ডিরেক্টরস গিল্ড বিলীন হওয়ার শঙ্কায় সদস্যরা

দুই বছরের জন্য নির্বাচিত হলেও বছর না ঘুরতেই সদস্যদের পাল্টাপাল্টি অভিযোগ ও অবস্থানে অনেকটাই স্থবির হয়ে পড়ছে নাট্য নির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ড বাংলাদেশ, বাড়ছে দ্বন্দ্ব। ২০২৩ সালের ১০ মার্চ সংগঠনটির ২০২৩-২৫ মেয়াদের নির্বাচনে সভাপতি পদে অনন্ত হিরা ও সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন কামরুজ্জামান সাগর। এ ছাড়া বিভিন্ন পদে নির্বাচিত হন আরও ১৯ জন সদস্য। তবে নির্বাচনের ছয় মাস পার না হতেই গত ১৫ অক্টোবর সভাপতি ও সাধারণ সম্পাদকের ওপর অনাস্থা আনে কার্যনির্বাহী পরিষদের ১৭ সদস্য।

সংকট সমাধানে গত বছরের ২৪ নভেম্বর একটি মুক্ত আলোচনা সভা করা হয়। নাসির উদ্দিন ইউসুফ, মুস্তাফা মনোয়ার, ম. হামিদসহ সংগঠনের সিনিয়র উপদেষ্টামণ্ডলী সাধারণ সদস্যদের মতামতের ভিত্তিতে সংকট নিরসনের জন্য গাজী রাকায়েত, সালাহউদ্দিন লাভলু, শহীদুজ্জামান সেলিম, রোকেয়া প্রাচী, এস এ হক অলিক, সৈয়দ শাকিল ও ইমরাউল রাফাতকে দায়িত্ব দেন। কিন্তু সেই সভাও ফলপ্রসূ হয়নি।

গিল্ডের চলমান সংকট তুলে ধরতে গত মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলন করেন অনাস্থা আনা ১৬ জন সদস্য। এ সময় উপস্থিত ছিলেন সমন্বয়কারী শহীদুজ্জামান সেলিম ও এস এ হক অলিক। এ ছাড়া উপস্থিত ছিলেন প্রযোজক আরশাদ আদনান, নির্মাতা সাজ্জাদ হোসেন দোদুল, ফরিদুল হাসান প্রমুখ।

শহীদুজ্জামান সেলিম বলেন, ‘উভয় পক্ষকে নিয়ে বসে চলমান সংকট নিরসনের জন্য আমাদের সিনিয়ররা একটি সমন্বয়কারী কমিটি গঠন করে দিয়েছিলেন। আমরা বারবার এই সমস্যা সমাধানের চেষ্টা করেও ব্যর্থ হয়েছি।’

সংবাদ সম্মেলনে বর্তমান সভাপতি অনন্ত হিরা, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সাগর, সাংগঠনিক সম্পাদক শামীম রেজা জুয়েল, তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক সবুজ খান, কার্যনির্বাহী পরিষদ সদস্য সৈয়দ আওলাদসহ তাঁদের সহযোগীদের বিরুদ্ধে অনিয়ম, অগঠনতান্ত্রিক ও অসাংগঠনিক কর্মকাণ্ডের দায়ে গঠনতন্ত্র অনুযায়ী সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়। এমনটা চলতে থাকলে ডিরেক্টরস গিল্ড নামের সংগঠনটি বিলীন হয়ে যাবে বলেও শঙ্কা প্রকাশ করেন উপস্থিত নির্মাতারা।

৯ মার্চ সংগঠনের পক্ষে পিকনিক আয়োজনের ঘোষণা দিয়েছেন ডিরেক্টরস গিল্ডের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সাগর। সমস্যা সমাধান না করে পিকনিক আয়োজনের সিদ্ধান্তেরও নিন্দা জানানো হয় সংবাদ সম্মেলনে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

17 − 5 =