নারী বিশ্বকাপ : টাইব্রেকারে নাইজেরিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড

ব্রিজবেন (অস্ট্রেলিয়া), ৭ আগস্ট ২০২৩ (বাসস/এএফপি): টাইব্রেকারে নাইজেরিয়াকে হারিয়ে নারী ফুটবল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড। আজ অস্ট্রেলিয়ার ব্রিজবেনে অনুষ্ঠিত তীব্র প্রতিদ্বন্দ্বিতাপুর্ন ম্যাচে আফ্রিকান নারীদের ৪-২ গোলে হারায় ইউরোপীয় চ্যাম্পিয়নরা।

ম্যাচের শুরু থেকে গোলের ভালো সুযোগগুলো অবশ্য সৃস্টি করেছিল নাইজেরিয়াই। এমনকি ম্যাচের ৮৭ মিনিটে ১০ জনের দলে পরিণত হয়ে গেলে আরো সংকেট পড়ে যায় ইংল্যান্ড। তারপরও শেষ পর্যন্ত অবশ্য অতিরিক্ত সময়ের ম্যাচেও নিজেদের অক্ষত রাখতে সক্ষম হয় ইংলিশ নারীরা। ফলে গোলশুন্য ড্রয়ের মাধ্যমে প্রতিদ্বন্দ্বিতা শেষ করার মাধ্যমে ৫০ হাজার দর্শকের সামনে নিজেদের মান বাঁচাতে সক্ষম হয় ১০ জনের ইংল্যান্ড।

একটি  ভুলের কারণে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছে ইংল্যান্ডের প্লে মেকার লরেন জেমসকে। অথচ তারা জানতো ইউরোপীয় শিরোপার পর বিশ্ব শিরোপা ঘরে তোলার স্বপ্ন পূরনের জন্য আরো উন্নত খেলা উপহার দেয়ার প্রয়োজন ছিল ইংলিশ নারীদের।  অবশ্য শেষ পর্যন্ত নিজ অক্ষেই টিকে থাকলো ইংল্যান্ড। আজকের এই জয়ে কোয়ার্টার ফাইনালে কলম্বিয়া অথবা জ্যামাইকাকে প্রতিপক্ষ হিসেবে পেতে যাচ্ছে তারা। আগামী শনিবার অনুষ্ঠিত হবে ইংলিশ নারীদের সেমি-ফাইনালে উঠার ম্যাচটি।

টাইব্রেকারের শুরুতেও কঠিন পরিস্থিতিতে পড়তে হয়েছিল ইংলিশদের। জর্জিয়া স্ট্যানওয়ের প্রথম শটের বলটিই পোস্টের বাইরে চলে যায়। তবে সুযোগটি কাজে লাগাতে ব্যর্থ হন পরের শট নিতে আসা ডিজায়ার ওপারানোজি। একই কায়দায় বল পোস্টের বাইরে পাঠিয়ে দেন নাইজেরীয় ওই ফুটবলার।

দ্বিতীয় দফায় ইংল্যান্ডের বেথ ইংল্যান্ড কোন ভুল করেননি। লক্ষ্যভেদ করেন সরাসরি। তবে পোস্টের উপর দিয়ে এবার বল মাঠের বাইরে পাঠিয়ে দেন প্রতিপক্ষের শ্যুটার মিশেল অ্যালোজি। যেটি বাড়তি সুবিধা এনে দেয় ইংলিশ শিবিরে। এরপর গ্রীনউড এবং উচেইবি নিজ নিজ দলের পক্ষে গোল করলেও ইংলিশদের হয়ে বেশ ঠান্ডা মাথায় চতুর্থ ও শেষ গোল করেন ক্লো কেলি। এতেই জয় নিশ্চিত হয় ইউরোপীয় চ্যাম্পিয়নদের।

ম্যাচ শেষে ইংল্যান্ডের কোচ সারিনা ওয়েগম্যান বলেন,‘ প্রথমত দলগত হিসেবে আমরা আটকে গিয়েছিলাম। এটি ছিল বেশ কঠিন একটি ম্যাচ। এর উপর আবার আমাদের একটি লাল কার্ড দেখতে হয়েছে। তারপরও ১০ জন নিয়ে অতিরিক্ত সময়ের ম্যাচে আমরা তাদের প্রতিহত করেছি এবং টাইব্রেকারে জয়লাভ করেছি। মেয়েরা যেভাবে সেটি করেছে এবং পরের পর্বে পৌঁছেছে তাতে আমরা তাদের নিয়ে গর্ব করতে পারি।’

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eighteen + four =