জাপানেও সাড়া ফেলেছে ‘ওপেনহাইমার’

হিরোশিমা-নাগাসাকি ধ্বংসকারী পারমাণবিক বোমার জনকের বায়োপিক দেখছে জাপান। গত শুক্রবার অবশেষে দেশটিতে মুক্তি পেয়েছে ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’।

ভ্যারাইটি জানিয়েছে, তিন দিনে জাপান থেকে সিনেমাটি আয় করেছে ২৫ লাখ ডলার। গত ২৯ মার্চ জাপানের ৩৪৩টি প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি পায়। একই সময়ে জাপানের প্রেক্ষাগৃহে চলছে জাপানিজ হরর সিনেমা ‘স্ট্রেঞ্জ হাউস’ ও অ্যানিমেটেড সিনেমা ‘হাইকুই’। বক্স অফিসে ওপেনহাইমারের অবস্থান এ দুটির পরেই।

ওপেনহাইমার সিনেমার বিষয়বস্তু জাপানিদের জন্য খুব স্বস্তির নয়। এটি তৈরি হয়েছে পারমাণবিক বোমার জনক রবার্ট জে ওপেনহাইমারের জীবনী অবলম্বনে। সিনেমার একটি বড় অংশজুড়ে রয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকার বিখ্যাত ম্যানহাটান প্রকল্পের গল্প।

লস আলামোস ল্যাবরেটরির পরিচালক ছিলেন ওপেনহাইমার, এই ল্যাবরেটরিতে তৈরি পারমাণবিক বোমা দিয়েই ধ্বংস করে দেওয়া হয়েছিল জাপানের হিরোসিমা ও নাগাসাকি শহর। তাই গত বছর সিনেমাটি বিশ্বজুড়ে মুক্তি পেলেও জাপানে নিষিদ্ধ ছিল।

প্রাথমিকভাবে ইউনিভার্সাল পিকচারস ওপেনহাইমারের বৈশ্বিক মুক্তির পরিকল্পনায় জাপানকে অন্তর্ভুক্ত করতে পারেনি দেশটির আপত্তির কারণে। তবে প্রযোজনা প্রতিষ্ঠানটি খুব চেষ্টা করছিল যাতে সেখানে মুক্তি দেওয়া যায়। কারণ হলিউডের অন্যতম বড় বাজার জাপান। অনেক কাঠখড় পুড়িয়ে জাপানি পরিবেশক প্রতিষ্ঠান বিটারস এন্ড অবশেষে দেশটিতে ২৯ মার্চ ওপেনহাইমার মুক্তি দেয়। সিনেমাটিতে কী দেখানো হয়েছে, সেটা নিয়ে অনেক জাপানির প্রবল আগ্রহ ছিল। ফলে হলগুলোতে দর্শক সমাগম হচ্ছে ভালোই।

জাপান এখন যুক্তরাষ্ট্রের মিত্র শক্তি। তবে অতীতের সেই দগদগে ক্ষত এখনো স্পষ্ট প্রতিটি জাপানি নাগরিকের মনে। ভ্যারাইটিকে দেওয়া এক সাক্ষাৎকারে হিরোশিমার ৩৭ বছর বয়সী বাসিন্দা কাওয়াই বলেন, ‘অবশ্যই এটি একটি অসাধারণ সিনেমা। কিন্তু সিনেমায় পারমাণবিক বোমাকে এমনভাবে তুলে ধরা হয়েছে, যা দেখে মনে হয় সেটি প্রশংসার যোগ্য। হিরোশিমার একজন বাসিন্দা হিসেবে আমি সিনেমাটি দেখতে অস্বস্তি বোধ করেছি।’

উল্লেখ্য, গত ২১ জুলাই মুক্তির পর ওপেনহাইমার বিশ্বব্যাপী ব্যাপক সাফল্য লাভ করে। বক্স অফিসের পর সিনেমাটি সাফল্যের ধারা বজায় রেখেছে পুরস্কারের মঞ্চগুলোতেও। ৯৬তম অস্কারে সেরা সিনেমা, নির্মাতা, অভিনেতাসহ ৭টি বিভাগে পুরস্কার পেয়েছে ওপেনহাইমার।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

7 − 1 =