বাংলার বাঘিনীদের টুপিখোলা অভিনন্দন

সালেক সুফী: নিউজিল্যান্ডের সুন্দর শহর হ্যামিলটন।  বাংলাদেশের বাঘিনীরা আজ সেখানে ঘোষণা দিয়েই হারিয়ে দিলো পাকিস্তানের নারী দলকে। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে  নতুন মাইল ফলক। মেয়েদের বিশ্বকাপ আবির্ভাবে প্রথম জয় সেই পাকিস্তানের বিরুদ্ধে জয়। মনে পড়ে আমিনুল ইসলাম বুলবুলের নেতৃত্বে বাংলার বাঘেরাও প্রথম আবির্ভাবে ওই পাকিস্তান দলকেই হারিয়ে ক্রিকেট বিশ্বে প্রথম হুঙ্কার দিয়েছিলো। আজ সকাল থেকেই খেলার প্রতিটি মুহূর্ত সংযুক্ত ছিলাম। কেন জানি নিশ্চিত ছিলাম আজ ইতিহাসের পাতায় বাংলার মেয়েরা একটি নতুন পাতা জুড়ে দিবে। চোখে  মুখে ছিল আত্মবিশ্বাসের ঝলক।  জয়ের তীব্র বাসনা দূর থেকেও অনুভব করতে পারছিলাম।  ২৩৪/৭ স্কোর মোটামুটি সন্তোষজনক হলেও বিশাল কিছু ছিল না। প্রথম এবং দ্বিতীয় উইকেটে সাহসী ব্যাটিং করে চোখ রাঙ্গাচ্ছিলো  পাকিস্তানি মেয়েরা।  কিন্তু কখনোই বিশ্বাস হারা হতে দেখিনি বাংলার মেয়েদের।  যেই না কিছু উইকেটের পতন হলো ভালো বোলিং এবং তুখোড় ফিল্ডিং করে চেপে ধরলো পাকিস্তানী মেয়েদের। ২২৫ /৯ খেলা শেষ করে ৯ রানে হেরে গেলো পাকিস্তান। বাংলার বাঘিনীদের হুঙ্কার ছড়িয়ে পড়লো আকাশে বাতাসে।

শামীমা আক্তার (৪৪) এবং শারমিন সুলতানা (১৭) দৃঢ়তার সঙ্গে সূচনা করেছিল। শারমিন ফিরে যাবার পর ফারগানা  এবং শামীমার যোগাযোগে ৪২ রান যোগ হলো। ফারগানা (৭১) আবং নিগার সুলতানা ( ৪৬) জুটি বাংলাদেশকে বিশাল সংগ্রহের ইঙ্গিত দিয়েছিলো। কিন্তু ৪০ তম ওভারে নিগার আউট হবার পর বাকি কেউ দীর্ঘ সময় ফারগানার সঙ্গী হতে পারে নি। না হয় ৪০ ওভারে ৩/১৭৫ স্কোর ৫০ ওভারে ২৬০ হওয়া দুরূহ ছিল না। অবশ্য পাকিস্তানের মেয়েরাও শেষ দিকে ভালো বোলিং করে বাংলাদেশ ইনিংস ২৩৪/৭ সীমিত রেখেছিলো।

পাকিস্তানের জবাবটি ধীর স্থির সুস্থ মাথার। বাংলাদেশের বোলারদের টাইট লাইন এবং লেন্থের বল দেখে শুনে খেলছিল। ৯২ রান যুক্ত হলো নাহিদ খান ( ৪৩) এবং সিদরা আমিনের ( ১০৪) যোগাযোগে। অধিনায়ক বিসমা মারুফ, সিদরার সঙ্গী হয়ে যোগ করলো মূল্যবান ৫৬। কিছুটা শঙ্কা লাগছিলো। কিন্তু যেই না মারুফ ফিরলো চেপে ধরলো বাংলাদেশ। ৩৭.৫ ওভারে পাকিস্তানের স্কোর ছিল ২/১৫৫। সুবিধাজনক অবস্থানে থেকেও পাকিস্তান ৫০ ওভার শেষে ২২৫/৯ বেশি করতে পারেনি লেগ স্পিনার ফাহিমার (৩/৩৮) চমৎকার বোলিং এবং জয়ের নেশায় মগ্ন দলের তুখোড় ফিল্ডিংয়ের কারণে। বাংলাদেশের এই জয় জাতিকে অনেক উদ্বুদ্ধ করবে সন্দেহ নেই. নিঃসন্দেহে বাংলাদেশের মেয়ে ক্রিকেটারদের প্রণোদনা দিলে আরো সাফল্য এনে দিবে।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × 4 =