ডিআইএফএফ-এ ‘ওয়েস্ট মিট ইস্ট: চিত্রনাট্য প্রতিযোগিতা’

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (ডিআইএফএফ) থাকছে নির্মাতাদের মিথস্ক্রিয়ামূলক চার দিনব্যাপী সেমিনার ও কর্মশালা ‘ওয়েস্ট মিট ইস্ট: চিত্রনাট্য প্রতিযোগিতা’।  এতে চিত্রনাট্য প্রথম পুরস্কার হিসেবে পাবে পাঁচ হাজার মার্কিন ডলার। দ্বিতীয় স্থান অধিকারকারী পাবে তিন হাজার মার্কিন ডলার এবং তৃতীয় স্থান জয়ী চিত্রনাট্য পাবে দুই হাজার মার্কিন ডলার।রবিবার (১৫ জানুয়ারি) থেকে রাজধানীর ধানমন্ডির আঁলিয়াস ফ্রঁসেজ গ্যালারিতে শুরু হয়েছে এই কর্মশালা। চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত।

পাশ্চ্যাতের দেশগুলোর চলচ্চিত্রেরও রয়েছে নিজস্ব শৈল্পিক বহিঃপ্রকাশ। কিন্তু তা প্রাচ্য থেকে একেবারেই ভিন্ন। এটা ধারণা করা হতো যে, এই দুই অঞ্চলের শিল্প কখনো এক হবে না! কিন্তু বিগত কয়েক বছরে চলচ্চিত্রে ব্যাপক পরিবর্তন এসেছে।

প্রাচ্য ও পাশ্চ্যাতে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলো গুরুত্বপূর্ণ জায়গা করে নিয়েছে। এই কারণে চলচ্চিত্র হারিয়েছে নিজস্ব সীমানা, এতে পেয়েছে বৈশ্বিক পরিচিতি। এই একাত্মতাকে কীভাবে আরও সমৃদ্ধ করা যায়, সেই ভাবনা থেকেই উৎসবে যোগ করা হয়েছে ‘ওয়েস্ট মিট ইস্ট: চিত্রনাট্য প্রতিযোগিতা’।

এবারের উৎসবে ৭১টি দেশের মোট ২৫২টি সিনেমা অংশ নিচ্ছে। সিনেমাগুলো দেখা যাবে রাজধানীর পাঁচটি ভেন্যুতে। এগুলো হলো-বাংলাদেশ শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘরের মূল ও সুফিয়া কামাল মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ গ্যালারি ও স্টার সিনেপ্লেক্স। উৎসব শেষ হবে ২২জানুয়ারি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

7 − 6 =