চিত্রনায়িকা অরুণা বিশ্বাসের জন্মদিন আজ

আজ ১ আগস্ট অরুণা বিশ্বাসের জন্মদিন। জীবনের বিশেষ এই দিনটিতে তিনি প্রিয় মানুষ ও ভক্তদের শুভেচ্ছায় ভাসছেন। অরুণা বিশ্বাস বলেন, ‘যেহেতু মা, ভাই এবং আমার একমাত্র সন্তান কাছে নেই, তাই জন্মদিন নিয়ে তেমন কোন উচ্ছ্বাস নেই। বছরের অন্যান্য সাধারণ দিনের মতো করেই কাটছে এবারের জন্মদিন। বন্ধু-বান্ধব, সহকর্মী, আত্মীয়-স্বজন অনেকেই শুভেচ্ছা জানিয়েছেন। আমি তাদের প্রতি কৃতজ্ঞ।’

সম্প্রতি অরুণা বিশ্বাস নির্মাণ কাজ শেষ করেছেন সরকারি অনুদানে নির্মিত তার প্রথম সিনেমা ‘অসম্ভব’। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, জ্যোৎস্না বিশ্বাস, খলিলুর রহমান কাদেরী, শতাব্দী ওয়াদুদ, শাহেদ শরীফ খান, স্বাগতা, সোহানা সাবা, নূরসহ আরো অনেকেই। সিনেমাটি আগামী সেপ্টেম্বরে সেন্সরের জন্য জমা দেবেন।

তিনি  বলেন, ‘এই মুহূর্তে সবচেয়ে প্রতীক্ষায় আছি সেন্সরে আমার প্রথম সিনেমা ‘অসম্ভব’ জমা দেয়া নিয়ে। খুব আশাবাদী সিনেমাটি নিয়ে। আমার ভাই মিঠু অনেক কষ্ট করেছে। আমার মা আমাকে অনুপ্রেরণা দিয়েছেন। আশা করি, দর্শক সিনেমাটি পছন্দ করবে।

অরুণা বিশ্বাসের চলচ্চিত্রে উপস্থিতি সবসময় দর্শককে মুগ্ধতা দিয়েছে। বর্তমানে চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি টিভি নাটকেও অভিনয় করছেন এই গুণী শিল্পী। শুধু অভিনয়ের প্রতি অগাধ ভালোবাসার কারণেই কানাডার মতো দেশে জীবনের অপার সম্ভাবনাকে উড়িয়ে দিয়ে ঢাকায়ই থাকছেন নন্দিত অভিনেত্রী অরুণা।

চিত্রনায়িকা অরুণা বিশ্বাসের চলচ্চিত্রে অভিষেক ঘটে ১৯৮৪ সালে। নায়করাজ রাজ্জাক পরিচালিত ‘চাপাডাঙার বউ’ ছবিতে বাপ্পারাজের সঙ্গে জুটি বেঁধে তিনি চলচ্চিত্রে হাজির হন। তারপর থেকেই সাফল্যের পথ পাড়ি দিয়েছেন। ক্যারিয়ারে ইলিয়াস কাঞ্চন, রুবেল, মান্নাসহ দেশ বরেণ্য আরও অনেক নায়কের সঙ্গেই জুটি বেঁধেছেন তিনি।

এই অভিনেত্রী জন্মেছেন সংস্কৃতিমনা এক পরিবারে। তার বাবা প্রয়াত অমলেন্দু বিশ্বাস ছিলেন ষাটের দশকে একজন জাঁদরেল যাত্রানট। তদানীন্তন পূর্ব পাকিস্তানে তার অসাধারণ অভিনয়ের স্বাক্ষর রয়েছে যেসব যাত্রাপালায় সেগুলো হল : জালিয়াত, প্রতিশোধ, সোহ্রাব-রুস্তম, রাজ সন্ন্যাসী, চন্দ্র শেখর, গৃহলক্ষ্মী, চাঁদ সুলতানা ও দোষী কে। ’৬৯-এর গণঅভ্যুত্থানের সময় তিনি যাত্রার আসরে নিয়ে আসেন বিপ্লবী পালা ‘একটি পয়সা’। মুক্তিযুদ্ধের সময় পশ্চিমবঙ্গের বিখ্যাত যাত্রাদল নট্ট কোম্পানিতে বিশিষ্ট নট ও নাট্যকার মহেন্দ্র গুপ্তের সান্নিধ্যে অভিনয় করেন তিনি।

অরুণা বিশ্বাসের মা জোৎস্না বিশ্বাসও বাংলাদেশের মঞ্চ নাটক ও যাত্রাপলা শিল্পের একজন কিংবদন্তি। তিনি প্রায় ৩০০টিরও বেশি যাত্রাপালায় অভিনয় করেছেন এবং ২০টি যাত্রা পরিচালনাও করেছেন। যাত্রায় অভিনয়ের জন্য ১৯৭৭ সালে তিনি ‘যাত্রা সম্রাজ্ঞী’ খেতাব লাভ করেন। আর মঞ্চ ও যাত্রায় অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০১১ সালে একুশে পদকে ভূষিত করেছে।

জাগো নিউজ

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

13 + 8 =