শিমলা আন্তর্জাতিক উৎসবে পুরস্কার জিতল ‘দাঁড়কাক’

সাহিত্যিক শহীদুল জহিরের একটি ছোটগল্প থেকে অনুপ্রাণিত হয়ে ত্রিশ মিনিটের এ সিনেমার চিত্রনাট্য তিনি লিখেছেন নির্মাতা নিজেই।

ভারতে দশম শিমলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিশেষ সমালোচক পুরস্কার জিতল বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দাঁড়কাক’।

সিনেমাটি নির্মাণ করেছেন তরুণ নির্মাতা জায়েদ সিদ্দিকী। তিনি বলেন, ১৬ থেকে ১৮ অগাস্ট শিমলার ঐতিহাসিক গ্যাইতি থিয়েটার কালচারাল কমপ্লেক্সে এই উৎসবে ‘দাঁড়কাক’ দেখান হয়।

উৎসবের সমাপনী দিন ১৮ অগাস্ট পুরস্কার গ্রহণ করেন সিদ্দিকী। পুরস্কার তুলে দেন হিমাচল প্রদেশের গভর্নর শিব প্রতাপ শুক্লা। অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বলিউড অভিনেত্রী সিমা বিশ্বাস, হিমাচল সরকারের ভাষা ও সংস্কৃতি অধিদপ্তরের প্রধান এবং উৎসবের পরিচালক পুস্প রাজ ঠাকুর।

সিদ্দিকী বলেন, “এরকম গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে পুরস্কার পাওয়ার আনন্দ অন্যরকম। এই অর্জন আমার পুরো টিমের। চলচ্চিত্রটি গত দুই বছর ধরে শিল্পী ও কলাকুশলীদের আন্তরিক পরিশ্রমের মাধ্যমে এই পর্যায়ে এসেছে। এই পুরস্কার, এই স্বীকৃতি আমাদের জন্য উৎসাহব্যাঞ্জক এবং আনন্দের।”

প্রতিবছর ভারতে এই চলচ্চিত্র উৎসব আয়োজন করে হিমালায়ান ভেলোসিটি, হিমাচল প্রদেশের ভাষা ও সংস্কৃতি অধিদপ্তর (ল্যাক) এবং ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

সিদ্দিকী বলেন, সাহিত্যিক শহীদুল জহিরের একটি ছোটগল্প থেকে অনুপ্রাণিত হয়ে ত্রিশ মিনিটের এ সিনেমার চিত্রনাট্য তিনি নিজেই লিখেছেন।

চিত্রনাট্য ছাড়াও সংলাপ রচনা এবং প্রযোজনার দায়িত্ব নিজের কাঁধে নিয়েছিলেন সিদ্দিকী। প্রধান চরিত্র তোরাব শেখের ভূমিকায় অভিনয় করেছেন অভিনেতা জয়ন্ত চট্ট্যোপাধ্যায়।

পরিচালক বলেন, “অস্তিত্ব সংকটের গল্প তুলে ধরেছে সিনেমাটি। এখানে দেখা যাবে উপার্জনে অক্ষম বয়স্ক তোরাব শেখকে সংসারের অপ্রয়োজনীয় মনে করা হয়। তাকে না জানিয়ে মেয়ের বিয়ে দেওয়ায় তিনি অপমানিত বোধ করে।

“এরপর তোরাব শেখ সিদ্ধান্ত নেন স্বেচ্ছায় হারিয়ে যাওয়ার। তিনি বাড়ি ছাড়লে পরিবারের সদস্যরা তার গুরুত্ব বুঝতে পারেন।”

এই সিনেমা তৈরির তাগিদ কেন ছিল জানতে চাইলে সিদ্দিকী বলেন, “এ ধরনের ঘটনা তো আমাদের চারপাশে প্রতিনিয়ত ঘটে। এটি খুবই ব্যক্তিগত চলচ্চিত্র, যা সমাজের বয়োঃবৃদ্ধ মানুষের প্রতি আমাদের অবহেলা এবং তাদের যে অসহায়ত্বের অনুভূতি তা তুলে ধরে হয়েছে। আমরা সবাই একদিন অপ্রাসঙ্গিক হয়ে পড়ব, কিন্তু তার মানে এই নয় যে আমরা গুরুত্বহীন”।

সিনেমায় অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন আমিনুর রহমান মুকুল, ইকবাল হোসেন, টুনটুনি সোবহান, ফজলুল হক, তাহুয়া লাবিব তুরা এবং এবিএম সাঈদুল হক। এই সিনেমা দিয়ে চলচ্চিত্রে অভিষেক হয়েছে জেরিন আক্তার শিমুল এবং আখলাকুজ্জামান খান।

সিদ্দিকী বলেছেন, সিনেমার শুটিং শেষ করেছেন দুবছর আগে। এরপর চলেছে পোস্ট প্রোডাকশনের কাজ।

শুটিং হয়েছে খিলগাঁও, শান্তিনগর এলাকায়। সিনেমার নির্বাহী প্রযোজক হিসেবে কাজ করেছেন সাইয়্যিদ শাহজাদা আল কারীম, ইসরাত জাহান, সাকিব ইফতেখার এবং হাসিব শাকিল।

‘দাঁড়কাক’ চলতি বছরে সাতটি দেশের নয়টি চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে বলে জানিয়েছেন সিদ্দিকী। এগুলোর মধ্যে আছে ১৭তম বাংলাদেশ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র উৎসব, বার্লিনের দ্বাদশ ইন্দো-জার্মান ফিল্ম উইক, কলকাতার সপ্তম দক্ষিণ এশীয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব এবং ভারতের রাউন্ড দ্য ফ্রেম ফিল্ম কম্পিটিশন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

20 − 1 =