প্রিমিয়ার লিগ: তিন ম্যাচ হাতে রেখে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন সিটি

নটিংহ্যাম ফরেস্টের কাছে আর্সেনাল ১-০ গোলে হেরে যাওয়ায় প্রিমিয়ার লিগের হ্যাটট্রিক শিরোপা নিশ্চিত হয়েছে ম্যানচেস্টার সিটির। এ নিয়ে ছয় মৌসুমে পঞ্চম লিগ শিরোপা ঘরে তুললো সিটিজেনরা। প্রিমিয়ার লিগ জয়ে সিটির সামনে এখন ট্রেবল জয়ের সম্ভাবনা আরো জোড়ালো হয়েছে। লিগ শেষ হবার পর এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল অপেক্ষা করছে সিটির সামনে।

টানা দুই পরাজয়ে মিকেল আর্তেতার আর্সেনালের লিগ শিরোপা জয়ের স্বপ্ন ভেঙ্গে যায়। হাতে রয়েছে আর মাত্র একটি ম্যাচ। অন্যদিকে গানারদের তুলনায় চার পয়েন্ট এগিয়ে থাকা সিটিজেনদের হাতে রয়েছে তিনটি ম্যাচ। ১৯ মিনিটে টাইয়ো আয়োনিসের গোলে ফরেস্টের জয় নিশ্চিত হয়। ২৩ বছর পর প্রথমবারের মত গত মৌসুমে প্রিমিয়ার লিগে ফিরে আসা ফরেস্ট এই জয়ে রেলিগেশনও এড়িয়েছে।

টানা তৃতীয় শিরোপা জয়ে চেলসির বিপক্ষে সিটির রোববারের হোম ম্যাচটি হতে যাচ্ছে চ্যাম্পিয়নশীপ উদযাপনের ম্যাচ। আগামী মাসে এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে সিটির প্রতিপক্ষ যথাক্রমে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড ও ইন্টার মিলান। ২০০৮ সালে আবু ধাবী ভিত্তিক সিটি ফুটবল গ্রুপ দায়িত্ব নেবার পর থেকেই ইংলিশ ফুটবলে নিজেদের আধিপত্য বিস্তার করা শুরু করে সিটি। কিন্তু ম্যানেজার পেপ গার্দিওলার অধীনে আর্থিক বিষয়দী সংক্রান্ত আইন ভঙ্গ করে বারবার সিটিকে প্রশ্নের মুখে পড়তে হয়েছে। সিটির বিরুদ্ধে প্রিমিয়ার লিগের আইন ভঙ্গের ১১৫টি অভিযোগ রয়েছে।

তারপরও সিটি অধিনায়ক ইকে গুনডোগান  এবারের মৌসুমে তার দল বেশ কঠিন সময় পার করেছে দাবী জানিয়ে বলেন, ‘প্রিমিয়ার লিগ বিশ্বের অন্যতম আকর্ষনীয় ও প্রতিদ্বন্দ্বীতামূলক লিগ, এতে কোন সন্দেহ নেই। সে কারনেই এই অর্জন যে কতটা অর্থবহ তা বলে বোঝানো যাবে না।’

গার্দিওলার সাবেক সহকারী আর্সেনাল ম্যানেজার আর্তেতা সিটিকে অভিনন্দন জানাতে ভুল করেননি। কাল ম্যাচ শেষে স্কাই স্পোর্টসকে আর্তেতা বলেছেন, ‘সবচেয়ে প্রথমে লিগ শিরোপা জয়ে সিটিকে অভিনন্দন জানাতে চাই। কিন্তু একইসাথে এটা আমাদের জন্য অত্যন্ত দু:খের একটি দিন। এখন আমাদের বাস্তবতার মুখোমুখি হতে হবে। আজ আমরা গোল হজম করেছি, এরপর ম্যাচে ফিরে আসার জন্য যথেষ্ঠ সুযোগ তৈরী করতে পারিনি।’

ফরেস্ট ম্যানেজার স্টিভ কুপার বিবিসিকে বলেছেন, ‘আমরা আর্সেনালকে পুরোটা সময় আটকে রেখেছিলাম। দারুন এই পারফরমেন্সে আমি সত্যিই গর্বিত। আজ আমরা এমন একটি ম্যাচই খেলতে চেয়েছিলাম।’

এদিকে এ্যাস্টন ভিলার সাথে ১-১ গোলে লিভারপুল ড্র করায় আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের খেলার আরো কাছাকাছি পৌঁছে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড ও নিউক্যাসল। ইউনাইটেড অবশ্য কাল নিজেদের ম্যাচে বোর্নমাউথকে ১-০ গোলে পরাজিত করে নিজেদের দায়িত্বটুকু পালন করেছে। এই জয়ে এরিক টেন হাগের দল ও নিউক্যাসলের জন্য শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করা এখন সময়ের ব্যপার হয়ে দাঁড়িয়েছে। লিভারপুলকে  পিছনে ফেলে তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা নিউক্যাসল ও ইউনাইটেডে উভয় দলই তিন পয়েন্ট এগিয়ে রয়েছে।

ভিটালিটি স্টেডিয়ামে নয় মিনিটে কাসেমিরোর বাইসাইকেল কিকে ইউনাইটেডের জয় নিশ্চিত হয়। টেন হাগ বলেন, ‘আমরা প্রায় কাছাকাছি চলে এসেছি, কিন্তু এখনো দায়িত্ব শেষ হয়নি। লিভারপুলে কি হচ্ছে সেটা নিয়ে আমি ভাবিনা, আমরা ভাবনায় শুধুমাত্র ইউনাইটেড।

রেফারিকে নিয়ে কটুক্তি করে দুই ম্যাচ নিষেধাজ্ঞায় থাকা লিভারপুল বস জার্গেন ক্লপকে কাল এ্যানফিল্ডে স্ট্যান্ড থেকে শিষ্যদের খেলা উপভোগ করতে হয়েছে। ২২ মিনিটে ওলি ওয়াটকিন্স পেনাল্টির সুযোগ নষ্ট করলে এগিয়ে যাওয়া হয়নি ভিলার। কিন্তু পাঁচ মিনিট পর জ্যাকব রামসের ভলিতে ঠিকই এগিয়ে যায় গানাররা। ভক্তদের প্রিয় রবার্তো ফিরমিনোর মৌসুমের শেষে লিভারপুল ছাড়া নিশ্চিত হয়ে গেছে। সে কারনে কাল ব্রাজিলিয়ান এই তারকা এ্যানফিল্ডে ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলে ফেলেছন। বদলী বেঞ্চ থেকে ম্যাচের শেভাগে উঠে এসে শেষ মুহূর্তে গোল করে লিভারপুলকে সমতায় ফিরিয়েছেন এই ব্রাজিলিয়ান। ক্লপ বলেছেন, আরো একটি সপ্তাহ আমরা ভালভাবে কাটাতে পারতাম। কিন্তু শেষ পর্যন্ত ইউরোপা লিগ নিয়েই আমাদের সন্তুষ্ট থাকতে হচ্ছে।

মোলিনেক্স স্টেডিয়ামে ইয়েরি মিনার শেষ মুহূর্তের গোলে উলফসের সাথে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে এভারটন। ১৯৫৪ সালের পর প্রথমবারের মত দ্বিতীয় টায়ারে ফিরে যাওয়ার শঙ্কা থেকে আপাতত মুক্তি পেয়েছে টফিসরা। ৩৪ মিনিটে হুয়াং হি-চ্যানের গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিক উল্ফস।

ঘরের মাঠে ব্রেন্টফোর্ডের কাছে ৩-১ গোলে বিধ্বস্ত হয়েছে টটেনহ্যাম। ৮ মিনিটে হ্যারি কেনের ২৮তম লিগ গোলে এগিয়ে গিয়েছিল স্পার্সরা। কিন্তু দ্বিতীয়ার্ধে ব্রায়ান এমবুয়েমোর জোড়া গোলের পর ইয়োনে উইসার গোলে ব্রেন্টফোর্ডের জয় নিশ্চিত হয়। ক্রাভেন কটেজে ফুলহ্যাম ও ক্রিস্টাল প্যালেস ২-২ গোলে ড্র করেছে।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × one =