কর্মবিরতি শেষে জেগে উঠছে হলিউড, টিমোথির বক্স অফিস জয়

চিত্রনাট্যকার ও অভিনয়শিল্পীদের দীর্ঘ দিনের কর্মবিরতি শেষ হওয়ার পর হলিউডে প্রথম বড় রিলিজ ‘ওয়াঙ্কা’। টিমোথি শ্যালামে অভিনীত সিনেমাটি মুক্তি পেয়েছে ১৫ ডিসেম্বর। ভ্যারাইটির তথ্যমতে, প্রথম সপ্তাহ শেষে মিউজিক্যাল ফিল্মটি যুক্তরাষ্ট্রের বক্স অফিস থেকে এরই মধ্যে তুলে নিয়েছে ৪৩ মিলিয়ন ডলার। যুক্তরাষ্ট্রের বাইরে ৭৭টি দেশ থেকে সিনেমাটি আয় করেছে আরও ৫৩ দশমিক ৬ মিলিয়ন। সব মিলিয়ে সপ্তাহ শেষে বিশ্বজুড়ে ওয়াঙ্কার আয় দেড় শ মিলিয়ন ডলার পেরিয়েছে। হলিউডের জন্য এটা অত্যন্ত ভালো খবর।

এমনিতেই মিউজিক্যাল ফিল্ম তুলনামূলকভাবে কম ব্যবসা করে। তা ছাড়া ডিসেম্বরে মুক্তি পাওয়া সিনেমার ক্ষেত্রে বড় অঙ্কের আয়ের রেকর্ডও অত বেশি নয়। সব মিলিয়ে ওয়াঙ্কা নিয়ে এত প্রত্যাশা ছিল না হলিউড ব্যবসা বিশ্লেষকদের। তবে উইলি ওয়াঙ্কা চরিত্রে টিমোথির অসাধারণ অভিনয় ও ব্যতিক্রমী নির্মাণশৈলি দর্শকদের টেনে নিয়ে যাচ্ছে সিনেমা হলে। সিনেমাটি পরিচালনা করেছেন পল কিং। নির্মাতারা বলছেন, বক্স অফিসে এত সাড়া পাওয়া সম্ভব হয়েছে টিমোথির জন্যই। নাহলে সিনেমাটি এত ব্যবসা করতে পারত না।

১২৫ মিলিয়ন ডলার বাজেটের ওয়াঙ্কা তৈরি হয়েছে উইলি ওয়াঙ্কা নামের এক তরুণ জাদুকরকে কেন্দ্র করে। চকলেট শপ দেওয়ার জন্য সে ইউরোপে আসে। এমন একটি চকলেট সে আবিষ্কার করে, যা খাওয়ার পর মানুষ উড়তে পারে। তবে নতুন জায়গায় এসে চকলেট শপ প্রতিষ্ঠা করতে যথেষ্ট প্রতিযোগিতা ও প্রতিবন্ধকতার মুখে পড়তে হয় উইলি ওয়াঙ্কাকে। সে গল্পই উঠে এসেছে সিনেমায়। টিমোথি শ্যালামে তৃতীয় অভিনেতা যিনি এ চরিত্রে অভিনয় করলেন। রোল্ড ডাহলের লেখা ‘চার্লি অ্যান্ড দ্য চকলেট ফ্যাক্টরি’ উপন্যাস অবলম্বনে হলিউডে প্রথম লাইভ-অ্যাকশন সিনেমাটি তৈরি হয় ১৯৭১ সালে, ‘উইলি ওয়াঙ্কা অ্যান্ড দ্য চকলেট ফ্যাক্টরি’ নামে।

অভিনয় করেছিলেন জেন ওয়াইল্ডার। জনি ডেপও একই গল্পে ২০০৫ সালে তৈরি ‘চার্লি অ্যান্ড দ্য চকলেট ফ্যাক্টরি’ নামের সিনেমায় এ চরিত্রে অভিনয় করেছেন। ওয়াঙ্কা মুক্তির পর জেন ওয়াইল্ডার ও জনি ডেপের পাশাপাশি এখন সমান গুরুত্বের সঙ্গে উচ্চারিত হচ্ছে টিমোথি শ্যালামের নাম। অনেক বিশ্লেষক অনুমান করছেন, হলিউডের পরবর্তী বড় তারকা হতে চলেছেন তিনি। টিমোথি অভিনীত ‘ডুন: পার্ট টু’ মুক্তি পাবে আগামী ১ মার্চ। নতুন বছরেও তাঁর সিনেমা নিয়ে দর্শকদের আগ্রহ থাকবে, এমন মত অনেকের।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen − twelve =