ওটিটির পর্দায় দেখা যাবে মঞ্চনাটক

বাংলাদেশে মঞ্চনাটকের ইতিহাস অনেক সমৃদ্ধ। দেশের মঞ্চনাটকের দলগুলো উপহার দিয়েছে অনেক কালজয়ী নাটক। তবে সংরক্ষণের অভাবে অনেক নাটক হারিয়ে গেছে। নতুন প্রজন্মের দর্শকেরাও সেসব নাটক দেখতে পারেন না। মঞ্চনাটক নিয়ে দীর্ঘদিনের সেই আক্ষেপ ঘুচতে যাচ্ছে। এবার ওটিটি প্ল্যাটফর্ম আইস্ক্রিন নিয়ে এসেছে মঞ্চনাটক দেখার সুযোগ।

‘ওটিটিতে মঞ্চনাটক, চ্যানেল আইতে মঞ্চনাটক, মঞ্চনাটক দেখুন, নাট্যকর্মীদের সাথে থাকুন, মঞ্চনাটক সত্যি কথা বলে’ স্লোগান নিয়ে পথ চলা শুরু করছে এই প্রকল্প। গতকাল শনিবার চ্যানেল আই স্টুডিওতে এ উপলক্ষে আয়োজন করা হয় সংবাদ সম্মেলনের। সেখানে এ উদ্যোগ নিয়ে চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর বলেন, ‘মঞ্চনাটক আমাদের গর্ব। এই নাটক পৃথিবীর প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেয়াই আমাদের লক্ষ্য।’

নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ বলেন, ‘আমরা একটি খারাপ সময়ে এসে পড়েছি, সংস্কৃতিচর্চাটা কমে গেছে। টিভি ও ওটিটিতে মঞ্চনাটক প্রচারের সিদ্ধান্ত খুব ইতিবাচক। নাটক বাছাইয়ের ক্ষেত্রে সংখ্যা বাড়ানোর কথা না ভেবে মান বাড়ানোর দিকে লক্ষ রাখতে হবে।’

অভিনেত্রী ও নির্দেশক লাকী ইনাম বলেন, ‘মঞ্চনাটকের আর্কাইভ না থাকায় অনেক নাটক হারিয়ে গেছে। চ্যানেল আইয়ের এই উদ্যোগ অসাধারণ।’ সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের এডিশনাল ইডি আমীরুল ইসলাম ও মঞ্চনাটক নিয়ে এই উদ্যোগের প্রকল্পপ্রধান শহীদুল আলম সাচ্চু, আইস্ক্রিনের প্রকল্প পরিচালক রিয়াজ আহমেদসহ বিভিন্ন দলের নাট্যকর্মীরা।

ইতিমধ্যে আইস্ক্রিনে প্রদর্শনের জন্য যেসব নাটক প্রস্তুত করা হয়েছে সেগুলো হলো প্রাচ্যনাটের ‘সার্কাস সার্কাস’, রচনা ও নির্দেশনা আজাদ আবুল কালাম। আরণ্যক নাট্যদলের ‘ময়ূর সিংহাসন’, রচনা মান্নান হীরা, নির্দেশনা শাহ আলম দুলাল ও ‘কহে ফেসবুক’ রচনা ও নির্দেশনা মামুনুর রশীদ। জীবন সংকেত নাট্যদলের ‘জ্যোতি সংহিতা’, রচনা রুমা মোদক, নির্দেশনা সুদীপ চক্রবর্তী। এথিক নাট্যদলের ‘নেতা যে রাতে নিহত হলেন’, রচনা ইমদাদুল হক মিলন, নির্দেশনা রেজানুর রহমান। প্রতি সপ্তাহে একটি করে মঞ্চনাটক আইস্ক্রিনে প্রকাশ পাবে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

20 + three =