বিইআরসি’র নতুন চেয়ারম্যান জালাল আহমেদ

জালাল আহমেদকে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান হিসাবে নিয়োগ প্রদান করা হয়েছে। শর্তসাপেক্ষে ৩ বছরের জন্য তাকে নিয়োগ দেওয়া হয়। বৃহস্পতিবার (২২ আগস্ট) জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ আদেশ জারি করা হয়েছে।

বিইআরসির আগের চেয়ারম্যান নুরুল আমিন সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলনের মুখে পদত্যাগ করেন। কমিশনের চেয়ারম্যান ও সদস্যদের পদত্যাগের দাবিসহ ৪ দফা দাবিতে কর্মকর্তা-কর্মচারীরা ১৪ আগস্ট থেকে আন্দোলন চালিয়ে আসছে।

চেয়ারম্যান পদত্যাগ করলেও সদস্যরা পদত্যাগ না করায় ১৮ আগস্ট থেকে অফিস অবরোধ করে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে। আন্দোলনে স্থবির হয়ে পড়েছে বিইআরসি। ৩ সদস্যও আর কয়েকদিন ধরে অফিস করছেন না।

জালাল আহমেদ বিএনপি সরকারের সময়ে পেট্রোবাংলার চেয়ারম্যান ছিলেন। পরে অতিরিক্ত সচিব হয়ে অবসরে যান।

শর্তে বলা হয়েছে, চাকরি কমিশনের সার্বক্ষণিক চাকরি হিসাবে বিবেচিত হবে এবং কমিশনে নিযুক্ত থাকা অবস্থায় তিনি লাভজনক অন্য কোনো চাকরিতে নিয়োজিত হতে পারবেন না। তিনি যে কোনো সময় ১ মাসের নোটিশ প্রদানপূর্বক রাষ্ট্রপতির উদ্দেশ্যে স্বাক্ষরযুক্ত পত্রযোগে পদত্যাগ করতে পারবেন, তার অপসারণের ক্ষেত্রে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন, ২০০৩ এর ১১ ধারা প্রযোজ্য হবে। তিনি অর্থ বিভাগের চিঠি অনুসারে মাসিক বেতন হিসাবে নির্ধারিত ১ লাখ ৫ হাজার টাকা, বাড়ি ভাড়া ভাতা বাবদ নির্ধারিত ৫০ হাজার ৬০০ টাকা প্রাপ্য হবেন। তার নিজের ও পরিবারের সদস্যদের জন্য দেশের অভ্যন্তরে চিকিৎসা ব্যয় প্রাপ্য হবেন।

এছাড়া তিনি তার ব্যবহারের জন্য একটি সার্বক্ষণিক গাড়ি প্রাপ্য হবেন। নিয়োগ প্রাপ্তির পর তিনি নিজ নামে বা বেনামে (পোষ্যদের নামে) বিদ্যুৎ ও জ্বালানি খাতভুক্ত কোনো ব্যবসা পরিচালনা করতে পারবেন না। চাকরি সংক্রান্ত অন্যান্য শর্ত বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন, ২০০৩ দ্বারা ও তৎপরবর্তীতে সংশ্লিষ্ট বিষয়ে প্রণীতব্য আদেশ দ্বারা নিয়ন্ত্রিত হবে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × three =