‘গ্র্যামি অ্যাওয়ার্ড ২০২৪’: গ্র্যামি মনোনয়নে নারী শিল্পীদের জয়জয়কার

ঘোষণা হয়ে গেল গ্র্যামি ২০২৪ এর মনোনয়ন তালিকা। বছরের সেরা অ্যালবাম, সেরা রেকর্ড এবং সেরা গানের ক্যাটাগরিসহ মোট নয়টি মনোনয়ন নিয়ে এবার চালকের আসনে রয়েছেন সংগীতশিল্পী এসজেডএ। মনোনয়নে তার সঙ্গে তীব্র লড়াইয়ে রয়েছেন ভিক্টোরিয়া মনেট, ফোবে ব্রিজার্স-এর মতো গায়িকা। এছাড়াও সেরার দৌড়ে রয়েছেন বিশ্ব সংগীতের জনপ্রিয় পপতারকা টেলর সুইফট, জন ব্যাটিস্ট, মাইলি সাইরাস এবং অলিভিয়া রদ্রিগো।

এসজেডএ-এর শীর্ষ নয়টি মনোনয়নের পরে সাতটি করে মনোনয়ন পেয়েছেন তিনজন সংগীত ব্যক্তিত্ব। তারা হলেন ভিক্টোরিয়া মনেট, ফোবে ব্রিজার্স এবং মিক্সিং ইঞ্জিনিয়ার সার্বান ঘেনিয়া। আটজন সংগীতশিল্পী পেয়েছেন ছয়টি করে মনোনয়ন যার মধ্যে টেলর সুইফট, প্রযোজক জ্যাক অ্যান্টোনফ, ব্যাটিস্ট, বয়জেনিয়াস, ব্র্যান্ডি ক্লার্ক, সাইরাস, ইলিশ এবং রদ্রিগো রয়েছেন।

এদিকে সময়ের অন্যতম জনপ্রিয় সংগীত তারকা আইস স্পাইস প্রথমবারের মতো গ্র্যামি মনোনয়ন পেয়েছেন। দুটি মুল ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছেন তিনি।

এটা স্পষ্ট যে এই মুহূর্তে সংগীত মহাবিশ্বে নারী শিল্পীরাই নেতৃত্ব দিচ্ছে। যার ছাপ দেখা গেল এবারের গ্র্যামি মনোনয়নেও। এ বছর ব্যাটিস্টই একমাত্র পুরুষ পারফর্মার যিনি ছয়টি বা তার বেশি মনোনয়ন পেয়েছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও একটি গান লিখে এ বছর গ্র্যামি মনোনয়ন পেয়েছেন। নরেন্দ্র মোদি মিলেট নিয়ে ‘অ্যাবানডেন্স অব মিলেটস’ গানটি লিখেছেন। ভারতীয় বংশোদ্ভূত ফাল্গুনী শাহ ওরফে ফালু এবং তাঁর স্বামী গৌরব শাহ গানটি গেয়েছেন। গত ১৬ জুন মুক্তি পেয়েছে গানটি। ২০২৪ সালের গ্র্যামি পুরস্কারে সেরা গ্লোবাল মিউজিক পারফরম্যান্স ক্যাটাগরিতে মনোনীত হয়েছে গানটি।

রেকর্ডিং একাডেমির প্রধান হার্ভে মেসন জুনিয়র এবং তারকা অতিথিরা একটি লাইভস্ট্রিমের মাধ্যমে ২০২৪ সালের মনোনয়নের তালিকা ঘোষণা করেন। গ্র্যামি ২০২৪-এর মুল অনুষ্ঠানটি ২০২৪ সালের ৪ ফেব্রুয়ারী লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিত হবে এবং সিবিএস-এ সরাসরি সম্প্রচার করা হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

11 − 7 =