‘চেলো শো’ ও ‘জয়ল্যান্ড’ অস্কারের সংক্ষিপ্ত তালিকায়

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯৫তম আসরে বিদেশি ভাষা বিভাগের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছে ভারতের ‘চেলো শো’ এবং পাকিস্তানের ‘জয়ল্যান্ড’। সংক্ষিপ্ত তালিকায় কাটছাঁট করে অস্কারের সব বিভাগের মনোনয়ন তালিকা ঘোষণা করা হবে আগামী ২৪ জানুয়ারি। আর ২০২৩ সালের মার্চ মাসে অস্কার-মঞ্চে পুরস্কার বিতরণ করা হবে। বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (বিদেশি ভাষা) বিভাগের প্রতিযোগিতায় এবার বাংলাদেশের মনোনয়ন ছিল আলোচিত সিনেমা ‘হাওয়া’। তবে সংক্ষিপ্ত তালিকার ১৫ চলচ্চিত্রের মধ্যে আসতে পারেনি মেজবাউর রহমান সুমনের এ সিনেমা।

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ বুধবার সব বিভাগে অস্কার মনোনয়নের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (বিদেশি ভাষা প্রতিযোগিতা) বিভাগে এবার ৯২টি দেশ ও অঞ্চল থেকে ৯২টি সিনেমা জমা পড়েছিল। তার মধ্যে সংক্ষিপ্ত তালিকার ১৫টি সিনেমা অস্কারের চূড়ান্ত লড়াইয়ে থাকছে।

আর্জেন্টিনার ‘আর্জেন্টিনা ১৯৮৫’, অস্ট্রিয়ার ‘কর্সেজ’, বেলজিয়ামের ‘ক্লোজ’, কম্বোডিয়ার ‘রিটার্ন টু সিউল’, ডেনমার্কের ‘হলি স্পাইডার’, ফ্রান্সের ‘সেন্ট ওমর’, জার্মানির ‘অল কোয়াইট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’, ভারতের ‘লাস্ট ফিল্ম শো’ [মূল নাম চেলো শো], আয়ারল্যান্ডের ‘দ্য কোয়াইট গার্ল’, মেক্সিকোর ’বার্দো, ফল্স ক্রনিকল অফ আ হ্যান্ডফুল অফ ট্রুথ’, মরক্কোর ‘দ্য ব্লু কাফতান’, পাকিস্তানের ‘জয়ল্যান্ড’, পোল্যান্ডের ‘ইও’, দক্ষিণ কোরিয়ার ‘ডিসিশন টু লিভ’, সুইডেনের ‘কায়রো কন্সপিরেসি’

এবারে অস্কারে ভারতের প্রতিনিধিত্ব করা প্যান নলিনের ‘চেলো শো’ বা ’দ্য লাস্ট ফিল্ম শো’ আলোচনায় আছে বেশ কিছুদিন ধরেই। যুক্তরাষ্ট্রের প্রেক্ষাগৃহে প্রদর্শনের পর ভারতের গণ্ডি পেরিয়ে বিদেশেও সমাদর পেয়েছে গুজরাটি ভাষার এ চলচ্চিত্র। সিনেমার প্রতি গুজরাটের কাথিয়াওয়াড়ের চালালা গ্রামের ৯ বছরের বালক সামায়ের ভালোবাসাকে কেন্দ্র করে নির্মিত এ চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয় করেছে ভাবিন রাবারি। অন্যান্য ভূমিকায় আছেন ভাবেশ শ্রীমালি, রিচা মীনা, দীপেন রাভাল ও পরেশ মেহতা। সিনেমাটি চলতি বছর ১৪ অক্টোবর ভারতে মুক্তি পায়। পরে ২ ডিসেম্বর দেখানো হয় যুক্তরাষ্ট্রের প্রেক্ষাগৃহে। এছাড়াও স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সেও মুক্তি পেয়েছে ‘চেলো শো’।

সাইম সাদিক পরিচালিত পাকিস্তানি সিনেমা ‘জয়ল্যান্ড’ অস্কারে যাওয়ার আগে কান উৎসবে পুরষ্কার জিতেছে। এ সিনেমার গল্প আবর্তিত হয়েছে লাহোরের এক মধ্যবিত্ত রক্ষণশীল পরিবারের ছোট ছেলে হায়দারকে ঘিরে। তার পরিবারের প্রত্যাশা ছিল, সে ভবিষ্যতে বিয়ে করে পুত্রসন্তানের জন্ম দিয়ে বংশ রক্ষা করবে। অথচ হায়দার গোপনে এক ইরোটিক ডান্স গ্রুপে যোগ দেয়। সেই দলের এক ট্রান্সজেন্ডার নারীর প্রেমে পড়ে যায় সে। সিনেমাটি ‘সামাজিক ও নৈতিক নিয়মের পরিপন্থি’- অভিযোগ তুলে এর মুক্তি আটকে দিয়েছিলে পাকিস্তান সরকার। তবে সম্প্রতি কিছু দৃশ্য ফেলে দেওয়ার শর্তে সিনেমাটি পাকিস্তানে মুক্তির অনুমতি পেয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × one =