কলকাতায় যৌথভাবে সেরা ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘ইন্টারন্যাশনাল কম্পিটিশন: ইনোভেশন ইন মুভিং ইমেজ’ বিভাগে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতে নিয়েছে বাংলাদেশের মুহাম্মদ কাইউম পরিচালিত সিনেমা ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’। স্পেনের ‘আপঅন এন্ট্রি’ চলচ্চিত্রের সঙ্গে যৌথভাবে ‘গোল্ডেন রয়াল বেঙ্গল টাইগার অ্যাওয়ার্ড’ পেয়েছে সিনেমাটি।

এ বছর প্রতিযোগিতায় ছিল মোট ১৪টি চলচ্চিত্র। এরমধ্যে বাংলাদেশের একমাত্র চলচ্চিত্র হিসেবে ছিল ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’। বিচারকের দায়িত্বে ছিলেন মোট পাঁচজন। এর মধ্যে চেয়ারপারসন হিসেবে প্রযোজক ও চলচ্চিত্রের বাণিজ্য বিস্তার নিয়ে কাজ করা ইলিয়ানা জাকোপলু ছাড়াও ছিলেন মানো খলিল, শালিনী ডোরে, তন্নিষ্ঠা চ্যাটার্জি এবং বাংলাদেশের নির্মাতা তানভীর মোকাম্মেল।

গত ১৫ ডিসেম্বর শুরু হয়ে বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে পর্দা নেমেছে উৎসবটির ২৮তম আসরের। বিজয়ী মুহাম্মদ কাইউমের হাতে পুরস্কার ট্রফি ও সার্টিফিকেট তুলে দেন পশ্চিমবঙ্গের মন্ত্রী অরূপ বিশ্বাস। এ সময় উপস্থিত ছিলেন কলকাতার জনপ্রিয় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত।

এই অসামান্য অর্জনের পর সোশ্যাল মিডিয়ায় নির্মাতা মুহাম্মদ কাইউম বলেন, ‘যৌথভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র! এই পুরস্কার প্রিয় বন্ধু, প্রয়াত গাজী মাহতাব হাসান এবং সকল কলাকুশলী ও অভিনয়শিল্পীদের প্রতি উৎসর্গ করছি। ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জয়িতা মহলানবিশ, উজ্জ্বল কবির হিমু, সুমি ইসলাম, সামিয়া আকতার বৃষ্টি, বাদল শহীদ, মাহমুদ আলম ও আবুল কালাম আজাদ। পরিচালক মুহাম্মদ কাইউম নিজেই এটি প্রযোজনা করেছেন।

গত ১৫ ডিসেম্বর জমকালো আয়োজনের মধ্য দিয়ে উদ্বোধন হয় কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। সে আয়োজনে উপস্থিত ছিলেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, জয়া বচ্চন, শত্রুঘ্ন সিনহা, সৌরভ গাঙ্গুলি, রানি মুখার্জিসহ ভারতের অনেক তারকা। বাংলাদেশের চঞ্চল চৌধুরীও ছিলেন তাদের পাশে আমন্ত্রিত অতিথি হয়ে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × 1 =