তারাশঙ্করের ‘গণদেবতা’ নিয়ে সিরিজে চঞ্চল

‘কারাগার’ ও ‘হাওয়া’ মুক্তির পর বাংলাদেশের পাশাপাশি পশ্চিমবঙ্গেও জনপ্রিয় হয়ে উঠেছেন চঞ্চল চৌধুরী। ইতিমধ্যে সৃজিত মুখার্জির ‘পদাতিক’ সিনেমায় কাজ করেছেন তিনি। সিনেমাটি আছে মুক্তির অপেক্ষায়। এতে কিংবদন্তি নির্মাতা মৃণাল সেনের চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। এবার খবর এল, এই অভিনেতাকে দেখা যাবে পশ্চিমবঙ্গের ওয়েব সিরিজে। তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ‘গণদেবতা’ উপন্যাস অবলম্বনে একই নামে সিরিজটি বানাচ্ছেন কমলেশ্বর মুখোপাধ্যায়।

চল্লিশের দশকের শুরুতে প্রকাশিত গণদেবতা উপন্যাসে তুলে ধরা হয়েছিল ব্রিটিশ রাজত্ব, সেই সময়ের গ্রামবাংলার পরিস্থিতি, স্বাধীনতা আন্দোলন ও শিল্পায়নের পরিপ্রেক্ষিতে গ্রামীণ সমাজের বিবর্তন। পরে প্রকাশিত লেখকের ‘পঞ্চগ্রাম’ উপন্যাসটিকে গণদেবতার অংশ হিসেবে ধরা হয়। নির্মাতা কমলেশ্বর জানান, এই দুই উপন্যাস নিয়েই সাজানো হচ্ছে ওয়েব সিরিজটি। যেখানে মুখ্য চরিত্র দেবনাথ ঘোষ বা দেবু চরিত্রে দেখা যাবে চঞ্চলকে।

নতুন এ সিরিজ নিয়ে চঞ্চল চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হলে আজকের পত্রিকাকে তিনি খানিকটা রহস্য রেখেই বলেন, ‘ওয়েব সিরিজটি নিয়ে আলাপ হচ্ছে। এখনো চূড়ান্ত হয়নি। যেহেতু আরেক দেশের কাজ, তাই এখানে ভিসা-সংক্রান্ত একটা বিষয় থাকে। ব্যাটে-বলে মিলে গেলে কাজটি করার সম্ভাবনা আছে।’

একই উপন্যাস অবলম্বনে সত্তরের দশকে ‘গণদেবতা’ নামে সিনেমা বানিয়েছিলেন তরুণ মজুমদার। ওই সিনেমা থেকেই ওয়েব সিরিজটি নির্মাণের অনুপ্রেরণা পেয়েছেন বলে জানান নির্মাতা কমলেশ্বর। তিনি বলেন, ‘তরুণ মজুমদারের সিনেমা থেকেই অনুপ্রেরণা পেয়েছি। তবে আমার সিরিজটি হবে গণদেবতা ও পঞ্চগ্রাম এই দুই উপন্যাস থেকে। সিনেমায় তো সবকিছু বিস্তারিতভাবে দেখানো যায় না। কিন্তু সিরিজে উপন্যাসের অনেক কিছুই রাখতে পারব। এটা হবে পিরিয়ড ড্রামা।’

তরুণ মজুমদারের সিনেমায় দেবু চরিত্রে অভিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। সেই চরিত্রেই নেওয়া হচ্ছে চঞ্চলকে। তাঁকে কাস্ট করার কারণ হিসেবে নির্মাতা বলেন, ‘আমার মনে হয়েছে এই চরিত্রে চঞ্চলকে ভালো মানাবে। বলিষ্ঠ অভিনেতা ছাড়া এ চরিত্রে অভিনয় করা সম্ভব না।’ গণদেবতা সিরিজে দুর্গার চরিত্রে দেখা যাবে অরুণিমা ঘোষকে। আরও থাকবেন কিঞ্জল নন্দ, লোকনাথ দে প্রমুখ। আগামী সেপ্টেম্বর-অক্টোবর নাগাদ শুটিং শুরু করার পরিকল্পনা করেছেন নির্মাতা। জানা গেছে, ক্যামেলিয়া প্রোডাকশন শিগগির তাদের নিজস্ব ওটিটি প্ল্যাটফর্ম চালু করবে। গণদেবতা ওয়েব সিরিজটি সেখানেই প্রকাশ পাবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

18 + 18 =