বাংলাদেশ ফাইনালে, ভারত ও পাকিস্তান ছিটকে গেছে

সালেক সুফী

এশিয়া কাপ অনুর্ধ ১৯।  ভারতকে কুপোকাত করেছে বাংলাদেশ, ইউএই লংকাকান্ড ঘটিয়েছে পাকিস্তানকে হারিয়েছে। বিজয় দিবসের প্রাক্কালে ভারতের বিরুদ্ধে দাপুটে জয় বাংলাদেশের ৫২তম বিজয় দিবস উৎসব রাঙিয়ে দিয়েছে। খেলাধুলার যে কোনো আসরে এখন ভারতের বিরুদ্ধে জয় বাংলাদেশের জন্য আলাদা আনন্দের উপলক্ষ হয়ে দাঁড়ায়। কাল যেভাবে অনেকটা একতরফা খেলেই বাংলাদেশের খুদে টাইগার বাহিনী ভারতকে হারিয়েছে সেটি দেখে দলটি নিয়ে স্বপ্ন দেখা যায়।

প্রথমে ব্যাটিং করে ভারত বাংলাদেশের তুখোড় বোলিংয়ের মুখে ৬১ রানে ৬ উইকেট হারিয়ে কোনঠাসা হয়ে পড়েছিল। সেখান থেকে মুশির খান (৫০) আর মুরুগান অভিষেক (৬২) ঘুরে দাঁড়িয়ে ভারতকে ১৮৮ রানের কিছুটা ভদ্রস্ত পুঁজি গড়ে দেয়। বাংলাদেশের হয়ে মারুফ মৃধা (৪/৪১), পারভেজ জীবন (২/২৯) এবং রোহানাৎ বর্ষণ (২/৩৯) ছিল ভারত ব্যাটসম্যানদের মূর্তিমান আতঙ্ক।

বাংলাদেশের শুরুটা এবং শেষটা কিন্তু সুখের হয়নি। শুরুতে বাংলাদেশ তিন তিনটি উইকেট হারিয়ে ফেলে মাত্র ৩৪ রানে। এরপর দেয়ালে পিঠ রেখে অসাধারণ ব্যাটিং করে আরিফুল ইসলাম (৯৪) আহরার আমিন (৪৪) জুটি। চতুর্থ উইকেটে ওদের জুড়ে দেওয়া ১৩৮ রানের জুটি জয় সুনিশ্চিত করে।  কিন্তু আবারো মানসিক চাপে ভেঙে পড়া বাংলাদেশ ১৫ রানে ৩ উইকেট হারায়।  তাড়াহুড়া না করলে কাল আরো বড় জয় অর্জনের সম্ভাবনা ছিল।

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সাফল্য খরার মাঝে খুদে টাইগারদের জয় গুলো মরুমাঝে উদ্যানের মত।  এই কিশোর যুবাদের সঠিকভাবে ঘষে মেজে সুস্থ পরিবেশে বিকশিত করা হলে বাংলাদেশ ক্রিকেটে টেকসই উন্নয়ন হতে পারে। ৎ

স্মরণে আছে বাংলাদেশ অনুর্ধ ১৯ বিশ্বকাপ শিরোপা জিতেছিল কয়েক বছর আগে ভারতকে হারিয়ে।  কিন্তু সেই দলের দুই একজন  ছাড়া জাতীয় দলে নিয়মিত হয়নি। অথচ চেয়ে দেখুন ভারত, নিউ জিল্যান্ড সহ অন্যানো দলে তরুণ ক্রিকেটাররা যথাসময়ে প্রতিষ্ঠিতদের স্থানে চলে আসছে।

আশা করি প্রতিশ্রুতিময় বাংলাদেশি তরুণদের সঠিক পরিবেশে বিকশিত করা হবে। এই দলটি ফাইনালে খেলবে পাকিস্তানকে হারিয়ে দেওয়া ইউএই দলের বিরুদ্ধে। স্বাভাবিক খেলাটি খেলতে পারলে আমি বাংলাদেশের শিরোপা না জয়ের কোন কারণ দেখি না। যদি তাই হয় সেটি হবে বাংলাদেশ ক্রিকেটের জন্য সেরা টনিক। বাংলাদেশ দলকে বিজয় দিবসের অনন্ত শুভেচ্ছা।

সালেক সুফী: আন্তর্জাতিক ক্রীড়‍া বিশ্লেষক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twelve − 12 =