টেস্ট ইতিহাসের সংক্ষিপ্ততম টেস্ট জিতে টেস্ট সিরিজ ১-১ সমতায় শেষ করেছে ভারত

কেপ টাউন, ৪ জানুয়ারি ২০২৪ (বাসস): দুই পেসার মোহাম্মদ সিরাজ ও জসপ্রিত বুমরাহর দুর্দান্ত বোলিং নৈপুণ্যে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে  ৭ উইকেটে হারিয়েছে সফরকারী ভারতীয় ক্রিকেট দল। মাত্র দেড় দিনে শেষ হওয়া এই টেস্টে সর্বমোট ৬৪২ বল খেলা হয়েছে। টেস্ট ইতিহাসে এটিই সংক্ষিপ্ততম ম্যাচের বিশ্বরেকর্ড গড়লো। পাঁচদিনের ৩০ ঘন্টার টেস্ট শেষ হলো মাত্র সাড়ে ৯ ঘন্টায়। দেড় দিনে মোট ৩৩ উইকেটের পতন হয়। প্রথম দিনই ২৩ উইকেটের পতন হয়েছিলো।

টেস্ট ইতিহাসের সংক্ষিপ্ততম টেস্ট জিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ সমতায় শেষ করেছে ভারত। এই নিয়ে দ্বিতীয়বার দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ সমতায় শেষ করলো টিম ইন্ডিয়া। এর আগে সেঞ্চুরিয়নে প্রথম টেস্ট ইনিংস ও ৩২ রানে জিতেছিলো দক্ষিণ আফ্রিকা। তবে শেষ টেস্ট হেরে ডিন এলগারের আন্তর্জাতিক ক্যারিয়ারের সমাপ্তিটা স্মরনীয় করে রাখতে পারলো না দক্ষিণ আফ্রিকা।

গতকাল কেপ টাউনে শুরু হওয়া সিরিজের শেষ টেস্টের প্রথম দিন দক্ষিণ আফ্রিকার ৫৫ রানের জবাবে ১৫৩ রানে অলআউট হয় ভারত। প্রথম ইনিংসে ৯৮ রানে পিছিয়ে থেকে দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ৩ উইকেটে ৬২ রান করেছিলো দক্ষিণ আফ্রিকা। এতে ৭ উইকেট হাতে নিয়ে ৩৬ রানে পিছিয়ে ছিলো প্রোটিয়ারা। আইডেন মার্করাম ৩৬ ও ডেভিড বেডিংহাম ৭ রানে অপরাজিত ছিলেন।

আজ দ্বিতীয় দিন ভারতীয় পেসার বুমরাহর তোপে প্রথম ব্যাটার হিসেবে ১১ রানে আউট হন বেডিংহাম। এরপর বুমরাহর তোপে দক্ষিণ আফ্রিকার অন্যান্য ব্যাটাররা যাওয়ার আসার মিছিলেও থাকলেও এক প্রান্ত আগলে টেস্ট ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি তুলে নেন মার্করাম। দলীয় ১৬২ রানে সিরাজের বলে অষ্টম ব্যাটার হিসেবে ব্যক্তিগত ১০৬ রানে আউট হন মার্করাম। ১০৩ বল খেলে ১৭টি চার ও ২টি ছক্কা মারেন তিনি।

মার্করামের আউটের পর ১৭৬ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। এই ইনিংসে ৬১ রানে ৬ উইকেট নেন বুমরাহ। এই নিয়ে নবমবার টেস্টে ইনিংসে ৫ উইকেট নিলেন তিনি। দক্ষিণ আফ্রিকার মাটিতে যৌথভাবে সর্বোচ্চ তৃতীয়বারের মত ইনিংসে পাঁচ উইকেট নিলেন বুমরাহ।

মার্করামের অসাধারন সেঞ্চুরির পরও ভারতকে বড় টার্গেট দিতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ৭৯ রানের টার্গেটে খেলতে নেমে ৪৪ রানের সূচনা পায় ভারত। এরমধ্যে ৬টি চারে ২৮ রান করে ফিরেন যশ^সী জওসওয়াল। এরপর শুভমান গিল ১০ ও বিরাট কোহলি ১২ রানে আউট হলেও জয় পেতে সমস্যা হয়নি ভারতের। চতুর্থ উইকেটে ভারতের জয় নিশ্চিত করেন অধিনায়ক রোহিত শর্মা ও শ্রেয়াস আইয়ার। রোহিত ২৮ ও আইয়ার ৪ রানে অপরাজিত থাকেন। দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা, নান্দ্রে বার্গার ও মার্কো জানসেন ১টি করে উইকেট নেন।

এর আগে গতকাল প্রথম  দিন টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে দক্ষিণ আফ্রিকা। ভারতীয় পেসার সিরাজের আগুন বোলিংয়ে মাত্র ৫৫ রানে অলআউট হয় প্রোটিয়ারা। ভারতের বিপক্ষে এটি সর্বনিম্ন রান দক্ষিণ আফ্রিকার। সিরাজ ১৫ রানে ৬ উইকেট নেন। দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতের পক্ষে তৃতীয় সেরা বোলিং এটি।

এরপর ব্যাট হাতে নেমে ৪ উইকেটে ১৫৩ রান তুলে ভালো অবস্থায় ছিলো ভারত। কিন্তু এরপর ১১ বলে কোন রান যোগ না করেই শেষ ৬ উইকেট হারায় ভারত। টেস্ট ইতিহাসে এমন ঘটনা ঘটলো প্রথম। ১৫৩ রানেই গুটিয়ে প্রথম ইনিংস থেকে ৯৮ রানের লিড পেয়েছিলো ভারত।

প্রথম ইনিংসে ১৫ রানে ৬ উইকেট শিকারে ম্যাচ সেরা হয়েছেন সিরাজ। যৌথভবে সিরিজ সেরা হন এলগার ও বুমরাহ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × three =