ধূমপানের অভ্যাস ছাড়তে সাহায্য করবে এআই

চ্যাটজিপিটি বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত একটি শব্দ। যা পুরো প্রযুক্তি দুনিয়ায় নতুন একটি মাত্রা যোগ করেছে। চ্যাটজিপিটি যেমন অনেকের জন্য উপকারী তেমনি অনেকের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। এই এআই চ্যাটবটের কারণে চাকরি হারাতে বসেছে হাজারো মানুষ। এরমধ্যে আছে শিক্ষক থেকে, লেখক, গণমাধ্যম, ফ্রিল্যান্সাররাও।

এবার ধূমপান ছাড়াতে সহায়তা করবে এআই। সকালে ঘুম ভাঙার পর থেকে রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত এক পা-ও চলতে পারবেন না কৃত্রিম বুদ্ধিমত্তা ছাড়া। বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তির সাহায্যে, গুগল চোখ স্ক্যান করে জানাবে যে ব্যক্তিটি হৃদরোগে আক্রান্ত কি না। অর্থাৎ হার্ড ডিজিজ জানার জন্য সিটি স্ক্যান, এমআরআই ও এক্স-রে করার প্রয়োজন হবে না ভবিষ্যতে।

গত ৪ বছর ধরে এই প্রযুক্তি নিয়ে কাজ করছে গুগল। গুগল গবেষক এবং একটি স্বাস্থ্য দল ডায়াবেটিস রেটিনোপ্যাথি শনাক্ত করতে এআই প্রযুক্তি তৈরি করেছে। ডায়াবেটিস রেটিনোপ্যাথি রোগটি গোটা বিশ্বেই অন্ধত্বের একটি প্রধান কারণ। গবেষকরা একটি অ্যালগরিদম তৈরি করেছেন, যা রোগের লক্ষণ চিনতে পারবে। আর বলে দিতে পারবেন ব্যক্তির চোখে কী সমস্যা রয়েছে। এমনকি চোখ স্ক্যান করার পর এই প্রযুক্তি কয়েক সেকেন্ডের মধ্যে তার চিকিৎসাও বলে দেয়। এই প্রযুক্তিতে যে কারও রেটিনা সঠিকভাবে স্ক্যান করা যাবে।

তবে এ বছরের শুরুতেই গুগল একটি অ্যালগরিদম তৈরি করেছে। এটি একজন ব্যক্তির লিঙ্গ, ধূমপানের অভ্যাস এবং তার রেটিনা স্ক্যান করতে পারবে। তারপরেই তার শরীরে হার্ট অ্যাটাকের কোনো সম্ভাবনা আছে কি না, তারও পূর্বাভাস দিতে পারবে। অর্থাৎ একজন ব্যক্তির রেটিনা স্ক্যান করে এটি সহজেই রোগ শনাক্ত করতে পারে। এই প্রযুক্তির সাহায্যে, ডিমেনশিয়া, মাল্টিপল স্ক্লেরোসিস, পারকিনসনস, আলঝেইমার এমনকি সিজোফ্রেনিয়ার মতো অন্যান্য রোগও প্রাথমিকভাবে শনাক্ত করা যাবে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

সূত্র: দ্য ভার্জ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × four =