টাইগার বাহিনীর পাকিস্তান জয়

সালেক সুফী

ব্যাটিং বোলিং ফিল্ডিং ত্রিমুখী দাপুটে ক্রিকেট উপহার দিয়ে রাওয়ালপিন্ডিতে বাংলাদেশ পাকিস্তান জয় করলো। পাকিস্তান প্রথম ইনিংসে ৪৪৮/৬ ইনিংস ঘোষণার পর ৫৬৫ রান করে ১১৭ রানে এগিয়ে ছিল। শেষ দিনে সংহারী রূপে আবির্ভুত বাংলাদেশ ১৪৬ রানে গুটিয়ে দেয়।

দ্বিতীয় ইনিংসে কোন উইকেট না হারিয়ে বাংলাদেশ প্রয়োজনীয় ৩০ রান  করে নিজেদের ক্রিকেট ইতিহাসের স্মরণীয় জয় তুলে নেয়।  পাকিস্তানকে পাকিস্তানের রাজধানীতে পরাজিত করে বাংলাদেশ নিজ দেশে বানভাসি মানুষদের উৎসবের আয়োজন উপহার দেয়। বলা যায় একচেটিয়া প্রভাব বিস্তার করেই দাপুটে জয় অর্জন করেছে বাংলাদেশ।

নিষ্প্রাণ  যে উইকেট  চার দিন ছিল বোলারদের জন্য মহাশ্বশান সেখানেই বাংলাদেশের বিশ্বমানের স্পিনার জুটি সাকিব আল হাসান (৩/৪৪) এবং মেহেদী হাসান মিরাজ (৪/২৪) প্রলয় সৃষ্টি করে পাকিস্তান ব্যাটিং ধসিয়ে দেয়।

টস হেরে পাকিস্তান ব্যাটিং করে ৪৪৮/৬ ইনিংস ঘোষণা করেছিল। নিজেদের টেস্ট ইতিসাসের সম্ভবত সেরা ব্যাটিং করে বাংলাদেশ প্রথম ইনিংসে ৫৬৫ রান করে ১১৭ রানের লিড নেয়। কেউ ভাবেনি পাকিস্তান দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের কৃতকল্প বোলিং এবং ফিলডিংয়ের মোকাবিলায় তাসের ঘরের মত ঝরে পড়বে।

বিশ্বসেরা অল রাউন্ডার সাকিব আল হাসান এবং মেধাবী  অল রাউন্ডার  জুটি বেঁধে বাংলাদেশকে স্বপ্নের সীমানায় নিয়ে যায়। দ্বিতীয় ইনিংসে ঐতিহাসিক জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যায়। নগন্য ৩০ রানের লক্ষ্যে খেলতে নেমে তরুণ ওপেনার যুগল সাদমান ইসলাম এবং জাকির হাসান অনায়েসে ১০ উইকেটের রূপ কথার জয় এনে দেয়।

১০ উইকেটের বিশাল জয় ১৭ কোটি আবাসী  অনাবাসী বাংলাদেশিদের সৃষ্টি সুখের উল্লাসে উদ্ভাসিত করবে। কার কথা বলবো সাদমান, মোমিনুল, মুশফিক, লিটন, মিরাজ, শরিফুল, হাসান মাহমুদ সবার অবদান আছে এই জয়ে।

এমন কি দ্রুতগতিতে বল করে নাহিদ রানা কখনো কখনো পাকিস্তান ব্যাটসম্যানদের ভড়কে দিয়েছে। দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশের এখন সিরিজ জয় এমনকি ধবল ধোলাইয়ের সম্ভাবনা সৃষ্টি হয়েছে।

বিজয়ের এই মুহূর্তে আমি দেশবাসীকে অনুরোধ করবো বিশ্বসেরা অল রাউন্ডার সাকিবের মাঠের বাইরের ভুল ত্রুটি গুলো যেন  সুন্দর দৃষ্টিতে দেখা হয়। নিশ্চিত প্রমাণ না থাকলে যেন সাকিবকে খুনের অভিযোগ থেকে পরিত্রাণ দেওয়া হয়। কোন রাজনৈতিক প্রতিহিংসার শিকার যেন না হয় সাকিব।

টাইগার বাহিনীকে আন্তরিক অভিনন্দন। ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, শ্রীলংকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউ জিল্যান্ডের পর এবার পাকিস্তানের বিরুদ্ধেও টেস্ট জয় করলো। বাকি থাকলো ভারত এবং দক্ষিণ আফ্রিকা।

তরুণ প্রবীনের মিশেল এই দলটিকে পরিচর্যা করা হলে জয়ের ধারাবাহিকতা সৃষ্টি হবে। এই প্রথম কোন দল পাকিস্তানে পাকিস্তানকে ১০ উইকেটে পরাজিত করলো।  বাংলাদেশিরা উল্লাস করো বিশ্বের যেখানে আছো।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five + two =