ফজলুর রহমান বাবুর জন্মদিন আজ

প্রতিভাবান অভিনেতা ফজলুল রহমান বাবুর জন্মদিন আজ মঙ্গলবার (২২ আগস্ট)। ১৯৬০ সালের এদিনে ফরিদপুরে জন্মগ্রহণ করেন তিনি। অভিনয়ের হাতেখড়ি হয় মঞ্চে। টিভি নাটক ও সিনেমায়ও অভিনয় করে জনপ্রিয় হয়ে ওঠেন তিনি।

অভিনয়ের স্বীকৃতি হিসেবে পার্শ্ব অভিনেতা ও কমেডি বিভাগ মিলিয়ে তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। নাটকের জন্য পেয়েছেন মেরিল প্রথম আলো পুরস্কার ও আরটিভি স্টার অ্যাওয়ার্ড।

১৯৭৮ সালে ফরিদপুরে বৈশাখী নাট্য গোষ্ঠীতে যোগদানের মাধ্যমে অভিনয়ে পা রাখেন ফজলুর রহমান বাবু। ১৯৮৩ সালে অগ্রণী ব্যাংকে যোগদান করেন। চাকরি সূত্রে ঢাকায় আসার পর আরণ্যক নাট্যদলে যোগ দেন। পাথার ও ময়ূর সিংহাসনসহ বেশ কিছু আলোচিত নাটকে অভিনয় করেন।

১৯৯১ সালে বাংলাদেশ টেলিভিশনের ‘মৃত্যুক্ষুধা’ ধারাবাহিকে অভিনয় করেন। নাটকটি কাজী নজরুল ইসলামের একই নামের উপন্যাস অবলম্বনে নির্মিত। এর পর ইতিকথা, সুন্দরী ও দানবসহ বেশ কিছু নাটকের মাধ্যমে পরিচিতি পান। ধীরে ধীরে হয়ে ওঠেন ছোটপর্দার অপরিহার্য মুখ। এ পর্যন্ত কয়েকশ’ খণ্ড ও ধারাবাহিক নাটকে অভিনয় করেছেন। আহা!, স্বপ্নডানায়, দারুচিনি দ্বীপ, মেড ইন বাংলাদেশ, মনপুরা, অজ্ঞাতনামা, স্বপ্নজাল ও হালদার মতো আলোচিত সিনেমায় দেখা গেছে তাকে। বাবু কণ্ঠশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেন ‘মনপুরা’ সিনেমায় দুটি গানের মাধ্যমে। এর পর একক ও মিশ্র অ্যালবামে শোনা যায় তাকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 × 3 =