমান্টিক দৃশ্য প্রশংসা কুড়িয়েছে বেশ। এদিকে প্রহেলিকার গল্প নিয়ে তেমন কিছু না জানাতে চাইলেও হালকা ইঙ্গিত দিয়েছেন নির্মাতা চয়নিকা চৌধুরী। মানুষের জীবনটা তো একটা রহস্য। প্রহেলিকা মানেও রহস্য। সিনেমার গল্প একটা রহস্যকে ঘিরেই। সিনেমার গল্প, সংলাপ ও চিত্রনাট্য করেছেন পান্থ শাহরিয়ার। সিনেমায় আরও অভিনয় করেছেন নাসির উদ্দিন খান, রাশেদ মামুন অপু, এ কে আজাদ সেতু, রহমত উল্লাহ, সাবিহা জামান সহ অনেকে। ঈদুল আজহায় সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে।


অন্তর্জাল – দীপংকর দীপন
বাংলাদেশসহ কানাডা, আমেরিকা, অস্ট্রেলিয়া, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে একযোগে ঈদুল আযহায় মুক্তি পেতে যাচ্ছে দীপংকর দীপনের ‘অন্তর্জাল’ সিনেমা। বাংলাদেশের প্রথম সাইবার থ্রিলার চলচ্চিত্র হতে যাচ্ছে এটি। সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, সিয়াম আহমেদ, সুনেরাহ বিনতে কামাল, এবিএম সুমন। সিনেমায় এবিএম সুমন অভিনয় করছেন এএসপি রাইহান চরিত্রে যে কি না, সিআইডি অফিসার। বিদ্যা সিনহা মিমের চরিত্রের নাম নিশাত, তিনি একজন সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট। প্রিয়ম চরিত্রে অভিনয় করেছেন সুনেরাহ বিনতে কামাল, তিনি রোবোটিক্স ইঞ্জিনিয়ার। মাশরুরু ইনান (কিটো ভাই) আছেন সফটওয়্যার ইঞ্জিনিয়ার চরিত্রে, যার নাম সাদাফ এবং লুমিন চরিত্রে সিয়াম আহমেদ। তাকে দেখা যাবে প্রোগ্রামার হিসেবে। ইন্টারনেট দুনিয়ার নানান অবিশ্বাস্য ঘটনার ঝলক নিয়েই এই সিনেমা নির্মিত হয়েছে। সিনেমাটির গল্প লিখেছেন দীপংকর দীপন, সাইফুল্লাহ রিয়াদ ও আশা জাহিদ।

ক্যাসিনো – সৈকত নাসির
জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা সৈকত নাসির নির্মাণ করেছেন বুবলী-নিরব জুটিকে নিয়ে ‘ক্যাসিনো’ নামের সিনেমা। এছাড়া সিনেমাতে ভিলেন চরিত্রে রয়েছেন তাসকিন রহমান। সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন ফেরারি ফরহাদ। ঈদুল আযহাতে সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, ২০১৯ সালে শাকিব খানের বাইরে প্রথম অন্য নায়কের সঙ্গে বুবলীর প্রথম জুটি বাঁধেন ক্যাসিনো সিনেমায়। দীর্ঘদিন মুক্তির অপেক্ষায় থাকা সিনেমাটি এবারের ঈদে মুক্তির মিছিলে এগিয়ে।


এমআর-নাইন – আসিফ আকবর
বাংলাদেশি বংশোদ্ভূত হলিউড পরিচালক আসিফ আকবর নির্মাণ করেছেন ‘এম আর ৯: ডু অর ডাই’ স্পাই থ্রিলার চলচ্চিত্র। কাজী আনোয়ার হোসেনের লেখা মাসুদ রানা সিরিজের প্রথম বই ‘ধ্বংস পাহাড়’ অনুসারে সিনেমার কাহিনী সাজানো হয়েছে। সিনেমায় মাসুদ রানার ভূমিকায় অভিনয় করেছেন এবিএম সুমন। জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যৌথভাবে ছবিটি প্রযোজনা করছে হলিউডের অ্যাভেইল এন্টারটেইনমেন্ট। বহুল প্রতিক্ষিত এই সিনেমাটিও ঈদুল আযহায় মুক্তি পাবে। ইতিমধ্যে ট্রেলার রিলিজের পর বেশ সাড়া ফেলেছে দর্শকদের মাঝে। দেশীয় শিল্পীদের মধ্যে এবিএম সুমন ছাড়াও এই সিনেমায় আরো রয়েছেন সাজ্জাদ, আনিসুর রহমান মিলন ও শহিদুল আলম সাচ্চু। আন্তর্জাতিক শিল্পীদের মধ্যে অভিনয় করেছেন ফ্র্যাঙ্ক গ্রিলো, বলিউড অভিনেত্রী সাক্ষী প্রধান, হলিউড অভিনেতা নিকো ফস্টার, বলিউড অভিনেতা ওমি বৈদ্য, হলিউড অভিনেতা ওলেগ প্রুডিয়াস ও আমেরিকান মডেল-অভিনেত্রী জ্যাকি সিগেল। সিনেমার সংগীত রচনা করার জন্য দুইবার গ্র্যামি পুরস্কার বিজয়ী ভারতীয় সুরকার রিকি কেজ কাজ করছেন। ছবির ডিরেক্টর অব ফটোগ্রাফি (ডিওপি) হিসেবে কাজ করেছেন ‘জেমস বন্ড’ সিরিজসহ হলিউডের আরও অনেক জনপ্রিয় ছবির ডিওপি পিটার ফিল্ড। ‘ইনসেপশন’, ‘ব্যাটম্যান’ ও ‘ট্রান্সফরমার’ সিরিজের ফাইট ডিরেক্টর ফিল ট্যান আছেন এই ছবিতে। ‘দ্য ফাস্ট অ্যান্ড দ্য ফিউরিয়াস’ সিরিজের শেষ দুটি ছবির চেজিং দৃশ্য যে টিম করেছে, তারাই এই সিনেমার এমন দৃশ্যগুলো ধারণ করেছে।


রিভেঞ্জ – মোহাম্মদ ইকবাল
২০২১ সালের মে মাসে শুরু হয়েছিল ‘রিভেঞ্জ’ সিনেমার শুটিং। গত বছর এফডিসিতে এই সিনেমার দৃশ্যয়নের কাজ শেষ হয়। অ্যাকশন ঘরানার এই সিনেমাটি পরিচালনা করেছেন প্রযোজক ও পরিচালক মোহাম্মাদ ইকবাল। সিনেমাটিতে জুটি বেঁধে অভিনয় করেছেন চিত্রনায়িকা শবনম বুবলী ও চিত্রনায়ক জিয়াউল রোশান। এই সিনেমার মাধ্যমে প্রথমবারের মতো জুটি বেঁধে অভিনয় করছেন জিয়াউর রোশান ও শবনম বুবলী। ‘রিভেঞ্জ’ অ্যাকশননির্ভর সিনেমা ফলে রোশানের পাশাপাশি বুবলীকেও মারপিটের দৃশ্যে অভিনয় করতে দেখা যাবে। সিনেমাটিতে আরো অভিনয় করেছেন দীপা খন্দকার, এল আর খান সীমান্ত, শশী আফরোজা, মিশা সওদাগরসহ আরো অনেকে। ২০২২ সালে সিনেমাটি মুক্তির কথা থাকলেও সিনেমা মুক্তি পায়নি। কোরবানি ঈদে সিনেমাটি মুক্তির কথা রয়েছে।


অন্তরাত্মা – ওয়াজেদ আলী সুমন
এবারের ঈদে শাকিব খানের আরেকটি সিনেমা মুক্তির আশা রয়েছে। ওয়াজেদ আলী সুমনের পরিচালিত ‘অন্তরাত্মা’ সিনেমাটি ২০২২ সালের কোরবানির ঈদে মুক্তির ঘোষণা দেওয়া হয়। কিন্তু শেষ মুহূর্তে এই সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসেন ছবির প্রযোজনা সংস্থা। তারপর ছবিটির মুক্তি অনিশ্চিত হয়ে পড়ে। ‘অন্তরাত্মা’ সিনেমায় ঢালিউড সুপারস্টার শাকিব খানের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন কলকাতার নায়িকা দর্শনা বণিক। জমকালো আয়োজনের মধ্য দিয়ে পাবনায় শুরু হয়েছিল সিনেমার শুটিং বছর খানেক আগে। আরও অভিনয় করেছেন শাহেদ শরীফ, ঝুনা চৌধুরী, অরুণা বিশ্বাস, এস. এম. মহসিন, রাইফুল ইসলাম সুজন, মারুফ খান সহ আরো অনেকে।


লাল শাড়ি – বন্ধন বিশ্বাস
গত ঈদে সরকারি অনুদানের সিনেমা ‘লাল শাড়ি’ মুক্তির কথা থাকলেও এ বছর কোরবানির ঈদে সিনেমাটি মুক্তি দেয়ার শতভাগ সম্ভাবনা রয়েছে। ‘লাল শাড়ি’ সিনেমাটি মূলত তাঁতি জনগোষ্ঠীর মানুষের গল্প। বাংলাদেশের শাড়ি এক সময় দেশের বাইরেও সমাদৃত ছিল। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী তাঁতশিল্প হারিয়ে যাচ্ছে। কী কারণে হারিয়ে যাচ্ছে, তার পেছনের গল্প এবং সেই তাঁত ও জামদানির হারানো ঐতিহ্য উঠে আসবে এই সিনেমায়। মানিকগঞ্জ, টাঙ্গাইল ও নারায়ণগঞ্জ এলাকার নানান লোকেশনে হয়েছে সিনেমার শুটিং। সিনেমায় জুটি বেঁধে অভিনয় করেছেন অপু বিশ্বাস ও সাইমন সাদিক। অভিনয়ের সঙ্গে এই সিনেমার প্রযোজকও এই নায়িকা। এতে আরও অভিনয় করেছেন দিলরুবা দোয়েল, সুমিত সেনগুপ্ত, রাশেদ মামুন অপু, শহীদুজ্জামান সেলিম প্রমুখ। সিনেমাটির সংগীত পরিচালনা করেছেন ইমন সাহা।

লেখাটির পিডিএফ দেখতে চাইলে ক্লিক করুন: হলি বলি টলি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

16 − one =