প্রেক্ষাগৃহে মৌসুমীর নতুন দুই সিনেমা

আজ শুক্রবার (১১ নভেম্বর) দেশের প্রেক্ষাগৃহে নতুন দুটি সিনেমা মুক্তি পেতে যাচ্ছে। সিনেমা দুটি হলো ‘ভাঙন’ আর ‘দেশান্তর’। মজার ব্যাপার হলো, দুটি ছবিই সরকারি অনুদানে তৈরি আর দুটি ছবিতেই নায়িকা মৌসুমী।

‘ভাঙন’ আর ‘দেশান্তর’ ২০২০-২১ অর্থবছরে সরকারি অনুদানে নির্মিত হয়েছে। তবে দুটি ছবির মধ্যে একটি বড় পার্থক্যও আছে। সেটি হলো হলসংখ্যা। ‘ভাঙন’ ১৯টি হল পেলেও ‘দেশান্তর’ পেয়েছে মাত্র দুটি।

একই দিনে দুটি ছবি মুক্তির বিষয়ে মৌসুমী বলেন, ভাঙন আসার কথা ছিল ৪ নভেম্বর, আর দেশান্তর ১১। কিন্তু কোনো একটি বিশেষ কারণে সেটা হয়নি। এখন একসঙ্গেই মুক্তি পাচ্ছে দুটি। এটা নিছকই কাকতালীয়। দুটি ছবিই আমার কাছে প্রিয়।

নিজের ছোট গল্প অবলম্বনে ‘ভাঙন’ নির্মাণ করেছেন মির্জা সাখাওয়াৎ হোসেন। সিনেমাতে মৌসুমীর সঙ্গে আছেন ফজলুর রহমান বাবু, প্রাণ রায়, মির্জা আফরিন, হিমেল রাজ, মিশু চৌধুরী, খলিলুর রহমান কাদেরী, রাশেদা চৌধুরী প্রমুখ।

নির্মাতা মির্জা সাখাওয়াৎ হোসেন বলেন, ‘ভাঙন’ দেখার মধ্য দিয়ে দর্শক নিজেকে অনুভব করবে। আমাদের  আবহমান কালের মানুষের জীবনযাত্রা সম্পর্কে একটা ভিন্ন অনুভূতি পাবে।

অন্যদিকে ‘দেশান্তর’ নির্মাণ করেছেন আশুতোষ সুজন। নির্মলেন্দু গুণের উপন্যাস অবলম্বনে ছবিটি নির্মাণ করা হয়েছে। এটি মুক্তি পেয়েছে যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেমাস এবং পুরান ঢাকার লায়ন সিনেমাসে।

আশুতোষ সুজন বলেন, প্রথম সপ্তাহে দুটি হলে প্রদর্শিত হচ্ছে। দ্বিতীয় সপ্তাহে স্টার সিনেপ্লেক্সসহ আরও কিছু হলে দেওয়ার পরিকল্পনা আছে। সব কিছু আস্তে ধীরে হোক, তাড়াহুড়ো করতে চাই না।

দেশভাগ, দেশপ্রেম এবং প্রেম- এই গল্প নিয়েই নির্মিত ‘দেশান্তর’। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মৌসুমী, আহমেদ রুবেল, ইয়াশ রোহান, রোদেলা টাপুর, মামুনুর রশীদ, শুভাশিস ভৌমিক, মোমেনা চৌধুরী প্রমুখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen + 3 =