নাসিম ‘মিয়াঁদাদ’ হয়ে পাকিস্তানের ত্রাতা হলেন

সালেক সুফী: ব্যাবধান ৩৬ বছরের।  নাসিমের জন্মের ১৭ বছর আগে এই শারজায় চেতন শর্মার বলে ছক্কা হাঁকিয়ে পাকিস্তানকে ভারত বধে ঐতিহাসিক ভূমিকা রেখেছিলেন পাকিস্তানের বড় মিয়া জাভেদ মিয়াঁদাদ। কাল সেই ঘটনা ঘটালেন এবারের এশিয়া কাপে অভিষিক্ত পাকিস্তান পেসার নাসিম শাহ।

টুর্নামেন্টের অন্যতম সেরা বোলার ফজল হক ফারুকীর শেষ ওভারের পর পর দুই বলে দুর্দান্ত ছক্কা হাঁকিয়ে পাকিস্তানকে নাসিম নিয়ে গেলেন ফাইনালে। চেয়ে চেয়ে দেখলো আফগানিস্তান, বিশ্ব ক্রিকেট। এবারের এশিয়া কাপের গুরুত্বপূর্ণ ম্যাচে শেষ মুহূর্তের নাটকীয়তায় আফগানিস্তানকে ১ উইকেটের ন্যূনতম ব্যাবধানে হারিয়ে পাকিস্তান এখন ফাইনালে। খেলবে অপর ফাইনালিস্ট শ্রীলংকা দলের বিরুদ্ধে, টুর্নামেন্ট ফেভরিট ভারতকে আফগানিস্তানের সঙ্গে খেলে দেশের পথ ধরতে হবে।

টস হেরে প্রথম ব্যাটিং করা আফগানিস্তান পাকিস্তানের গতিময় বোলিংয়ে হকচকিয়ে ১২৯/৬ করেছিল। কিন্তু উঁচু মানের বোলিং আর তুখোড় ফিল্ডিং দিয়ে চেপে ধরেছিলো আফগানিস্তান। শেষ ওভারে ৬ বলে ১১ রান দরকার ছিল। নাসিমের দুটি ছক্কায় জয় এনে দিলো। ১৯.২ ওভারে ১৩১/৯ করে পাকিস্তান কাবুলিওলাদের স্বপ্ন ভেঙে চুরমার করে দিলো। সঙ্গে সঙ্গে উবে গেলো ভারতের সম্ভাবনা।

টস হেরে ব্যাটিং করতে নেমে ধুম ধাড়াক্কা শুরু করেছিল জাজাই আর গুরবাজ।  নাসিম, হাসনাইন, রউফ তিন জনই দুরন্ত গতির বলার। ওদের তোপের মুখে আফগানিস্তান ব্যাটিং সুবিধা করতে পারেনি। ইব্রাহিম জাদরান (৩৫), জাজাই (২১), গুরবাজ (১৭) সাহসী সূচনা করেও ইনিংস বড় করতে পারেনি। তিন পেসারের তীব্র গতি আর শাদাব, নেয়াজের ঘূর্ণি বলের কারণে। ১২৯/৬ কোনোভাবেই চ্যালেঞ্জিং স্কোর ছিল না।

কিন্তু বিনা যুদ্ধে ময়দান ছাড়েনি আফগানিস্তান। পাকিস্তানকে প্রতিটি রানের জন্য লড়াই করতে হয়েছে। ফজল ফারুকী (৩/৩১), ফরিদ আহমেদ (৩/২১) আর রাশিদ খানের (২/ ২১) তুখোড় বোলিংয়ের কারণে। শাদাব (৩৬) আর ইফতিকার (৩০) রান করে যুদ্ধ টিকিয়ে রাখলেও পাকিস্তানকে জয় এনে দেয় তরুণ পেসার নাসিম শাহ ব্যাট হাতে। ফারুকীর শেষ ওভারের প্রথম দুই বলে বিশাল ছক্কা হাঁকিয়ে নিঃশাস স্তব্ধ করা ম্যাচে জয় পায় পাকিস্তান।

মিয়াঁদাদ দেখে হয়তো গর্বিত হয়েছে তরুণ নাসিমকে তার মতো করে ম্যাচ জয় করতে দেখে। সেবারের অস্ট্রেলেশিয়া কাপ টুর্নামেন্টে সেটি ছিল চেতন শর্মার শেষ বল। এবার কিন্তু নাসিমের ছক্কা দুটি এসেছে ফজল ফারুকীর  শেষ ওভারের প্রথম দুই বলে।  জয় পেয়ে পাকিস্তান এখন ফাইনালে। আফগানিস্তান আর তার সঙ্গে ভারতকে ফাইনাল দেখতে হবে দর্শকের ভূমিকায়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 + eleven =