নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দেশ ছাড়লো বাংলাদেশ দল

আগামী ৩ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতের মাটিতে শুরু হতে যাওয়া আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে আজ দেশ ছেড়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। খবর বাসস

এই মেগা ইভেন্টে বাংলাদেশের আয়োজক হবার কথা থাকলেও দেশের রাজনৈতিক অস্থিরতার কারণে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ সংযুক্ত আরব আমিরাতে সরিয়ে নেয় আইসিসি। যদিও টুর্নামেন্টের আয়োজক আছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডই (বিসিবি)। ইভেন্টটি সফলভাবে শেষ করতে এমিরেটস ক্রিকেট বোর্ডের (ইসিবি) সাথে অংশীদারিত্ব রয়েছে বিসিবির।

গত এক দশক ধরে এই টুর্নামেন্টে জয়হীন থাকলেও এবার সেমিফাইনালে খেলার স্বপ্ন নারী দলের। ২০১৪ সালে ঘরের মাঠে আয়োজিত নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে প্রথমবার অংশ নিয়েছিলো বাংলাদেশ। ঐ আসরে দু’টি ম্যাচে জয় পেয়েছিলো তারা। শ্রীলংকা ও আয়ারল্যান্ডকে হারিয়েছিলো টাইগ্রেসরা।

ঐ আসরের পর চারটি বিশ্বকাপে খেললেও কোন জয় পায়নি বাংলাদেশ। এই চারটি সংস্করণে মোট ১৬টি ম্যাচে জয়হীন তারা।

স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে বাংলাদেশ। স্কটিশদের বিপক্ষে চার ম্যাচ খেলে কখনও হারেনি টাইগ্রেসরা।

বিশ্বকাপ নিয়ে বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা বলেছিলেন, ‘ছন্দে থাকার জন্য প্রথম ম্যাচে জয় পাওয়া সবসময়ই গুরুত্বপূর্ণ। টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের রেকর্ড নিয়ে আমরা সর্তক। আমরা প্রথম ম্যাচটি জিততে চাই। যা আমাদের দলের জন্য একটি বিশাল অর্জন হবে।’

তিনি আরো বলেন, ‘আমি টুর্নামেন্টের শেষ চারটি আসরে অংশ নিয়েছিলাম এবং প্রতিবারই ম্যাচ হেরেছি। সর্বশেষ আমরা ২০১৪ সালের টুর্নামেন্টে জিতেছিলাম। আমরা আগের সংস্করণগুলোতে ভালো খেলেছি। কিন্তু ভালো খেলাটা তখনই চোখে পড়বে যখন জয়ের ধারাবাহিকতা গড়ে উঠবে।’

স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচে প্রথম বাংলাদেশী নারী ক্রিকেটার হিসেবে শততম ম্যাচ খেলতে নামবেন নিগার। তার বিশ্বাস হারের বৃত্ত ভেঙে এবারের আসরের সেমিফাইনালে খেলতে পারবে দল।

তিনি বলেন, ‘আমরা আমাদের সেরা পারফরমেন্স দিতে পারলে যে কোন দলের বিপক্ষে জিততে পারবো। প্রতিটি দলের জন্য আমাদের পরিকল্পনা আছে। আমরা ইংল্যান্ডের বিপক্ষে খুব কম ম্যাচ খেলেছি। শুধুমাত্র বিশ্বকাপে, তাই তাদের বিপক্ষে খেলাটা কঠিন হতে পারে। আমাদের ভালো স্পিন আক্রমণ আছে।’

গ্রুপ ‘বি’তে স্কটল্যান্ড ছাড়াও বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। ৩ অক্টোবর শারজাহতে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরুর পর একই ভেন্যুতে ৫ অক্টোবর ইংল্যান্ডের মুখোমুখি হবে টাইগ্রেসরা।

এরপর শারজাহতে ১১ ও ১৩ অক্টোবর যথাক্রমে- ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

টুর্নামেন্টের আরেক গ্রুপ ‘এ’-তে আছে রেকর্ড ছয়বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং শ্রীলংকা।

প্রতিটি গ্রুপের শীর্ষ দুই দল সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে। ১৭ এবং ১৮ অক্টোবর অনুষ্ঠিত হবে সেমিফাইনাল। ২০ অক্টোবর দুবাইয়ে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × three =