এস্থারের বিশ্ব রেকর্ড, ১ রানে হ্যাট্রিকসহ ৭ উইকেট

তিন ওভার বল করে মাত্র এক রানের বিনিময়ে সাত-সাতটি উইকেট! যে কোনো স্তরের, যে কোনো ফরম্যাটের ক্রিকেটেই এমন রেকর্ড ভাবনা-চিন্তার বাইরে। ঠিক তেমনটাই ঘটালেন জিম্বাবুয়ের নারী পেসার এস্থার এমবোফানা।

জিম্বাবুয়ে ক্রিকেট উইমেন্স টি-টোয়েন্টি কাপে বুধবার হ্যাটট্রিকসহ ৭ উইকেট দখল করেন দেশের হয়ে ৮টি ওয়ানডে ও ৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলা এমবোফানা। তার দল ঈগলস ৯৬ বল বাকি থাকতে ৯ উইকেটে ম্যাচ জেতে।সংগত কারণেই ম্যাচের সেরা হয়েছেন এস্থার এমবোফানা।

এমবোফানা ৩ ওভারে ২টি মেডেনসহ ১ রানের বিনিময়ে ৭টি উইকেট নেন। স্বাভাবিকভাবেই এটি ছেলে ও মেয়েদের ক্রিকেট মিলিয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে সেরা বোলিংয়ের বিশ্ব রেকর্ড।এস্থার নিজের প্রথম ওভারের দ্বিতীয় বলে আউট করেন ফিরিকে। নিজের দ্বিতীয় ওভারে বল করতে এসে ৩টি উইকেট তুলে নেন তিনি। ৩.১, ৩.২ ও ৩.৪ ওভারে তিনি আউট করেন যথাক্রমে মাজভিসায়া, প্রেসিয়াস ও মাথেমাকে।

নিজের তৃতীয় ওভারে পরপর তিন বলে (৫.৩, ৫.৪, ৫.৫ ওভারে) প্যাট্রিসিয়া, চিতোম্বো ও মোনিককে আউট করে হ্যাটট্রিক পূর্ণ করেন এস্থার। ম্যাচে মোট পাঁচজন ব্যাটারকে বোল্ড করেন এমবোফানা। এ ছাড়া ১৩ রানে ২টি উইকেট নেন মিচেল।

হারারেতে মাউন্টেনিয়ার্সের বিরুদ্ধে ম্যাচ ছিল ঈগলসের। টস জিতে মাউন্টেনিয়ার্স শুরুতে ব্যাট করতে নামে। তারা ৬.২ ওভারে মাত্র ১৪ রানে অল-আউট হয়ে যায়।দলের হয়ে সব থেকে বেশি ৯ রান করে অপরাজিত থাকেন নিয়াশা গোয়ানজুরা। বাকিদের মধ্যে খাতা খুলেছেন কেবল লরিন ফিরি (১) ও প্যাট্রিসিয়া মুতেম্বো (১)। ৩ রান আসে অতিরিক্ত হিসেবে। ৮ জন ব্যাটার শূন্য রানে আউট হন।জবাবে ব্যাট করতে নেমে ঈগলস ৪ ওভারে ১ উইকেটের বিনিময়ে জয়ের জন্য প্রয়োজনীয় ১৫ রান তুলে নেয়।

হিন্দুস্তান টাইমস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × two =