বাফটা টিভি অ্যাওয়ার্ডস ২০২৩: অ্যাওয়ার্ড মেয়েকে ভাগ করে দিতে চান কেট উইন্সলেট

বাফটা টিভি অ্যাওয়ার্ডস দেওয়া হয়েছে রোববার লন্ডন সময় সন্ধ্যা ৭টায়। এবারের আসরে অভিনয়ের জন্য সেরা পুরস্কার ঘরে তুলেছেন কেট উইন্সলেট ও বেন উইশ। এ দুজন সেরা অভিনেত্রী ও অভিনেতা হয়েছেন যথাক্রমে আই অ্যাম রুথ ও দিস ইজ গোয়িং টু হার্টের জন্য। সিঙ্গেল ড্রামা বিভাগে সেরা হয়েছে আই অ্যাম রুথ।

অন্যদিকে দিস ইজ গোয়িং টু হার্টকে পেছনে ফেলে মিনি সিরিজ বিভাগে সেরা হয়েছে মুড। দ্য রিডারের জন্য অস্কারজয়ী অভিনেত্রী কেট উইন্সলেট এবারই প্রথম কোনো টিভি শোয়ের জন্য সেরার অ্যাওয়ার্ড জিতলেন। বাফটার ফিল্ম অ্যাওয়ার্ডসে অবশ্য তিনি এ পর্যন্ত তিনটি পুরস্কার পেয়েছেন।

চ্যানেল ফোরের সিঙ্গেল ড্রামা আই অ্যাম রুথের কাহিনী আবর্তিত হয়েছে সোশ্যাল মিডিয়ার যুগে মা ও কিশোরী মেয়ের মধ্যে মানসিক টানাপড়েন নিয়ে। অ্যাওয়ার্ড নিতে গিয়ে কেটের বক্তৃতায়ও উঠে এসেছে প্রসঙ্গটি। আবেগঘন কণ্ঠে তিনি সোশ্যাল মিডিয়ার কারণে তৈরি হওয়া অন্ধকার বিষয়গুলো নিয়ে সতর্ক করেছেন, কিশোর-কিশোরীদের আহ্বান জানিয়েছেন, কোনো সমস্যা থাকলে কাছের মানুষকে সাহায্য নিতে।

আই অ্যাম রুথে মায়ের ভূমিকায় ছিলেন কেট আর তার কন্যার চরিত্রে অভিনয় করেছেন তার নিজের সন্তান মিয়া থেরাপলেটোন। কেট বলেছেন অ্যাওয়ার্ডের ট্রফিটা কাটা গেলে তিনি অর্ধেকটা তার মেয়েকে দিতে চান। অ্যাওয়ার্ড মঞ্চ থেকে মেয়েকে উদ্দেশ্য করে বলেন, ‘‌এটা আমরা দুজনে মিলে পেয়েছি, কিডো।’ কেট ধন্যবাদ দিয়েছেন আই অ্যাম রুথের নির্মাতা ডমিনিক স্যাভাজকে। সবশেষে বলেন, ‘‌এটা একটা দারুণ বিষয়, ছোট ব্রিটিশ ড্রামাগুলো এখনো অনেক শক্তিশালী।’

অ্যাপল টিভি প্লাসের ব্যাড সিস্টারস জিতেছে সেরা ড্রামা সিরিজ বিভাগে সেরার খেতাব। স্ট্রিমিং প্লাটফর্ম অ্যাপল টিভি প্লাসের এটিই প্রথম বাফটা টিভি অ্যাওয়ার্ড। ব্যাড সিস্টারসের নির্মাতা শ্যারন হর্গান মঞ্চে উঠেছিলেন অ্যাপল টিভি প্লাসের পক্ষে অ্যাওয়ার্ড নিতে। এ সিরিজের অভিনেত্রী অ্যান-মারি ডাফ জিতেছেন সেরা পার্শ্ব-অভিনেত্রীর পুরস্কার। শ্যারন হর্গান বলেন, ‘সবকিছু লেখকদের হাতেই শুরু হয়। তাই আমি রাইটার্স গিল্ড অব আমেরিকার ভাই-বোনদের সঙ্গে সংহতি জানাচ্ছি।’ উল্লেখ্য, বিভিন্ন দাবিতে হলিউডের রাইটার্স গিল্ডের সদস্যরা ধর্মঘট করছেন।

দ্য ইন্টারন্যাশনাল বাফটা জিতেছে নেটফ্লিক্সের ক্রাইম অ্যান্থলজি ডেমার: দ্য জেফ্রি ডেমার স্টোরি। ডেমার তীব্র প্রতিযোগিতা শেষে পেছনে ফেলেছে দ্য হোয়াইট লোটাস, ওয়েডনেসডে ও দ্য বিয়ারকে। লন্ডনের রয়াল ফেস্টিভ্যাল হলে ২ ঘণ্টাব্যাপী অ্যাওয়ার্ড অনুষ্ঠানটি উপস্থাপনা করেন কমেডিয়ান রমেশ রঙ্গনাথন ও রব বেকেট। মূলত যুক্তরাজ্যের টেলিভিশন ইন্ডাস্ট্রির সেরা কাজগুলোকে পুরস্কৃত করা হয় এ আয়োজনে।

সূত্র: ডেডলাইন ও ভ্যারাইটি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five × two =