কার্যনির্বাহী পরিষদ ও জুরি বোর্ডের যৌথ সভা অনুষ্ঠিত: সেপ্টেম্বরে ৪৪তম বাচসাস পুরস্কার প্রদান

বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির কার্যনির্বাহী পরিষদ ও বাচসাস পুরস্কার জুরি বোর্ডের যৌথ সভা অনুষ্ঠিত হয়। আজ ৮ জুলাই শনিবার জাতীয় প্রেস ক্লাবে যৌথ সভায় সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি রাজু আলীম। সভা পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক রিমন মাহফুজ। এসময় জুরি বোর্ডের চেয়ারম্যান নরেশ ভুঁইয়াসহ জুরিবোর্ডের সদস্য ও বাচসাস কার্যনির্বাহী পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

সভায় আগামী সেপ্টেম্বর ২০১৯ (৪১তম), ২০২০ (৪২তম), ২০২১ (৪৩তম) ও ২০২২ (৪৪তম) সালের চার বছরের বাচসাস চলচ্চিত্র পুরস্কার প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়। এর মধ্যে চলচ্চিত্র বাছাইয়ের কার্যক্রম সম্পাদন ও জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার প্রদান করা হবে বলে জানান সাধারণ সম্পাদক রিমন মাহফুজ।

১৫ সদস্যের এ জুরি বোর্ডের চেয়ারম্যান হলেন- সংগঠনের সাবেক সভাপতি বিশিষ্ট অভিনেতা ও সাংবাদিক নরেশ ভুঁইয়া, সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন অতীত রেওয়াজ অনুযায়ী সংগঠনের সাধারণ সম্পাদক রিমন মাহফুজ। অন্যান্য সদস্যরা হলেন- ইমরুল শাহেদ, রশিদুল আমিন হলি, খান মোহাম্মদ সালেক, কায়কোবাদ মিলন, মনিরুল ইসলাম, মীর লিয়াকত আলী, জাহিদ রহমান, সুমন পারভেজ, শামীমা চৌধুরী, সৌমিক হাসান সোহাগ, আব্দুল্লাহ জেয়াদ, দুলাল খান, এফ আই দিপু, খালেদ আহমেদ, জাহিদ আকবর, সেলিনা শিউলি ও পদাধিকার বলে বাচসাস সভাপতি রাজু আলীম।

এ জুরি বোর্ড জমা পড়া সিনেমাগুলো দেখে চলচ্চিত্র, শিল্পী ও কলা-কুশলীদের নাম পুরস্কারের জন্য সুপারিশ করবেন।

সভায় জুরি বোর্ডের সদস্যরা বলেন, বাচসাস পুরুস্কারে যে গৌরবোজ্জ্বল ঐতিহ্য আছে তা ফিরে আনাই হবে এই কমিটির প্রদান কাজ। স্বাধীন ও নিরপেক্ষভাবে জুরি বোর্ড তার কার্যক্রম পরিচালনা করবে।

যৌথ সভায় বক্তব্য রাখেন, সহ-সভাপতি অনজন রহমান, সহ-সাধারণ সম্পাদক রাহাত সাইফুল, সংগঠনিক সম্পাদক শফিকুল আলম মিলন, অর্থ সম্পাদক সাহাবুদ্দিন মজুমদার, নির্বাহী সদস্য লিটন এরশাদ ও মাইনুল হক ভুঁইয়া।

উল্লেখ্য, বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি বাচসাসের রয়েছে সুদীর্ঘ ইতিহাস। ১৯৬৮ সালে প্রতিষ্ঠার পর থেকেই এই সংগঠনটি কাজ করছে সাংবাদিক ও চলচ্চিত্র অভিনেতা-কলাকুশলীদের জন্য। স্বাধীন বাংলাদেশের প্রথম চলচ্চিত্র পুরস্কারের প্রচলন হয় এই সংগঠনটির হাত ধরেই।

১৯৭৪ সাল থেকে এই সংগঠনটি শুরু করেছে বাচসাস পুরস্কার প্রদান। ১৯৭২-৭৩ সালের চলচ্চিত্রের বিভিন্ন ক্ষেত্রে সেরা অবদানের জন্য প্রথম পুরস্কার আসর বসে। এই আয়োজনে ১৫টি বিভাগে ১৭ জন বিজয়ীকে পুরস্কার প্রদান করা হয়। প্রথম বাচসাস পুরস্কারে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয় খান আতাউর রহমান পরিচালিত ‘আবার তোরা মানুষ হ’ সিনেমাটি। শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র বিভাগে পুরস্কার লাভ করে জহির রায়হানের বিশ্ব আলোড়ন জাগানো তথ্যচিত্র ‘স্টপ জেনোসাইড’।

সবশেষ বাচসাস পুরস্কারের ৪০তম আসর অনুষ্ঠিত হয়েছিল ২০১৯ সালের ৬ নভেম্বর। সেই সময় সভাপতি আবদুর রহমান ও সাধারণ সম্পাদক ইকবাল করিম নিশানের নেতৃত্বাধীন কমিটি ছিল। তখন সংগঠনটির ৫০ বছর পূর্তি উপলক্ষে ২০১৪ থেকে ২০১৮ পাঁচ বছরের (৩৬তম, ৩৭তম, ৩৮তম, ৩৯তম ও ৪০তম) পুরস্কার প্রদান ও  সুবর্ণজয়ন্তী উৎসব আয়োজন করে। সর্বশেষ ২০১৮ সালে শ্রেষ্ঠ চলচ্চিত্র ছিল ‘দেবী’। শ্রেষ্ঠ অভিনেতা সিয়াম (দহন) ও শ্রেষ্ঠ অভিনেত্রী জয়া আহসান (দেবী)।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × two =