কলকাতার উৎসবের বিচারক ‘হাওয়া’র সুমন

গত বছর নিজের পরিচালিত প্রথম সিনেমা ‘হাওয়া’ দিয়ে বাজিমাত করেছিলেন মেজবাউর রহমান সুমন। দেশের পাশাপাশি কলকাতায়ও প্রশংসা কুড়িয়েছে সিনেমাটি। এবার কলকাতার একটি শর্টফিল্ম ফেস্টিভ্যালের বিচারকের দায়িত্ব পালনের আমন্ত্রণ পেয়েছেন নির্মাতা মেজবাউর রহমান সুমন। আজ থেকে শুরু হতে যাওয়া কলকাতার ‘সেলুলয়েডে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৩’-এর একজন বিচারকের দায়িত্ব পালন করবেন তিনি।

কলকাতার স্বনামধন্য ইঞ্জিনিয়ারিং কলেজ ফিউচার ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্টের ফিল্ম ক্লাব এস্ট্রেয়া আয়োজন করছে এই উৎসব। এ বছর অনুষ্ঠিত হচ্ছে উৎসবটির পঞ্চম আয়োজন। উৎসব চলবে ১৫ মে পর্যন্ত। তিন দিনে বিশ্বের বিভিন্ন দেশের ৫০টির বেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

মেজবাউর রহমান সুমন বলেন, ‘পঞ্চম সেলুলয়েডে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের বিচারক হিসেবে দায়িত্ব পালন করার আমন্ত্রণ পেয়েছি। আমি সম্মতিও জানিয়েছি। উৎসবে বিভিন্ন দেশের সিনেমা জমা পড়েছে। বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্যও আছে। আশা করছি, সিনেমাগুলো আমার দায়িত্ব কঠিন করে দেবে।’

উৎসবের সমন্বয়ক অরুণীত দত্ত বলেন, ‘মেজবাউর রহমান সুমনের মতো গুণী একজন চলচ্চিত্র নির্মাতাকে পেয়ে আমরা গর্ববোধ করছি। তাঁর নির্মিত চলচ্চিত্র হাওয়া বাংলাদেশসহ পশ্চিমবঙ্গেও ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।’ উৎসবটি নিয়ে তিনি বলেন, ‘প্রতিবছরই আমি অধীর আগ্রহে অপেক্ষা করি এই উৎসবের জন্য। এই তিনটি দিন আমি মন খুলে আনন্দ করি।’

এবারের উৎসবে প্রদর্শিত হবে বিভিন্ন দেশের স্বল্পদৈর্ঘ্য ও তথ্যচিত্র। এ ছাড়া থাকবে নানান ধরনের ইভেন্ট, যেমন সিনেকুইজ ও সিনেডিবেট। উৎসবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের জনপ্রিয় অভিনেতা অর্জুন চক্রবর্তী এবং অভিনেত্রী ঈশা সাহা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

10 + 1 =