গাজায় ‘যুদ্ধাবসানের সময় এসেছে’: বাইডেন

ওয়াশিংটন, ১২ জুলাই, ২০২৪ (বাসস ডেস্ক): প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার বলেছেন,মার্কিন মধ্যস্থতাকারীরা গাজা যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর লক্ষ্যে যথেষ্ট অগ্রগতি হয়েছে উল্লেখ করে তিনি ইসরায়েল-হামাস যুদ্ধ বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

মার্কিন মিত্রের জন্য তার সামগ্রিক সমর্থন সত্ত্বেও ইসরায়েলি পদক্ষেপ সম্পর্কে উদ্বেগের কথা স্বীকার করে বাইডেন তার পুননির্বাচিত হওয়ার ব্যাপারে সন্দেহকারীদের দাবি বাতিল করার লক্ষ্যে প্রায় ঘন্টাব্যাপী সংবাদ সম্মেলনে এই কথা বলেন।

ওয়াশিংটনে ন্যাটো শীর্ষ সম্মেলনের পর তিনি বলেন, অনেক কিছু আছে, যে বিষয় আমি ইসরায়েলিদের রাজি করাতে পারতাম। কিন্তু, মূল কথা হল আমাদের এখন সুযোগ আছে। এই যুদ্ধ শেষ করার সময় এসেছে।’

বাইডেন স্বীকার করেছেন, ইসরায়েল এবং হামাসের মধ্যে ‘কঠিন,জটিল সমস্যা’ রয়ে গেছে।

বাইডেন বলেন, যুদ্ধ শেষ করার ক্ষেত্রে‘ এখনও ফাঁক রয়েছে। তবে আমরা অগ্রগতি অর্জন করছি।’

তিনি বলেন, ‘প্রবণতাটি ইতিবাচক এবং আমি এই চুক্তিটি সম্পন্ন করতে এবং এই যুদ্ধের অবসান ঘটাতে দৃঢ় প্রতিজ্ঞ, যা এখনই শেষ হওয়া উচিত।’

বাইডেন এক মাসেরও বেশি আগে একটি পরিকল্পনা তৈরি করেছিলেন যাতে ইসরায়েল সাময়িকভাবে গাজায় হামলা বন্ধ করবে এবং হামাস যোদ্ধারা জিম্মিদেও মুক্তি দেবে,ধ্বংসাত্মক নয় মাসের যুদ্ধের স্থায়ী সমাপ্তির জন্য আলোচনার মঞ্চ তৈরি করবে।

হামাস পাল্টা প্রস্তাব নিয়ে ফিরে এসেছে এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার কিছু কট্টর-ডান সরকারের মিত্রদের কাছ থেকে পুশব্যাকের মুখোমুখি হয়েছেন।

তবে কূটনীতিকরা মূল মধ্যস্থতাকারী কাতারে বৃহস্পতিবার শেষ হওয়া সর্বশেষ আলোচনায় অগ্রগতির কথা বলেছেন। হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, ইসরায়েলি হামলায় গাজায় কমপক্ষে ৩৮,৩৪৫ জন নিহত হয়েছে, এদের বেশিরভাগই মহিলা ও শিশু।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eighteen + 10 =