বন্যার্তদের সহায়তায় সংগীতশিল্পীদের উদ্যোগ

বন্যার্তদের সহায়তায় এগিয়ে এসেছে পুরো দেশের মানুষ। অর্থ, পোশাক, খাবার—যে যেভাবে পারছেন বন্যার্তদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছেন। অনেকে আবার ছুটে গেছেন বন্যাকবলিত এলাকায়। দেশের সংগীতাঙ্গনের মানুষও নেমেছেন বন্যার্তদের জন্য তহবিল সংগ্রহে।

গেটআপ স্ট্যান্ডআপের সংগ্রহ লাখ টাকার বেশি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থীদের সমর্থন জানিয়ে রাজপথে নেমেছিল দেশের সংগীতাঙ্গনের মানুষ। বব মার্লের গানের সঙ্গে মিল রেখে কর্মসূচির নাম দিয়েছিলেন ‘গেটআপ স্ট্যান্ডআপ’। একই নামে বন্যার্তদের জন্য তহবিল সংগ্রহে নেমেছেন ব্যান্ড সংগীতের শিল্পীরা। ২১ আগস্ট ঘোষণা দেওয়া হয় ২২ থেকে ২৪ আগস্ট সংগ্রহ করা হবে তহবিল। এক ভিডিও বার্তায় সোনার বাংলা সার্কাসের ভোকাল প্রবর রিপন বলেন, ‘আমরা শিল্পীরা গেটআপ স্ট্যান্ডআপের ব্যানারে মানুষের পাশে দাঁড়িয়েছি। বন্যাকবলিত এলাকার মানুষের জন্য সব মিউজিশিয়ান এক হয়েছি। তাদের জন্য কিছু উদ্যোগ নিয়েছি। সেটার জন্য ফান্ডের দরকার। ইতিমধ্যে অনেক ফান্ড এসেছে। আশা করছি, আপনারা যে যার সামর্থ্যমতো এগিয়ে আসবেন।’ শিরোনামহীন ব্যান্ডের দলনেতা জিয়াউর রহমান জিয়া বলেন, ‘আমরা মিউজিশিয়ানরা এক হয়ে ভয়েস রেইজ করেছিলাম। এই দুর্যোগের সময়ে বন্যার্তদের পাশে দাঁড়াতে চাই। আপনাদের সহযোগিতা চাই। এই সহযোগিতা মানুষের জীবন বিপন্ন হওয়া থেকে রক্ষা করতে পারে।’ প্রথম দুই দিনে গেটআপ স্ট্যান্ডআপ তহবিলে সংগ্রহ হয়েছে ৮ লাখ ২ হাজার ৭০৮ টাকা।

জরুরি সংযোগ কনসার্টে সংগ্রহ ২১ লাখ টাকার বেশি

বন্যার্তদের জন্য ত্রাণ ও অর্থ সংগ্রহের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে গত শুক্রবার আয়োজন করা হয় ‘জরুরি সংযোগ’ শিরোনামের কনসার্ট। কনসার্টে শিরোনামহীন, সোনার বাংলা সার্কাস, এফ মাইনর, গানপোকা, সিলসিলা, গঙ্গাফড়িং, মাদল, মাভৌ, কাকতাল, কফিল আহমেদ, অর্ঘদেব, কৃষ্ণকলি, সায়ানসহ ৩০টির মতো ব্যান্ড ও শিল্পী গান পরিবেশন করেন। বিকেল থেকে রাত পর্যন্ত চলে এই আয়োজন। বিনা পারিশ্রমিকে শিল্পীরা এই কনসার্টে পারফর্ম করেন। জরুরি সংযোগ কনসার্টে আসা দর্শক শ্রোতারা বন্যায় আক্রান্তদের সাহায্যার্থে অর্থ ও ত্রাণ নিয়ে আসেন। শিরোনামহীনের পেজ থেকে জানানো হয়েছে, জরুরি সংযোগ কনসার্ট থেকে অর্থ সংগ্রহ হয়েছে ২১ লাখ ৪১ হাজার ২০০ টাকা। পাশাপাশি বন্যাকবলিত এলাকার জন্য ২০ ট্রাক পরিমাণ ত্রাণ সংগ্রহ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে তহবিল সংগ্রহ করবে আর্টসেল ব্যান্ড

২৫ বছর পূর্তি উপলক্ষে দেশের বাইরে কনসার্ট করছে ব্যান্ড আর্টসেল। আগামী মাসেই ব্যান্ডটি যাচ্ছে যুক্তরাষ্ট্রে। দলটির পক্ষ থেকে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্র সফরে বন্যার্তদের জন্য তহবিল সংগ্রহের কাজ করবে তারা। গতকাল আর্টসেলের ফেসবুক পেজে লেখা হয়েছে, ‘আর্টসেলের ২৫ বছর পূর্তি উপলক্ষে ইতিমধ্যে আমরা অস্ট্রেলিয়া ও কানাডার ট্যুর সম্পন্ন করেছি। তারই ধারাবাহিকতায় আমেরিকা যাচ্ছি আগামী সেপ্টেম্বরে। আমেরিকার বিভিন্ন স্টেটে শো করে যে পারিশ্রমিক আমরা পাব, তার একটা অংশ নিয়ে আসব বন্যাদুর্গতদের সাহায্যে। ওখানে বিভিন্ন অর্গানাইজারদের সঙ্গেও কাজ করব ফান্ড তোলার জন্য।’

আইয়ুব বাচ্চু ফাউন্ডেশনের তহবিল সংগ্রহ

১৯৯৮ সালের বন্যার সময় তহবিল সংগ্রহে নেমেছিলেন প্রয়াত ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু। এবার তিনি না থাকলেও তাঁর নামে তৈরি আইয়ুব বাচ্চু ফাউন্ডেশন এগিয়ে এসেছে বন্যার্তদের সহায়তায়। আইয়ুব বাচ্চুর ব্যান্ড এলআরবির তরফ থেকে এমনটা জানানো হয়েছে। দলটির ফেসবুক পেজে লেখা হয়েছে, ‘আজ বড় বিপদ আমাদের। মানুষ ভেসে গেছে, জনপদ ভেসে গেছে। কিন্তু আমাদের বাঁচার স্বপ্ন ভেসে যায়নি। আমরা সব থেকে শক্তিশালী আমাদের দুর্যোগে। আমাদের সেই ১৯৯৮ বন্যার স্মৃতির কথা মনে পড়ে। বাংলাদেশের শিল্পীরা বরাবরের মতো সম্মুখসারিতে দাঁড়িয়েছিলেন ত্রাণ তৎপরতাকে উজ্জীবিত করার তাগিদে। আইয়ুব বাচ্চুর স্মৃতি ভেসে আসছে বারবার। এমন দুর্যোগে কিছু একটা করার তাড়না তাঁকে তাড়িয়ে বেড়াত। একে ওকে ফোন দিয়ে জড়ো করে ফেলতেন। আইয়ুব বাচ্চু ফাউন্ডেশনের পক্ষ থেকে কিছু ত্রাণ ইতিমধ্যে যথাযথ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। আমরা দ্রুত আরও কিছু ত্রাণ সরবরাহের প্রচেষ্টা অব্যাহত রেখেছি। আপনারা আপনাদের সামর্থ্যের সবটুকু দিয়ে ফ্রন্ট লাইনে দাঁড়ান।’

নরসিংদীতে পথ কনসার্ট

বন্যার্তদের সহায়তার লক্ষ্যে পথ কনসার্ট করেছেন নরসিংদীর সংস্কৃতিকর্মীরা। শুক্রবার বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত নরসিংদী রেলওয়ে স্টেশনের ২ নম্বর প্ল্যাটফর্ম এলাকায় অর্ধশত সংস্কৃতিকর্মী জড়ো হয়। এই আয়োজনে ‘আমার সোনার বাংলা’, ‘জাত গেল জাত গেল বলে’সহ বিভিন্ন দেশাত্মবোধক ও বাউল গানে গলা মেলান সংস্কৃতিকর্মীরা। ‘বন্যায় স্বপ্ন ভাসে’ নামে পাঁচ মিনিট ব্যাপ্তির একটি পথনাটকও প্রদর্শন করেন তাঁরা। এ সময় বিভিন্ন অঙ্কের নগদ অর্থ নিয়ে এগিয়ে আসেন পথচারীরা। এই টাকা দিয়ে ওষুধ ও শুকনো খাবার কেনার পাশাপাশি বন্যায় ক্ষতিগ্রস্তদের নগদ প্রদান করা হবে বলে জানান সংস্কৃতিকর্মীরা।

কনসার্ট ফর ফ্লাড ভিকটিম

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ব্যান্ড মিউজিক অ্যাসোসিয়েশন আয়োজন করেছে বিশেষ কনসার্ট। ২৭ আগস্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সায়েন্স ফ্যাকাল্টি ফিল্ডে অনুষ্ঠিত হবে ‘কনসার্ট ফর ফ্লাড ভিকটিম’ শিরোনামের কনসার্টটি। টিকিটের দাম নির্ধারণ করা হয়েছে ২৫০ টাকা। টিকিট বিক্রি থেকে প্রাপ্ত অর্থ ব্যয় করা হবে বন্যার্তদের জন্য। এই কনসার্টে পারফর্ম করবে ব্যান্ড শিরোনামহীন, সোনার বাংলা সার্কাস, হাইওয়ে, আপেক্ষিক, একে রাহুল, ব্ল্যাক জ্যাং, চান্দের গাড়িসহ আরও কয়েকটি ব্যান্ড। টিকিট পাওয়া যাবে গেট সেট রক ওয়েবসাইটে।

আসিফ আকবর ফাউন্ডেশন

ফান্ড রাইজ করে বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে থাকা ও দেশের বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে মানুষকে সহায়তার জন্য ফাউন্ডেশন প্রতিষ্ঠা করছেন সংগীতশিল্পী আসিফ আকবর। গতকাল রাতে ফেসবুকে বিষয়টি জানিয়েছেন তিনি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

13 − twelve =