জাতিসংঘ শান্তি বিনির্মাণ কমিশনের প্রথম নারী সভাপতি রাবাব ফাতিমা

জাতিসংঘ শান্তি বিনির্মাণ কমিশনের (পিবিসি) সভাপতি নির্বাচিত হয়েছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা। এর মধ্যে দিয়ে কমিশনের প্রথম নারী সভাপতি নির্বাচিত হলেন তিনি।নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে গত মঙ্গলবার পিবিসি’র চেয়ার ও ভাইস-চেয়ারদের নির্বাচিত করা হয়। জাতিসংঘ সদর দপ্তরে বাংলাদেশ স্থায়ী মিশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পিবিসি একটি আন্তঃসরকারি উপদেষ্টা সংস্থা। সংঘর্ষে ক্ষতিগ্রস্ত দেশগুলোতে শান্তি প্রতিষ্ঠায় কাজ করে এই কমিশন। পাশাপাশি দেশগুলোতে পুনরায় সংঘর্ষ রোধ করা এবং অন্তর্ভুক্তিমূলক ও টেকসই উন্নয়ন নিশ্চিত করাই পিবিসি’র লক্ষ্য।যখন কোভিড-১৯ মহামারি শান্তি বিনির্মাণ ও উন্নয়ন কর্মকাণ্ডের ওপর মারাত্মক প্রভাব ফেলছে ঠিক তেমনই এক চ্যালেঞ্জিং সময়ে পিবিসি পরিচালনার জন্য সদস্যরাষ্ট্রসমূহ বাংলাদেশের প্রতি যে আস্থা ও বিশ্বাস রেখে বাংলাদেশকে সভাপতি হিসেবে নির্বাচিত করেছে, সেজন্য তাদের ধন্যবাদ জানান রাষ্ট্রদূত ফাতিমা। তিনি বলেন, ‘উন্নয়ন ও শান্তি বিনির্মাণের ক্ষেত্রে কোভিড-১৯ মহামারি যে প্রভাব ফেলেছে তা দূর করতে আমরা বৈশ্বিক সংহতি এগিয়ে নিতে বিশেষ মনোযোগ দেব।’

শান্তি বিনির্মাণে নারী ও যুবকদের পূর্ণ, সমান এবং অর্থবহ অংশগ্রহণ নিশ্চিত করতে ‘নারী শান্তি ও নিরাপত্তা’ (ডব্লিউপিএস) এবং ‘যুব শান্তি ও নিরাপত্তা (ওয়াইপিএস) এজেন্ডাকে অগ্রাধিকার দেওয়ার ক্ষেত্রে আগ্রহের কথা তুলে ধরেন রাষ্ট্রদূত ফাতিমা। একইসঙ্গে সাধারণ পরিষদ, নিরাপত্তা পরিষদ, ও ইকোসককে সংযুক্ত করা এবং জাতিসংঘের গোটা ব্যবস্থাপনার সমন্বয় ও তা সক্রিয় রাখার ক্ষেত্রে সমন্বয়কারী ও মতামত প্রধানকারী হিসেবে পিবিসি’র ভূমিকা আরও সুসংহত করার ওপর জোর দেন তিনি।

২০০৫ সালে পিবিসি প্রতিষ্ঠিত করা হয়। জাতিসংঘের সাধারণ পরিষদ, নিরাপত্তা পরিষদ ও ইকোসক থেকে নির্বাচিত ৩১ জন সদস্য নিয়ে এই কমিশন গঠন করা হয়। জাতিসংঘ ব্যবস্থায় শীর্ষ আর্থিক অবদানকারী এবং শীর্ষ শান্তরক্ষী পাঠানো দেশগুলোও এর সদস্য। প্রতিষ্ঠানকাল থেকেই বাংলাদেশ পিবিসি’র সদস্য। এর আগে ২০১২ সালে কমিশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে বাংলাদেশ।

সারাবাংলা

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twenty + five =