প্রয়াণ দিবসে তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণে আয়োজন

চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও চিত্রগ্রাহক মিশুক মুনীরের ১২তম প্রয়াণ দিবস আজ। এ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২৩’ আয়োজন করেছে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট। বিষয় ‘আত্মপরিচয়ের রাজনীতি ও বাংলাদেশের চলচ্চিত্র’।

তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ পর্বে অংশগ্রহণ করবেন তারেক মাসুদের সহোদর শব্দগ্রাহক নাহিদ মাসুদ এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুন। এ বছর তারেক মাসুদ স্মারক বক্তৃতা দেবেন চলচ্চিত্র গবেষক ফাহমিদুল হক।

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় বিকেল ৫টায় প্রদর্শিত হবে তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচিত্র ‘আদম সুরত’। সন্ধ্যা ৬টায় তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ। সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২৩। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

এদিকে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রজেকশন হলে ‘তারেক মাসুদ চলচ্চিত্রের আদম সুরত’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ অ্যালামনাই অ্যাসোসিয়েশন। বিকেল ৫টায় শুরু হওয়া অনুষ্ঠানে মূল আলোচক হিসেবে বক্তব্য দেবেন চলচ্চিত্র পরিচালক মনিস রফিক। সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে তারেক মাসুদ পরিচালিত চলচ্চিত্র ‘রানওয়ে’।

এ ছাড়া ‘স্মৃতিতে ও চলচ্চিত্রে: তারেক মাসুদ ও মিশুক মুনীর’ শীর্ষক স্মৃতিচারণামূলক অনুষ্ঠানের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। বিকেল ৪টা থেকে টিএসসি মিলনায়তনে তারেক মাসুদ নির্মিত তিনটি চলচ্চিত্র প্রদর্শিত হবে। তারেক মাসুদ ও মিশুক মুনীরের স্মৃতিতে নির্মিত টিএসসি-সংলগ্ন ‘সড়ক দুর্ঘটনা স্মৃতি স্থাপনা’ প্রাঙ্গণে প্রদীপ প্রজ্বালন অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৬টায়। রাত ৮টায় ভার্চুয়াল মাধ্যমে প্রয়াতদের নিকটজনদের অংশগ্রহণে থাকছে স্মরণানুষ্ঠান।

২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের জোকায় এক ভয়াবহ সড়ক দুর্ঘটনায় নিহত হন বাংলাদেশের বরেণ্য চলচ্চিত্রকার তারেক মাসুদ, চলচ্চিত্রগ্রাহক, সাংবাদিক মিশুক মুনীরসহ তিনজন চলচ্চিত্রকর্মী।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × three =