চ্যাম্পিয়ন্স লিগ: রিয়ালের সঙ্গে ড্র করেছে ম্যানসিটি

কেভিন ডি ব্রুইনার দুর্দান্ত গোলে চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনালের প্রথম লেগে স্বাগতিক রিয়াল মাদ্রিদের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ম্যানচেস্টার সিটি। গতকাল সান্তিয়াগো বার্নাব্যুতে অনুষ্ঠিত হাই ভেল্টেজ ম্যাচে ভিনিসিয়াস জুনিয়রের গোলে এগিয়ে যায় স্বাগতিক রিয়াল। তবে দূরপাল্লার বুলেটে গতির শটে পেপ গার্দিওলার দলকে সমতায় ফিরিয়ে আনেন বেলজিয়ান তারকা ডি ব্রুইনা। ম্যাচে রিয়াল মাদ্রিদ সফরকারী সিটির আগ্রাসী স্ট্রাইকার আর্লিং হালান্ডকে নিস্ক্রয় রাখতে সক্ষম হলেও ঠেকাতে পারেনি ডি ব্রুইনাকে। ফলে আগামী সপ্তাহে ম্যানচেস্টার সিটির মাঠে দ্বিতীয় লেগের দিকেই তাকিয়ে থাকতে হচ্ছে দুই দলকে।

গতকাল ম্যানচেস্টার সিটির একক আধ্যিপত্যের মধ্যেও স্রোতের বিপরীতে গিয়ে গোল করে তাদের হতভম্ব করে দেয় রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়নরা। ওই সময় হালান্ডকে কড়া নজরদারীতে রাখেন স্বাগতিক দলের দুই সেন্ট্রাল ডিফেন্ডার ডেভিড আলাবা ও এন্টনিও রুডিগার। হালান্ডকে দম ফেলারও সুযোগ দেননি তারা।

ম্যাচ শেষে গার্দিওলা সাংবাদিকদের বলেন,‘ আমরা ভালো আক্রমনের চেস্টা করেছি। কিন্তু আলাবা ও রুডিগার কড়া নজরদারীতে রাখেন  আর্লিংকে। (তাদের ফাঁকি দিয়ে) গোলের সুযোগ বের করা সহজ ছিল না। দ্বিতীয় লেগে আমাদের এমন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেয়ার পথ খুঁজে বের করতে হবে। আমাদেরকে আরো সচেতন ও ছন্দ নিয়ে খেলতে হবে।’

ম্যাচের প্রথমার্ধের খেলা অনেকটাই সফরকারীদের নিয়ন্ত্রনে ছিল। ৭০ শতাংশ খেলার নিয়ন্ত্রণ করেছে সিটিজেনরা। তবে এরই ফাঁকে গোল করে এগিয়ে যায় রিয়াল। প্রথমার্ধে ডি ব্রুইনা, রদ্রি ও হালান্ডের প্রচেস্টা একের পর এক ব্যর্থ করে দেন স্বাগতিক গোল রক্ষক থিবো  কোর্তেয়া । তবে মাদ্রিদকে দারুন চাপের মধ্যেই রেখেছিল সিটিজেনরা।

তবে বিরতিতে যাবার মাত্র ১০ মিনিট আগেই গোল করে এগিয়ে যায় রিয়াল মাদ্রিদ। একটি প্রতিআক্রমন থেকে এডুয়ার্ডো কামাভিঙ্গা বল নিয়ে বার্নাডো সিলভাকে পেছনে ফেলে চালান করে দেন ভিনিসিয়াসের কাছে। আনুমানিক ২৫ গজ দূর থেকে বাঁকানো শটে বল জালে জড়িয়ে দেন ব্রাজিলীয় উইঙ্গার। সফরকারী গোল রক্ষক এডারসন ডাইভ দিলেও বলের পথ রোধ করতে পারেননি।

রিয়ালের কোচ কার্লো আনচেলত্তি বলেন,‘বল সিটির নিয়ন্ত্রনে থাকবে এটাই স্বাভাবিক। এজন্য আমাদের পাগলামী করলে চলবে না। গোলের পর অবশ্য আমরা ভালো খেলেছি। নিজেদের নিয়ন্ত্রণে রেখেছি কিছুটা সময়। আমরা খুবই ভালো খেলেছি। আশা করি দ্বিতীয় লেগেও এর পুনরাবৃত্তি ঘটাতে পারব।’

দ্বিতীয়ার্ধের শুরুতে হালান্ডের একটি প্রচেষ্টা ব্যর্থ করে দেন আলাবা। মুলত নরওয়েজিয়ান ওই গোল মেশিনকে একেবারেই নিষ্ক্রিয় করে রেখেছিল স্বাগতিক দল। এটি ছিল তাদের বিপক্ষে হালান্ডের প্রথম ম্যাচ। তারা হালান্ডকে একবারের জন্যও আক্রমণে যেতে দেয়নি।

সেই সঙ্গে বিরতির পর মাদ্রিদ কিছুটা উঠে এসে খেলার চেস্টা করে। দুই একটি আক্রমণ চালিয়ে ব্যবধান আরো বড়ানোরও পরিকল্পনা ছিল স্বাগতিকদের। তবে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নদের সামনে প্রথমার্ধের মতো আর কোন সুযোগ পায়নি তারা। উল্টো ম্যাচের ৬৭ মিনিটে ভিনিসিয়াসের মতো দূরপাল্লার বুলেট গতির শটেই স্বাগতিকদের রক্ষনকে ফাঁকি দিয়ে সমতাসুচক গোল করেন ডি ব্রুইনা। এই দফায় গোল রক্ষক কোর্তোয়ারও কিছু করার ছিল না।

গার্দিওলা বলেন, ‘আমাদের শুরুটা বেশ ভালো ছিল। তবে ভিনিসিয়াস বুদ্ধিমত্তার সঙ্গে ফিনিশিং টেনেছে। পরে তারা (রিয়াল) যখন আমাদের চেয়ে ভালো খেলতে শুরু করলো তখনই আমরা গোল করতে পেরেছি। এখন আমরা ম্যানচেস্টারে খেলব, যেটি হবে ফাইনাল ম্যাচ।’

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five × 2 =