প্রীতি ম্যাচে একইদিনে ব্রাজিল, জার্মানির হার

এগিয়ে যাওয়ার পরও  শেষরক্ষা হয়নি ব্রাজিলের। সাদিও মানের জোড়া গোলে আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগালের কাছে মঙ্গলবার লিসবনে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৪-২ গোলে হেরে গেছে। এদিকে একইদিন আরেক ম্যাচে কলম্বিয়ার কাছে ২-০ গোলে হারের তিক্ত স্বাদ পেয়েছে জার্মানী।

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল এখনো কোচ বিহীন রয়েছে। গত বছর বিশ্বকাপের পর কোচের পদ থেকে সড়ে দাঁড়ান তিতে। এদিকে ফেব্রুয়ারিতে গোঁড়ালির ইনজুরিতে পড়া নেইমার এখনো সুস্থ হয়ে মাঠে ফিরতে পারেননি।

ম্যাচের ১০ মিনিটে ভিনিসিয়াসের ক্রসে লুকাস পাকুয়েটার হেডে এগিয়ে যায় দক্ষিণ আমেরিকান জায়ান্টরা। স্ট্রাসবার্গ ফরোয়ার্ড হাবিব ডিয়ালোর বাম পায়ের জোড়ালো ভলিতে সেনেগাল ২২ মিনিটেই সমতায় ফিরে। ৫২ মিনিটে পিএসজি ডিফেন্ডার মারকুইনহোসের আত্মঘাতি গোলে এগিয়ে যায় সেনেগাল। ইনজুরির কারণে বিশ্বকাপে খেলতে না পারা মানে তিন মিনিট পর দুর্দান্ত কার্লিং শটে ব্যবধান ৩-১’এ নিয়ে যান।

৫৮ মিনিটে সেনেগালিজ গোলরক্ষক মোরি ডিয়াওয়ের ভুলে মারকুইনহোস গোল করলে লড়াইয়ে ফেরার  ইঙ্গিত দেয় ব্রাজিল। স্টপেজ টাইমের সপ্তম মিনিটে পেনাল্টি স্পট থেকে নিজের দ্বিতীয় গোল করে মানে সেনেগালের দারুন এক জয় নিশ্চিত করেন।

এদিকে গেলসেনকার্চেনের ঘরের মাঠে দ্বিতীয়ার্ধে লুইস দিয়াজ ও হুয়ান কুয়াড্রাডোর দুই গোলে আরেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে ২-০ ব্যবধানে পরাজিত করেছে কলম্বিয়া। আগামী বছর ঘরের মাঠে ইউরো চ্যাম্পিয়নশীপকে সামনে রেখে জার্মান কোচ হান্সি ফ্লিক আরো একবার দুঃশ্চিন্তার মধ্যে পড়লেন।

কুয়াড্রাডোর ক্রস থেকে লিভারপুল ফরোয়ার্ড দিয়াজ ৫৪ মিনিটে হেডের সাহায্যে সফরকারীদের এগিয়ে দেন। ৮২ মিনিটে স্পট কিক থেকে জুভেন্টাসের উইং ব্যাক কুয়াড্রাডো কলম্বিয়ার জয় নিশ্চিত করেন। এর মাত্র মিনিটখানেক আগে বদলী বেঞ্চ থেকে মাঠে নামা জার্মান অধিনায়ক জসুয়া কিমিচের হ্যান্ডবলে পেনাল্টি আদায় করে নেয় কলম্বিয়া।

এটি ছিল জার্মানীর বিরুদ্ধে কলম্বিয়ার প্রথম জয়। ডিসেম্বরে কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে হতাশাজনক বিদায়ের পর পাঁচ ম্যাচে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানী মাত্র একটিতে জয়ী হয়েছে।

স্বাগতিক হিসেবে আগামী বছর ইউরোতে সরাসরি খেলবে  জার্মানী। আগামী সেপ্টেম্বরের আগে আন্তর্জাতিক কোন সূচি না থাকাতে এর মধ্যে আর মাঠে নামতে পারছে না জার্মানি। কাল ম্যাচ শেষে ফ্লিক বলেছেন, ‘আমি সত্যিই সমর্থকদের কাছে দু:খ প্রকাশ করছি। আমরা ভিন্ন কিছু করার চেষ্টা করছি। কিন্তু প্রতিবারই কিছু না কিছু কমতি থেকে যাচ্ছে।’

আগামী প্রীতি ম্যাচগুলোতে তার দল ভিন্ন কোন আকাঙ্ক্ষা, ভিন্ন কোন উচ্চাশা নিয়ে মাঠে নামবে। সেপ্টেম্বরে ফলাফল ইতিবাচক হবে বলে ফ্লিক আশাবাদী।

এর আগে শুক্রবার পোল্যান্ডের কাছে  ১-০ গোলে পরাজিত হয়েছিল জার্মানি। ঐ ম্যাচটি থেকে ৯টি পরিবর্তন করে কাল দল সাজিয়েছিলেন ফ্লিক। এর মধ্যে মূল একাদশে ছিল পাঁচটি পরিবর্তন। ট্রেবল জয়ী ম্যানচেস্টার সিটির হয়ে সাম্প্রতিক সাফল্যের পুরস্কার হিসেবে ফ্লিক কাল জার্মানির অধিনায়কের আর্মব্যান্ড তুলে দিয়েছিলেন ইকে গুনডোগানের ওপর।

নিয়মিত অধিনায়ক কিমিচ কাল মূল দলের বাইরে ছিলেন। কিন্তু কলম্বিয়ার দ্রুত গতির কাউন্টার এ্যাটাকগুলোই মূলত কাল জার্মানীকে পিছিয়ে দিয়েছে। জার্মানীর হয়ে দ্বিতীয় ম্যাচ খেলতে নামা সেন্টার-ব্যাক মালিক থিয়াও প্রথমার্ধে বক্সের ভিতর দিয়াজকে ফাউল করলেও রেফারি তা এড়িয়ে গেলে রক্ষা পায় জার্মানী।

যদিও এই দিয়াজের হাত ধরেই দ্বিতীয়ার্ধের শুরুতে এগিয়ে গেছে কলম্বিয়া। কুয়াড্রাডোর ক্রসে দিয়াজের হেডে লিড পায় স্বাগতিকরা। ম্যাচ শেষের ১০ মিনিট আগে গুনডোগানের পরিবর্তে কিমিচকে মাঠে নামান ফ্লিক। বায়ার্ন মিউনিখের এই মিডফিল্ডার মাঠে নামার সাথে সাথে প্রতিপক্ষকে পেনাল্টি উপহার দেন। জার্মান গোলরক্ষ মার্ক-আন্দ্রে টার স্টেগানকে উল্টো দিকে পাঠিয়ে ব্যবধান দ্বিগুন করার পাশাপাশি দলের জয় নিশ্চিত করেন কুয়াড্রাডো।

ইউরো ২০২৪’এর আগে ফ্লিক যতই তার দল নিয়ে পরীক্ষা নিরিক্ষা করুক না কেন ধারাবাহিক ব্যর্থতায় তার ভবিষ্যত নিয়ে প্রশ্ন উঠেছে। আগামী সেপ্টেম্বরে পরবর্তী দুটি প্রীতি ম্যাচে ঘরের মাঠে জার্মানী জাপান ও ফ্রান্সের মোকাবেলা করবে।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × one =