পয়মন্ত চট্টগ্রামে বেঙ্গল টাইগার্সদের সিংহ শিকার

সালেক সুফী: চৌকষ নৈপুণ্যের অনুপম প্রদর্শনীতে বাংলাদেশের তরুণ দল বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে বিস্ময় সৃষ্টি করেছে। দুই দলের মাঝে অনুষ্ঠিত প্রথম দ্বিপাক্ষিক সিরিজের প্রথম ম্যাচ জয় বাংলাদেশের জন্য কত বিশাল অর্জন তার সঠিক পরিমাপ হয়তো অচিরেই পাওয়া যাবে।

কিন্তু  উড়তে থাকা তুখোড় দলকে দুরন্ত সূচনার পর ১৫৬/৬ উইকেটের সীমিত সঞ্চয়ে বেঁধে রাখার মুন্সিয়ানা এবং তার পর অনেকটা অনায়েসে বিশ্ব সেরা বোলিং আক্রমণের বিরুদ্ধে বিশাল জয় অবস্যই বাংলাদেশ ক্রিকেটের মাইল ফলক হয়ে থাকবে। ৬ উইকেটের বিশাল জয়ে বাংলাদেশ সিরিজে ১-০  এগিয়ে গেলো। জানাই শেরেবাংলায় অনুষ্ঠিত বাকি দুই ম্যাচে ইংল্যান্ড দারুন ভাবে ফিরে আসবে। কিন্তু অর্জনের মোমেন্টাম ধরে রাখলে বাংলাদেশ সিরিজ জয়ী হলেও এখন আর বিস্মিত হবো না।

টস হেরে চেঞ্জ ব্যাটিং করতে নেমে করে বাঁধন হারা বিহঙ্গের মতো উড়ছিল ইংল্যান্ডের বাটলার-সল্ট জুটি। ১০ ওভারে সংগৃহীত হয়েছিল ৮০ রান। এর পর দ্রুত নাসুম আর সাকিব আঘাত হানলেও বাটলার আর ডাকেট রানের ফল্গুধারা বজায় রেখেছিলো। ৩/১৩৫ পৌঁছেছিল ইংল্যান্ড।

মনে হয়েছিল ইংল্যান্ড হয়তো আকাশ ছোয়া ২০০ রান করবে।  জোড়া আঘাত হানলো হাসান মাহমুদ আর মুস্তাফিজ। ভড়কে গেলো বাঘের হুঙ্কারে ইংরেজ সিংহ। তুখোড় বোলিং আর উজ্জীবিত ফিল্ডিংয়ের মোকাবিলায় ইংল্যান্ড সংগ্রহ করলো ১৫৬/৬।  স্বপ্ন দেখা শুরু হলো বাংলাদেশের।

লিটন ইনিংস শুরু করলো বহুদিন পর দলে ফেরা রনি তালুকদারকে নিয়ে। রনি ১৪ বলে ২১ রান করে বুঝিয়ে দিলো জয় পেতে চায় বাংলাদেশ। এর পর যদিও রনি আর লিটনকে ফেরালো তবে শান্ত আর নবীন হৃদয় নির্দয় ভাবে প্রহার করলো ইংরেজ বোলারদের। শান্তর  বিশ্ব ক্রিকেটের অন্যতম গতিময় বলার মার্ক উডের পর পর চার বলে চারটি দৃষ্টি নন্দন বাউন্ডারি খেলার দৃশ্যপট পাল্টে দিলো।

ওদের যোগাযোগে তৃতীয় উইকেট জুটিতে দ্রুত ৬৫ রান যোগ হলো। ৩০ বলে ৫১ রান করা শান্ত বাংলাদেশের ইনিংসে যে গতিময়তা এনে দেয় সেটি ধরে রেখে বিচক্ষণ সাকিব অপরাজিত ৩৪ রান করে দলকে জয়ের বন্দরে পৌঁছে দিলো। ৬ উইকেটের বিশাল জয়ে বাংলাদেশ ১-০ সিরজে এগিয়ে থাকলো।

নিজেদের উপর আস্থা, ভয়-ডরহীন এই ক্রিকেট কাঙ্ক্ষিত টি২০ ফরম্যাটে যা এতদিন খেলেনি বলেই পিছিয়ে ছিল বাংলাদেশ।

সাবাস বাংলাদেশ।

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × 4 =