চট্টগ্রামে ফেইমের ‘খোঁজ’, তিন দিনে ৫ মঞ্চায়ন

দ্বন্দ্ব আর সম্পর্কের টানাপড়েনের গল্প নিয়ে নাটক ‘খোঁজ’। চট্টগ্রামের অন্যতম নাট্যশিক্ষা প্রতিষ্ঠান ফেইম স্কুল অব ডান্স, ড্রামা অ্যান্ড মিউজিকের নাট্যকলা বিভাগের এ নাটকের পাঁচটি প্রদর্শনী হতে যাচ্ছে তিন দিনে। চট্টগ্রামের থিয়েটার ইন্সটিটিউট মিলনায়তনে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় হবে একটি প্রদর্শনী। আর পরের দু’দিন শুক্র ও শনিবার বিকেল ৪টা ও সন্ধ্যা ৭টায় দুটি করে প্রদর্শনী হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

টিকেট পাওয়া যাবে নাটকের আগে মিলনায়তন কাউন্টারে। পরিচয়পত্র দেখালে বিশেষ ছাড় পাবেন শিক্ষার্থীরা। নাটকের গল্প এগিয়েছে ইসরাইলি বংশোদ্ভূত ইতান আর আরব বংশোদ্ভূত ওয়াহিদাকে ঘিরে। তাদের ভালোলাগার সম্পর্কের মধ্যেই উঠে আসে ধর্ম, রাজনীতি আর মানবিকতার হাহাকার।

পাঁচশ বছর আগের এক কূটনীতিকের দর্শনের খোঁজ করতে গিয়ে ওয়াহিদা আর ইতান আবিষ্কার করে জীবনের বিচিত্র অধ্যায়। মানুষের চিরন্তন অস্তিত্বের যে লড়াই, তা উঠে এসেছে নাটকে। অস্তিত্ব, গোত্র, দলের বড়াই সবই যে দিন শেষে মূল্যহীন, তাই এ নাটকে প্রতীয়মান হয়।

লেবানিজ বংশোদ্ভূত ফরাসী নাট্যকার ওয়াজদি মাওয়াদ রচিত ‘বার্ডস অব এ কাইন্ড’ থেকে ‘খোঁজ’ নাটকটির অনুবাদ করেছেন অসীম দাশ ও কমল বড়ুয়া। ফরাসী দূতাবাসের পৃষ্ঠপোষকতায় এবং ‘অলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রাম’ এর সহযোগিতায় নাটকটি মঞ্চে এনেছে ফেইম নাট্যকলা বিভাগ। এটি ফেইম নাট্যকলা বিভাগের ২৮তম প্রযোজনা।

নাটকটির নির্দেশনা দিয়েছেন ফেইম পরিচালক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক অসীম দাশ। পোশাক পরিকল্পনা করেছেন অন্বেষা দাশ। অভিনয় করবেন- জীশু দাশ, মুবিদুর সুজাত, কমল বড়ুয়া, সাবিহা বিনতে জসিম, দীপ্ত চক্রবর্তী, পূজা চক্রবর্তী, সৌরভ হোসাইন, অমিতা বড়ুয়া, শাওন দে, পায়েল চৌধুরী ও অপরাজিতা চৌধুরী।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

one × five =