‘পদাতিক’ সিনেমায় সত্যজিৎ রায়ের গলার আওয়াজ শোনাবে এআই

বাংলা চলচ্চিত্রের ‘লিজেন্ডারি ট্রায়ো’ বলা হয় সত্যজিৎ-ঋত্বিক-মৃণাল সেনকে। সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক ও মৃণাল সেনের হাত ধরে বাংলা চলচ্চিত্র নতুন বাঁক পায়। নির্মাতা মৃণাল সেনের বায়োপিক নির্মাণ করছেন কলকাতার গুণী পরিচালক সৃজিত মুখার্জি। ‘পদাতিক’ শিরোনামের সিনেমাটিতে মৃণাল সেনের নাম ভূমিকায় অভিনয় করেছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বাংলা জানিয়েছে, সিনেমাটিতে অভিনব চমক নিয়ে আসতে চলেছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। নিজের পরের সিনেমা পদাতিক-এ ব্যবহার করতে চলেছেন কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) প্রযুক্তি। সিনেমাটিতে সত্যজিতের চরিত্রে অভিনয় করা জিতু কমলের কণ্ঠে ব্যবহার করা হবে সত্যজিৎ রায়ের গলার স্বর। এর আগে অনীক দত্তের ‘অপরাজিত’ সিনেমায় সত্যজিৎ রায় হিসেবে দেখা গেছে জিতু কমলকে। আর এবার প্রযুক্তির কল্যাণে সত্যজিৎ রায়ের কণ্ঠের নমুনা।

কয়েক দিন আগেই ভারতের জনপ্রিয় সংগীত পরিচালক এ আর রহমান রজনীকান্তের সিনেমায় ব্যবহার করেছিলেন প্রয়াত গায়ক বাম্বা বাক্য এবং শাহুল হামিদের কণ্ঠ। যা ইতিমধ্যে ফেলে দিয়েছে হইচই। আর এবার সত্যিজিতের গলা ফিরিয়ে আনার যে উদ্যোগ নিলেন সৃজিত, তা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে।

ইতিমধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল পদাতিক সিনেমার একটি ক্লিপস। যাতে দেখা গেছে, মৃণাল সেন রুপি চঞ্চল চৌধুরী ও সত্যজিৎ রায় রুপি জিতু কমল কথোপকথনে ব্যস্ত। তাঁরা একে অন্যের সঙ্গে একটি বিশেষ সিনেমার বিষয়ে আলোচনা করছেন। তবে এই দৃশ্যে জিতুর গলার আওয়াজ নিয়ে অনেকেই তুলেছে প্রশ্ন। অনেকেই আবার করেছে ট্রোল। তবে খুব সম্ভবত এআই ব্যবহারের পর এ রকম কোনও ত্রুটিই আর খুঁজে পাবেন না দর্শকেরা।

উল্লেখ্য, ‘পদাতিক’ চলচ্চিত্রে মৃণাল সেনের ব্যক্তিগত ও পরিচালক জীবনের গুরুত্বপূর্ণ দিকগুলো উঠে আসবে বলে জানা যায়। ১৯৬৯ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত মৃণাল সেনের নির্মিত ‘কলকাতা ট্রিলজি’ এই চলচ্চিত্রের অনেকটা জুড়ে থাকবে। মনামী ঘোষ, সম্রাট চক্রবর্তীও অভিনয় করেছেন এ চলচ্চিত্রে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nineteen + 12 =