বদলে যাওয়া বাংলাদেশ লড়াই করছে

সালেক সুফী

স্মরণকালের প্রলয়ঙ্করী বন্যায় বানভাসি মানুষের পাশে থেকে যখন দেশে লড়াই করছে একতাবদ্ধ বাংলাদেশী জাতি ঠিক তখনি পাকিস্তান রাজধানী রাওয়ালপিন্ডিতে পাকিস্তান আক্রমণের বিরুদ্ধে বদলে যাওয়া পাকিস্তান ক্রিকেট দল কোমর কোষে লড়াই করছে।

পাকিস্তান দলের প্রথম ইনিংসে করা ৬ উইকেটে ৪৪৮ রানের  জবাবে তৃতীয় দিন শেষে বাংলাদেশ করেছে ৫ উইকেটের বিনিময়ে ৩১৬ রান। পিছিয়ে আছে ১৩২ রানে। অবিচ্ছিন্ন ষষ্ট উইকেটে ৯৮ রানের জুটি করে খেলছে মুশফিক (৫৫*) এবং লিটন (৫২*)। যেভাবে খেলছে সেই ঢাকা অব্যাহত রাখলে এই ইনিংসে বাংলাদেশ এগিয়ে গেলে বিস্মিত হব না।

উইকেট থেকে যদিও আদৌ কোন সহায়তা পাচ্ছে না পাকিস্তান। তবুও টেস্ট মেজাজে খেলা বাংলাদেশের জন্য এই টেস্টের তৃতীয় দিন মাইল ফলক হয়েই থাকবে। সাদমান (৯৩), মোমিনুল (৫০), মুশফিক (৫৫*) , লিটন (৫২*) চার চারটি অর্ধশত ইনিংস ছিল হার না মানা আত্মবিশ্বাসের প্রতিচ্ছবি।

চার পাকিস্তানী পেসার শাহীন আফ্রিদি, নাসিম শাহ, খুররাম সাজ্জাদ এবং মোহাম্মদ আলীর দুরন্ত গতির চতুর্মুখী আক্রমণের বিরুদ্ধে প্রচন্ড প্রতিরোধ গড়ে তুলেছে এখনো নবীন সাদমান ইসলাম। ৫৩ রানে ২ উইকেট পরে যাওয়ার পর শংকা ছিল সহসাই গুটিয়ে যাবে বাংলাদেশ।

সাদমানের সঙ্গে মোমিনুল জুটি বেঁধে তৃতীয় উইকেট জুটিতে প্রতি আক্রমণ শুরু করে খেলার মোমেন্টাম ঘুরিয়ে দিলো। ৯৪ রানের তৃতীয় উইকেট জুটি বাংলাদেশকে দারুন ভাবে ম্যাচে ফিরিয়েছে। ৫০ রানের সংক্ষিপ্ত ইনিংসে মোমিনুল সাদমানকে খোলস ছেড়ে বেরিয়ে আসতে উদ্বুদ্ধ করেছে।

মমিনুলের ইনিংসটি আরো বিস্তৃত হলে বাংলাদেশ হয়তো আরো সুবিধাজনক অবস্থানে থাকতো। হয়নি সেটি খুররাম সাজ্জাদের একটি দুরন্ত ইনসুইঙ্গার মমিনুলকে ফিরিয়ে দেওয়ায়।

সাদমান-মুশফিকের ইনিংসটিও বাংলাদেশকে জীবন্ত রেখেছিল। নিশ্চিত শতরানের দিকে এগিয়ে যাবার মুখে দুঃখজনকভাবে মোহাম্মদ আলীর একটি গতিময় ইনসুইঙ্গার ৯৩ রানে ইনিংসটি কেড়ে নিলো। বঞ্চিত হলো সাদমান শতরান থেকে।

কঠিন সময়ে চাপের মুখে সাকিব আশার প্রতিদান দিতে পারেনি ১৫ রানে উইকেট বিসর্জন দিয়ে। এরপর মুশফিক-লিটনের অবিচ্ছিন্ন ৯৮ রানের জুটি ছিল চোখ চেয়ে দেখার মত।

দিনশেষে মুশফিক ৫৫ এবং লিটন ৫২ রানে ছিল অপরাজিত। প্রথম ইনিংসে লিড নেওয়ার কথা ভাবতেই পারে বাংলাদেশ। বদলে যাওয়া বাংলাদেশ চির চেনা রূপ থেকে বেরিয়ে আসছে দেখে ভালো লাগছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × two =