পার্থ বড়ুয়ার জন্মদিন আজ

জনপ্রিয় সঙ্গীত ব্যক্তিত্ব ও অভিনেতা পার্থ বড়ুয়ার জন্মদিন আজ মঙ্গলবার (৩ মে)। পার্থ বড়ুয়া বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের এক উজ্জ্বল নক্ষত্র ও খুব পরিচিত একটি নাম। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় তিনি প্রত্যক্ষভাবে গ্রুপ থিয়েটারের সঙ্গে জড়িত ছিলেন। পরে তিনি একটি স্থানীয় ব্যান্ড ‘ম্যাসেজে’ এর সদস্য হন এবং গিটার, ও কি-বোর্ড বাজানো শিখতে শুরু করেন এবং পরবর্তী সময়ে ‘সোলস’ ব্যান্ডের সদস্য হন। পার্থ বড়ুয়া ১৯৮৯ সালে ‘সোলস’ ব্যান্ডের সঙ্গে তার প্রথম সংগীত অ্যালবাম প্রকাশের মাধ্যমে নিজের গানের ক্যারিয়ার শুরু করেছিলেন।

১৯৯৫ সাল, বিটিভিতে বসেছিল সঙ্গীতপ্রেমীদের ‘জলসা’। সেই আড্ডায় সকল গুণীদের সামনেই শচীন দেব বর্মনের বিখ্যাত গান ‘বাঁশি শুনে আর কাজ নাই সে যে ডাকাতিয়া বাঁশি’ গেয়ে চমক লাগিয়ে দেন ব্যান্ড তারকাদের তৎকালীন অন্যতম জনপ্রিয় ব্যান্ড দল সোলসের গিটারিস্ট। তখনকার কিশোরদের মনে এই গান এতটাই ছাপ ফেলেছিল যে, সবাই ভাবতেন এটা যেন তারই গান। দিনে দিনে নিজেকে সুপ্রতিষ্ঠিত করেছেন, ব্যান্ড জগতে নিজেকে অনন্য করেছেন গায়ক ও গিটারিস্ট।

একসময় ‘সোলস’ ব্যান্ডের সঙ্গে প্রয়াত আইয়ুব বাচ্চু যুক্ত থাকলেও সম্ভবত রক মিউজিকের প্রতি আলাদা টান অনুভব করায় তিনি আলাদাভাবে সেই সময় ব্যান্ডদল ‘এল.আর.বি’ গঠন করেছিলেন। নকীব খান, পিলু খান, তপন চৌধুরী, আইয়ুব বাচ্চুদের পর সোলসকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্বটা নিজের কাঁধে তুলে নেন পার্থ বড়ুয়া। তিনি একজন মেধাবী সংগীত পরিচালকও বটে। সোলস এবং সোলসের বাহিরে তার গাওয়া বেশ কিছু জনপ্রিয় গান আছে যা আমাদের সোনালি সময়ের ব্যান্ড সঙ্গীতকে করেছিল সমৃদ্ধ।

‘তোমার ওই মনটাকে ধুলোমাখা পথ করে দেও, আমি পথিক হব’ রোমান্টিজমের ক্ষেত্রে এই গান অতুলনীয় কিংবা ‘দেখা হবে বন্ধু’ থেকে ‘আমি ভুলে যাই তুমি আমার নও’, পার্থ বড়ুয়ার কণ্ঠে এই গান শুনে মুগ্ধ হননি, এমন শ্রোতা পাওয়া খুব কঠিন হবে। ‘মন শুধু মন ছুঁয়েছে’, ‘বৃষ্টি দেখে অনেক কেঁদেছি’, ‘এই মুখরিত জীবনে চলার পথে’, ‘কেন এই নিঃসঙ্গতা’ সবগুলোই দেশের অন্যতম জনপ্রিয় ব্যান্ড ‘সোলস’ এর আলোড়ন সৃষ্টিকারী গান। এইসব গানে সোলস ব্যান্ডের লিড গিটারিস্ট ও গায়কীতে শ্রোতাদের মুগ্ধ করেছেন।

গানের পাশাপাশি অভিনয়েও দেখিয়েছেন মুন্সিয়ানা। ২০০৭ সালে প্রথম অভিনয় করেন জয়া আহসানের বিপরীতে ‘শহরতলীর আলো’ নাটকে। এরপর ‘ছায়াযোগ জলছাপ,’ ‘এফ এন এফ’, ‘আলো’, ‘অবাক ভালোবাসায়’, ‘তোর জন্য প্রিয়তা’, ‘শ্রাবনের বৃষ্টি’, ‘খুঁটিনাটি খুনসুটি’, ‘এ জার্নি অব লাভ’, ‘কিক অফ’, ‘হাইওয়ে টু হেভেন’, ‘সাদা আলো সাদা কালো’র নাটকে জনপ্রিয়তা পেয়েছেন।

মিষ্টি হাসির নন্দিত অভিনেত্রী অপি করিমের সঙ্গে পার্থর জুটি এতটাই জনপ্রিয় যে, দর্শকরা অপেক্ষায় থাকেন কখন এই জুটির নাটক আসবে। এছাড়া ‘মেড ইন চিটাগাং’ এর সিরিজেও নিয়মিত অভিনয় করেছেন, অপর্ণা ঘোষের সঙ্গেও দারুণ মানিয়ে যেতেন। নাটকের পাশাপাশি ২০১৬ সালে তুমুল সাড়া জাগানো ‘আয়নাবাজি সিনেমাতে অভিনয় করেছেন তিনি। সিনেমায় সাংবাদিক চরিত্রে অভিনয় করে বেশ প্রশংসিত হয়েছেন।

‘ক্লোজআপ তোমাকেই খুঁজছে বাংলাদেশ’ রিয়েলিটি শোতে বিচারক হয়েছেন, সম্প্রতি ওয়েব সিরিজ ‘তাকদীর’ এ অভিনয় করে আলোচিত হয়েছেন, এই ঈদেও তাকে নাটকে দেখা যাবে।

পার্থ চট্টগ্রামে জন্মগ্রহণ করেন এবং সেখানেই শৈশব ও শিক্ষাজীবন কাটে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen + 11 =