দীর্ঘদিন পর দেশে প্রকাশ হলো ভাইনাল অ্যালবাম

বেঙ্গল স্কয়ারে ২৯ এপ্রিল সন্ধ্যায় জাঁকজমক পূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে কণ্ঠশিল্পী মেহেরিনের একক অ্যালবাম ‘বন্ধুতা’ প্রকাশ হয় আরটিভি মিউজিকের ব্যানারে। যার মধ্য দিয়ে টানা ৪০ বছর পর বাংলাদেশে প্রকাশ হলো ভাইনাল অ্যালবাম। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আরটিভির ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির বাবলু, গীতিকবি কবির বকুল, ফিডব্যাক ব্যান্ড-এর ফোয়াদ নাসের বাবু, ডিফারেন্ট টাচ-এর মেজবাহ রহমান, অবসকিউর-এর সৈয়দ হাসান টিপু প্রমুখ।

মেহেরিনের ‘বন্ধুতা’ অ্যালবামে রয়েছে মোট ১০টি গান। ৫টি রবীন্দ্রসংগীত এবং ৫টি নজরুলগীতি। শিল্পী মনে করেন, ‘ভাইনাল রেকর্ডের প্রচার ও প্রসার এবং পুনরায় স্রোতা তৈরির মূল ভূমিকা পালন করবে। এভাবে ভাইনাল অ্যালবাম প্রকাশের মধ্য দিয়ে আমরা আমাদের হারিয়ে যাওয়া অডিও তথা রেকর্ডের ঐতিহ্য ফিরে পাবো।’

সারাবিশ্বের মতো এই উপমহাদেশেও একসময় গ্রামোফোন বা ভাইনাল রেকর্ডের মাধ্যমে বাংলা, হিন্দি ও উর্দু গানের ব্যাপক প্রচলন ছিল। কালের বিবর্তন এবং প্রযুক্তির ছোঁয়ায় এখন সেই ভাইনাল রেকর্ডের নামটাই ভুলতে বসেছেন সবাই।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

13 + six =