‘কোটা ফ্যাক্টরি’ ‘মির্জাপুর’ এর নতুন সিজন

প্রতি মাসে নতুন সিনেমা বা ওয়েব সিরিজের জন্য দর্শকের নজর থাকে ওটিটি প্ল্যাটফর্মগুলোতে। মাসজুড়ে দেশ-বিদেশের বিভিন্ন প্ল্যাটফর্মে মুক্তি পায় নানা দেশের, নানা ভাষার কনটেন্ট। ওটিটি প্লাটফর্মে নতুন মুক্তি পাওয়া নতুন কিছু কনটেন্ট সম্পর্কে জানাচ্ছেন সীমান্ত।

কোটা ফ্যাক্টরি ৩ – নেটফ্লিক্স

ওয়েব সিরিজটি ভারত থেকে শুরু করে বাংলাদেশে আলোড়ন তৈরি করেছিল।  শিক্ষা বাণিজ্যের বিভিন্ন অসাধু দিক তুলা ধরা হয়েছে এই সিরিজটি-তে। প্রাতিস মেহতা পরিচালিত এই ওয়েব সিরিজে অভিনয় করেছেন জিতেন্দ্র কুমার, মাউর মোরে, রানজান রাজ সহ আরো অনেকে। দীর্ঘ সময় পর তৃতীয় সিজন নিয়ে ফিরে এসেছেন নির্মাতা। জিতু ভাইয়া আবার দর্শকদের সামনে ফিরলেন ‘কোটা ফ্যাক্টরি সিজন ৩’ এ অভিনয়ের মধ্য দিয়ে। ২০ জুন নেটফ্লিক্স এ মুক্তি পায় সিরিজটি। ৫ পর্বের সিরিজটি ইতিমধ্যে দর্শক মহলে তুমুল সাড়া ফেলেছে।

মির্জাপুর ৩ – আমাজন প্রাইম ভিডিও

২০১৮ সালে ওটিটি প্ল্যাটফর্ম অ্যামাজন প্রাইমে মুক্তি পায় ভারতীয় ওয়েব সিরিজ ‘মির্জাপুর’। মুক্তির পর দর্শকপ্রিয়তা পায় সিরিজটি। দুই বছর পর ২০২০ সালে প্রচারিত হয় ‘মির্জাপুর ২’। মির্জাপুর ওয়েব সিরিজের নতুন সিজন নিয়ে বহুদিন ধরেই ভক্তরা মুখিয়ে ছিল। জনপ্রিয় ক্রাইম ড্রামা সিরিজ মির্জাপুর-এর নতুন সিজন অবশেষে মুক্তি পেয়েছে ৫ জুলাই। দ্বিতীয় সিজন মুক্তির প্রায় ৪ বছর পর দর্শকদের সামনে নতুন সিজন হাজির করলেন নির্মাতারা। অ্যামাজন প্রাইম ভিডিওতে স্ট্রিমিং করা ওটিটি প্লাটফর্মে দর্শকপ্রিয়তা পাওয়া অন্যতম জনপ্রিয় সিরিজের তৃতীয় সিজন। গল্পে দেখা যায় নতুন সাসপেন্স। পঙ্কজ ত্রিপাঠি, আলী ফজল, শ্বেতা ত্রিপাঠি শর্মা, রশিকা দুগল, অমিত সিয়াল, শিবা চাড্ডা, রাজেশ তৈলাঙ্গসহ অনেককে দেখা যায় জনপ্রিয় এই ওয়েব সিরিজের তৃতীয় সিজনে।

বাজি – চরকি

বয়স ও পারফরম্যান্সের কারণে দলে জায়গা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে ক্রিকেটার আবিরের। পারফরম্যান্স দিয়ে উদীয়মান অপু তার জায়গা করে নিতে প্রস্তুত। এদিকে তিনটি স্পট ফিক্সিংয়ের সঙ্গে নাম জড়িয়েছে আবিরের। এর মাঝে হোটেল রুম থেকে উদ্ধার হয় অপুর মৃতদেহ। তদন্তে নামে পুলিশ। নাম উঠে আসে চার্লি নামের এক জুয়াড়ির। এমন গল্পে আরিফুর রহমান বানিয়েছেন ‘বাজি’ নামের ওয়েব সিরিজ। এই সিরিজ দিয়ে প্রায় আড়াই বছর পর অভিনয়ে ফিরেছেন তাহসান খান। ক্রিকেটার আবির চরিত্রে দেখা গেছে তাহসানকে। তার সঙ্গে আছেন রাফিয়াত রশিদ মিথিলা। তিনি অভিনয় করেছেন সাংবাদিক চরিত্রে। দাম্পত্য বিচ্ছেদের পর সিরিজটি দিয়ে পর্দায় ফিরেছেন এই জুটি। আরও অভিনয় করেছেন মিম মানতাসা, নাজিয়া হক অর্ষা, মনোজ প্রামাণিক, শাহাদাৎ হোসেন, পার্থ শেখ, তাসনুভা তিশা, আবরার আতহার প্রমুখ। ১৬ জুন চরকিতে মুক্তি পেয়েছে সাত পর্বের সিরিজটি।

ভাগের মানুষ – আইস্ক্রিন

১৪ জুন আইস্ক্রিনে মুক্তি পেয়েছে মঞ্চনাটক ‘ভাগের মানুষ’ নামের। নাটকের পটভূমি ১৯৪৭ সালে দেশভাগের কয়েক বছর পর। দ্বিতীয় বিশ্বযুদ্ধের উত্তেজনা যেমন কমেনি, সাম্প্রদায়িক বিষবাষ্পের তেজ তখনো নিভে যায়নি। মানুষের ভালোবাসা, বন্ধুত্ব, প্রেমকে দ্বিখণ্ডিত করে উপমহাদেশের মাটিতে রচিত হয় পাকিস্তান ও ভারত নামের দুটি রাষ্ট্র। দেশভাগ মানেই তো মানুষের ভাগ, মানচিত্রের ভাগ, ভূগোলের ভাগ। শুরু হয় দুই দেশের মধ্যে বিনিময়-বিনিময় খেলা। মানুষের বিনিময়ে মানুষ, ধর্মের বিনিময়ে ধর্ম, পাগলের বিনিময়ে পাগল। এভাবেই এগিয়ে যায় গল্প। সাদত হাসান মান্টোর ছোটগল্প ‘টোবাটেক সিং’ অবলম্বনে ‘ভাগের মানুষ’ নাটকটির নাট্যরূপ দিয়েছেন মান্নান হীরা এবং নির্দেশনা দিয়েছেন আলী যাকের।

ফিমেল ৪ – বঙ্গ

ব্যাটারি গলির গল্প নিয়ে কাজল আরেফিন অমি বানিয়েছেন নাটক ‘ফিমেল’। প্রথম তিনটি পার্ট ইউটিউবে প্রকাশ পেয়েছে। চতুর্থ পার্ট ওটিটি প্লাটফর্ম বঙ্গ তে রিলিজ পেয়েছে। প্রতি পর্বেই দেখা গেছে মহল্লার কোনো নারীকে কেন্দ্র করে ঘটতে থাকে নানা ঘটনা। এবারো তার ব্যতিক্রম হয়নি। এই ব্যাটারি গলির গল্প নিয়ে অমি এবার নির্মাণ করেছেন ওয়েব ফিল্ম। নতুন পর্বে উঠে এসেছে এলাকার রাজনৈতিক অবস্থা। মিশু, সাব্বির বাদে আগের সবাই আছেন এই সিনেমায়। যুক্ত হয়েছে নতুন আরও কয়েকটি চরিত্র। অভিনয় করেছেন মারজুক রাসেল, পলাশ, চাষী আলম, শরাফ আহমেদ জীবন, ইরেশ যাকের, সাইদুর রহমান পাভেল, বাচ্চু প্রমুখ। কাজটি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার মুখোমুখি হয়েছেন নির্মাতা ও কলাকুশলীরা।

রইল বাকি ১০ – টফি

শহরে ঘটছে একের পর এক খুনের ঘটনা। আতঙ্কিত গোটা শহর। খুনিদের হন্যে হয়ে খুঁজছে পুলিশ। এ রকম থ্রিলার গল্পে ২০২২ সালে শুটিং হয়েছিল ওটিটি প্ল্যাটফর্ম টফির প্রথম অরিজিনাল সিরিজ ‘হারাধনের ১০টি ছেলে’ র। শাহাজাদা শাহেদের চিত্রনাট্যে ১০ পর্বের এই সিরিজটি বানিয়েছেন মাসউদ যাকারিয়া সাবিন। শুটিং শেষ হলেও সিরিজটি মুক্তির কোনো খবর পাওয়া যাচ্ছিল না। অবশেষে আলোর মুখ দেখছে সিরিজটি। ইতিমধ্যে সিরিজটি মুক্তি পেয়েছে। তবে বদলে গেছে সিরিজের নাম। হারাধনের ১০টি ছেলে এখন ‘রইল বাকি ১০’। অভিনয় করেছেন এফ এস নাঈম, অর্চিতা স্পর্শিয়া, শতাব্দী ওয়াদুদ, নাদের চৌধুরী, আহসান হাবিব নাসিম প্রমুখ। একটি বিশেষ চরিত্রে দেখা যায় জিয়াউল রোশানকে।

বিজয়া  – হইচই

সায়ন্তন ঘোষাল ‘সম্পূর্ণা’ ওয়েব সিরিজ নির্মাণ করে জনপ্রিয়তা অর্জন করেছেন। এবার ‘বিজয়া’ নামে নতুন সিরিজে স্বস্তিকা মুখোপাধ্যায়কে হাজির করলেন ভিন্ন মোড়কে। একটি ছোট শহরে বাস করেন বিজয়া। তবে ছেলের উচ্চশিক্ষার জন্য কলকাতায় পাঠান। কিন্তু বিজয়ার শান্ত, নিস্তরঙ্গ জীবন হঠাৎ ছারখার হয়ে যায় যখন তিনি খবর পান, কলকাতায় তার ছেলে আত্মহত্যা করার চেষ্টা করেছে। গুরুতর আহত হয়ে এখন সে কোমায়। ছেলের জন্য কলকাতায় চলে আসেন বিজয়া। এরপরেই শুরু হয় বিজয়ার লড়াই। সিরিজে আরও অভিনয় করছেন সাহেব চট্টোপাধ্যায়, বিদিপ্তা চট্টোপাধ্যায়-সহ আরও অনেকে। ৫ জুলাই সিরিজটি মুক্তি পেয়েছে হইচই-তে।

লেখাটির পিডিএফ দেখতে চাইলে ক্লিক করুন: ওটিটি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three × 3 =